মঙ্গলবার   ১৯ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৪ ১৪২৬   ২১ রবিউল আউয়াল ১৪৪১

সর্বশেষ:
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হবে আগামী মঙ্গলবার (১৯ নভেম্বর) রাজনৈতিক স্ট্যান্টবাজি করতেই চিঠি দিয়েছে বিএনপি: তথ্যমন্ত্রী র‌্যাবের ম্যাজিস্ট্রেট সারোয়ার আলমকে হাইকোর্টে তলব পাঁচ বছরের নিষেধাজ্ঞা তুলে নিয়ে বাংলাদেশিদের জন্য আমিরাতের শ্রমবাজার খুলে দেয়ার ইঙ্গিত যত চাপ থাকুক সড়ক পরিবহন আইন বাস্তবায়ন হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গ্রামীণফোনের পাওনার বিষয়ে আদেশ ২৪ নভেম্বর আরব আমিরাতের আরো বড় বিনিয়োগের প্রত্যাশা প্রধানমন্ত্রীর আবরার হত্যা মামলার অভিযোগপত্র (চার্জশিট) আমলে নিয়ে পলাতক চার আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আদালত
১২

অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি, দুই বিশ্ববিদ্যালয়কে ১০লাখ টাকা জরিমানা

প্রকাশিত: ৩০ অক্টোবর ২০১৯  

বাংলাদেশ বার কাউন্সিল এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) নির্দেশনা সত্ত্বেও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে সেমিস্টার প্রতি ৫০জনের বেশি শিক্ষার্থী ভর্তি করায় দুইটি বিশ্ববিদ্যালয়কে ১০ লাখ টাকা করে জারিমানা প্রদানের নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। বিশ্ববিদ্যালয় দুটি হলো- স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি ও ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

বুধবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন।

বারডেম হাসপাতালে নিয়মিত লিভার ট্রান্সপ্লান্ট ইউনিটে এই জরিমানার অর্থ প্রদান করতে নির্দেশ দিয়েছেন আদালত।

এছাড়াও আইনজীবী হিসেবে অন্তর্ভূক্তির জন্য আসন্ন বাংলাদেশ বার কাউন্সিল পরীক্ষায় স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি ও ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আইন বিভাগের শিক্ষার্থীকে রেজিস্ট্রেশন কার্ড ও ফরম পূরণের নির্দেশ দেয়া হাইকোর্টের আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। 

এর ফলে আসন্ন বার কাউন্সিল পরীক্ষায় এসব শিক্ষার্থীদের পরীক্ষা দেয়ার সুযোগ দিতেই হচ্ছে বলে জানিয়েছেন আইনজীবীরা।

এর আগে আইনজীবী হিসেবে অন্তর্ভূক্তির জন্য আসন্ন বাংলাদেশ বার কাউন্সিল পরীক্ষায় নিয়ম বহির্ভুতভাবে শিক্ষার্থী ভর্তি করানোর অভিযোগে দেশের প্রায় ১১ টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড না দিতে সিদ্ধান্ত জানায় বার কাউন্সিল। পরে বার কাউন্সিলের সে সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে ভুক্তভোগী প্রায় ২ হাজার শিক্ষার্থী পৃথক পৃথক রিট দায়ের করেন। সেসব রিটের শুনানি নিয়ে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড দেয়ার সুযোগ দিতে নির্দেশ দেন হাইকোর্ট।

এরপর হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে সুপ্রিমকোর্টের চেম্বার আদালতে বার কাউন্সিল থেকে আবেদন করা হয়। ওই আবেদন মঞ্জুর করে চেম্বার আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করেন এবং আবেদনগুলোর ওপর শুনানির জন্য আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির দিন নির্ধারণ করে দেন। যার ধারাবাহিকতায় মামলাগুলো আজ বুধবার (৩০ অক্টোবর) আপির বিভাগে শুনানি হয়।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর