ব্রেকিং:
সৌদি আরবের মদিনায় বাস দুর্ঘটনায় নিহত ৩৫ জন। কাশ্মীরে ভারত পাকিস্তান সেনাদের গুলি বিনিময়ে ৪ বেসামরিক নাগরিক নিহত। রুশ পারমানবিক পরীক্ষা কেন্দ্রের কাছে যুক্তরাষ্ট্রের ৩ কূটনীতিককে আটক করেছে রুশ গোয়েন্দা সংস্থা। ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প নিহত ৩ আহত অন্তত ১৪ জন। রুশ প্রেসিডেন্ট পুতিনের সাথে বৈঠক করতে যাচ্ছেন, তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান। তুরস্কের অভিযানে যুক্তরাষ্ট্রের কোন সমস্যা নেই। কুর্দিরা ফেরেশতা নয়, বললেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯   কার্তিক ২ ১৪২৬   ১৭ সফর ১৪৪১

সর্বশেষ:
হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান এবং ঘনবসতিপূর্ণ এলাকা থেকে মোবাইল টাওয়ার দ্রুত সরানোর নির্দেশ হাইকোর্টের, পূর্ণাঙ্গ রায় প্রকাশ। রাজধানীর গাবতলী থেকে নব্য জেএমবির তিন সদস্যকে আটক করেছে পুলিশ। সড়ক দুর্ঘটনায় রাজধানীর হানিফ ফ্লাইওভারে মোটরসাইকেল আরোহী নিহত। চাপাইনবাবগঞ্জে ১০ হাজার পিস ইয়াবাসহ দুই জনকে আটক করেছে র‍্যাব। রাজবাড়ীর গোয়ালন্দে বাস থেকে ৮ রোহিঙ্গা আটক। কক্সবাজারের টেকনাফে পুলিশের সাথে বন্দুকযুদ্ধে নিহত ২। পুলিশের বিশেষ অভিযানে সাতক্ষীরায় ২৪ জন আটক। কক্সবাজারে ২০০০ পিস ইয়াবা সহ মাদক ব্যবসায়ীকে আটক করেছে কোস্ট গার্ড। নড়াইলের লোহাগড়ায় শিশু ও মাদারীপুরের কাঁঠালবাড়ি লঞ্চঘাটে বাসের হেলপারের মরদেহ উদ্ধার, আটক ৩। আইন অমান্য করে ইলিশ ধরায়, পটুয়াখালীতে ৩০, রাজবাড়ীতে ১৫ ও চাঁদপুরে ৯ জেলে আটক। বিভিন্ন মেয়াদে সাজা। নাটোরে পুলিশ ও আইনজীবীর হয়রানির শিকার বাবলুকে ১৮ বছর পর মামলা থেকে অব্যাহতিঃ ক্ষতিপূরণের নির্দেশ হাইকোর্টের। নাব্যতা সংকটে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুট ফেরি চলাচল বন্ধ। ঢাকা জেলার সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালের স্পেশাল পাবলিক প্রসিকিউটর থেকে জাহাঙ্গীর আলমকে অব্যহতিঃ আইন মন্ত্রণালয়। চট্টগ্রামে ১৪৮ কোটি টাকা আত্মসাতের অভিযোগে মিশম্যাক শিপ ব্রেকিং ইয়ার্ড এর মালিক মিজানুর রহমান ও মার্কেন্টাইল ব্যাংকের শাখা ব্যবস্থাপক নন্দদুলাল এর বিরুদ্ধে দুদকের মামলা। প্রধানমন্ত্রীর সাথে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর সৌজন্য সাক্ষাৎ।
১৪

অনলাইনে প্রকাশিত হলো এনআরসি’র চূড়ান্ত তালিকা

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০১৯  

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামের বহুল আলোচিত জাতীয় নাগরিকপঞ্জি ‘এনআরসি’ –এর চূড়ান্ত তালিকা অনলাইনে প্রকাশ করা হয়েছে। এর ফলে প্রত্যেক আসামবাসী বৈধ নাগরিক তালিকায় তাদের নাম উঠেছে কিনা তা অনলাইনে দেখতে পাবেন।

গত ৩১ আগস্ট এনআরসি’র চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়। ৩ কোটি ৩০ লাখ ২৭ হাজার ৬৬১ জন আবেদনকারীর মধ্যে তালিকায় ঠাঁই পেয়েছেন ৩ কোটি ১১ লাখ ২১ হাজার ৪ জন। আর বাদ পড়েছে ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জনের নাম।

এর আগে গত বছরের ৩০ জুলাই প্রকাশিত এনআরসি তালিকা থেকে বাদ পড়েছিল প্রায় ৪০ লাখ আবেদনকারীর নাম।

www.nrcassam.nic.in অথবা www.assam.mygov.in ওয়েবসাইটে লগ ইন করে এই চূড়ান্ত তালিকা দেখা যাবে। এই দুই ওয়েবসাইটের “Supplementary Inclusions/Exclusions Lists (Final NRC) status” লিঙ্কে ক্লিক করে টাইপ করতে হবে আবেদনকারীর অ্যাপ্লিকেশন রেফারেন্স নম্বর (এআরএন)। এর মাধ্যমেই জানা যাবে তালিকাতে সংশ্লিষ্ট আবেদনকারীর নাম অন্তর্ভুক্ত হয়েছে কিনা।

এছাড়া এনআরসি তালিকায় নাম উঠেছে কিনা তা এনআরসি সেবা কেন্দ্র অথবা সার্কেল অফিসারের অফিস কিংবা ডেপুটি অফিসারের অফিসে গিয়ে দেখতে পারা যাবে। ছুটির দিন বাদে সকাল ১০টা থেকে বিকেল ৪টার মধ্যে এই তালিকা দেখা যাবে।

এনআরসি তালিকা থেকে যাঁদের নাম বাদ পড়েছে, তাঁরা বিশেষ আদালতে আবেদন করার সুযোগ পাবেন। ফরেনার্স ট্রাইব্যুনালে আবেদন করতে পারবেন তালিকাছুটরা। তাঁদের ১২০ দিনের মধ্যে আবেদন করতে হবে। 

আসাম রাজ্য সরকারের পক্ষ থেকে আশ্বাস দেয়া হয়েছে, তালিকা থেকে নাম বাদ পড়ার সঙ্গে সঙ্গেই কাউকে বিদেশি হিসেবে গণ্য করা হবে না। এই ট্রাইব্যুনালে আবেদন করে যদি কেউ হেরে যান, তাহলে তাঁরা হাইকোর্ট বা সুপ্রিম কোর্টে আবেদন করতে পারবেন। তবে যদি কারও নাম এনআরসি চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়ে, আবার ট্রাইব্যুনালেও হেরে যান ওই আবেদনকারী, তাহলে গ্রেফতারির মুখে পড়তে পারেন তিনি। 

আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল আশ্বাস দিয়েছেন, “তালিকায় স্থান না পাওয়াদের আইনি সাহায্যের জন্য সবরকম সহযোগীতা করবে রাজ্য সরকার।”

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর