• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

শুভ জন্মদিন সাকিব আল হাসান

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৪ মার্চ ২০২০  

১৯৮৭ সালের ২৪ মার্চ কৃষি ব্যাংক কর্মকর্তা মাশরুর রেজা আর গৃহিণী শিরিন শারমিনের ঘর আলোকিত করে আসেন ফয়সাল। যেন তেন মানের নয় জাত ক্রিকেটার তিনি। রেকর্ডের জন্ম দিয়েছেন। একমাত্র ক্রিকেটার হিসেবে ২০১৫ সালে ক্রিকেটের আলাদা তিন ফরম্যাট টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে একই সঙ্গে আইসিসির অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছিলেন। পেয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডারের খেতাব। শুরুতেই যেই ফয়সালের নাম উল্লেখ করা হয়েছে তাকে এখন বিশ্ব চেনে সাকিব আল হাসান নামে। আজ তার জন্মদিন। ৩৩টি বছর পার করে ৩৪তম বর্ষে পা দিলেন তিনি।

শুরুতে পরিবার থেকে ‘ফয়সাল’ নামেই ডাকা হতো সাকিবকে। যদিও সাকিবভক্তদের অনেকেই জানেন না সে কথা। পরিবারের প্রথম ও একমাত্র ছেলে সন্তান সাকিব। বাবা মাশরুর রেজা একসময় মাগুরায় ভালো ফুটবল খেলতেন, সে কারণেই সাকিবের শুরুটা হয় ফুটবল দিয়ে। বাবার ইচ্ছাও ছিল তাই। এভাবে ছোটবেলা থেকে ফুটবল খেলতে খেলতে কীভাবে যে ক্রিকেটারে পরিণত হলেন তা এক ইতিহাস।

২০০৬ সালে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তার। একই বছর জিম্বাবুয়ের বিপক্ষেই খুলনায় টি-টোয়েন্টি ও পরের বছর চট্টগ্রামে ভারতের বিপক্ষে টেস্টে অভিষেক হয় সাকিবের।

এখন পর্যন্ত ৫৬ টেস্ট ১০৫ ইনিংসে ব্যাট করে সাকিব ৩৯.৪০ গড়ে করেছেন ৩৮৬২ রান। রয়েছে পাঁচটি সেঞ্চুরি ও ২৪টি হাফ সেঞ্চুরি। সাদা পোশাকে তার সর্বোচ্চ ইনিংস ২১৭ রানের। ৯৫ ইনিংসে বল করে পেয়েছেন ২১০টি উইকেট। বোলিং গড় ৩১.১২ ও ইকোনোমি ৩.০১ করে। ১০ উইকেট পেয়েছেন দু’বার। ৫ উইকেট পেয়েছেন ১৮বার। এক ম্যাচে তার সেরা বোলিং ফিগার ১২৪ রানে ১০ উইকেট। আর এক ইনিংসে ৩৬ রানের বিনিময়ে ৭ উইকেট।

ওয়ানডেতে ২০৬ ম্যাচে ব্যাট করার সুযোগ পেয়েছেন ১৯৪ বার। ৩৭.৮৬ গড়ে করেছেন ৬৩২৩ রান। রয়েছে ৯টি সেঞ্চুরি ও ৪৭টি হাফসেঞ্চুরি। এক ম্যাচে তার সেরা ১৩৪ (অপরাজিত)। আর ২০৩ ইনিংসে বল করে ৩০.২১ গড় ও ৪.৪৮ ইকোনোমিতে নিয়েছেন ২৬০ উইকেট। ম্যাচে ৫ উইকেট নিয়েছেন দু’বার। সেরা বোলিং ফিগার ২৯ রানে ৫ উইকেট।

৭৬টি টি-টোয়েন্টিতে ১২৩.৭৭ স্ট্রাইক রেটে করেছেন ১৫৬৭ রান। রয়েছে ৯টি হাফসেঞ্চুরি। আর ৭৫ ইনিংসে হাত ঘুরিয়ে নিয়েছেন ৯২ উইকেট। ইকোনোমি ৬.৮১। সেরা বোলিং ফিগার ২০ রানের বিনিময়ে ৫ উইকেট।