ব্রেকিং:
বর্ণবিদ্বেষী ছবির পর, বর্ণবিদ্বেষী ভিডিও প্রকাশ পেল কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর- তিনি লজ্জিত এবং বিব্রত, জানালেন কানাডিয়ান প্রধানমন্ত্রী। ঝটিকা সফরে সৌদি আরবে পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তেল স্থাপনায় হামলার নিন্দা। সবসময় রিয়াদ এর পাশে থাকার আশ্বাস। মৌসুমী ঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্যের তেরোটি কাউন্টি নিহত ২। ইরানে হামলা চালালে সেটা সর্বাত্মক যুদ্ধের দিকে গড়াবে, হুঁশিয়ার করলেন পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। সৌদিতে স্থাপনায় হামলার জন্য ইরানের বিরুদ্ধে যুদ্ধ ছাড়াও অনেক বিকল্প আছে, বললেন ট্রাম্প। আন্দোলনকারীদের যত্রতত্র আটক ও নির্যাতন চালাচ্ছে হংকং পুলিশ- জানাল অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। ইসরাইল সাধারণ নির্বাচনে মহাজোট সরকার গঠিত হলে, প্রধানমন্ত্রীর পদ চান সাবেক সেনা কর্মকর্তা বেনি গ্যান্তস। প্রস্তাবে রাজি নন নেতানিয়াহু। সন্ত্রাসী অভিযানের লক্ষ্যে ভূমধ্যসাগরীয় অঞ্চলে প্রবেশ করেছে একটি সন্দেহভাজন বিদেশি সন্ত্রাসী সংগঠন- জানাল ইন্টারপোল।

শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৫ ১৪২৬   ২০ মুহররম ১৪৪১

সর্বশেষ:
আজ নিউ ইয়র্কের উদ্দেশ্যে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিন বছরের মধ্যে সর্বনিম্ন সূচক ঢাকা স্টক এক্সচেঞ্জে। পাসপোর্ট অধিদপ্তরের নতুন মহাপরিচালকের দায়িত্ব নিলেন মেজর জেনারেল শাকিল আহমেদ। পারিবারিক কলহের জেরে কুড়িগ্রামের রৌমারীতে স্ত্রী ও ছেলেদের হাতে প্রবাসীর মৃত্যুর অভিযোগ আটক ৪। লালমনিরহাটের পাটগ্রামে ধর্ষণের শিকার সপ্তম শ্রেণীর ছাত্রীর গর্ভপাতের ঘটনা। ছাত্রীর বাবার অভিযোগের ভিত্তিতে, অভিযুক্ত শাহিন আলম গ্রেফতার। গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসির পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ চলছে। আমরণ অনশন চলবে, জানালেন আন্দোলনকারীরা। নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে মা ও দুই শিশুকন্যাকে ছুরিকাঘাতে হত্যার ঘটনায় মামলা। প্রাথমিক জিজ্ঞাসাবাদে হত্যাকাণ্ডের দায় স্বীকার বোন জামাই এর। ত্রিদেশীয় সিরিজ চট্টগ্রামে। সন্ধ্যা সাড়ে ৬টায় মুখোমুখি হবে আফগানিস্তান জিম্বাবুয়ে। নোয়াখালীর সোনাইমুড়িতে অজ্ঞাত ব্যক্তির মরদেহ উদ্ধার। পাবনায় ট্রেনে কাটা পড়ে একজনের মৃত্যু। সাতক্ষীরায় পুলিশের বিশেষ অভিযানে আটক ২০। নবীগঞ্জ থানার ওসি উত্তম কুমার সহ দুই পুলিশকে কুপিয়ে জখমের মামলায় সাবেক ছাত্রলীগ নেতা হাবিবুর রহমান গ্রেপ্তার। ছিনতাই মামলায় রাজধানীর উত্তরার পূর্ব থানার এএসআই আলমগীরের দুই বছরের কারাদণ্ড।
৬২০

অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় বাংলাদেশ

শাওন, শিক্ষার্থী, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর।

প্রকাশিত: ২১ নভেম্বর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

এবছরের মার্চে বাংলাদেশের স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশে উত্তোরণ ঘটেছে। গত ১৫ মার্চ এলডিসি থেকে বাংলাদেশের উত্তরণের যোগ্যতা অর্জনের আনুষ্ঠানিক ঘোষণা দেয় জাতিসংঘের অর্থনৈতিক এবং সামাজিক উন্নয়ন নীতি সংক্রান্ত কমিটি (সিডিপি) । এলডিসি ক্যাটাগরি থেকে উত্তরণের জন্য মাথাপিছু আয়, মানব সম্পদ সূচক ও অর্থনৈতিক ভঙ্গুরতা সূচক এ তিনটি সূচকের যে কোন দুটি অর্জনের শর্ত থাকলেও বাংলাদেশ তিনটি সূচকের মানদন্ডেই উন্নীত হয়েছে।

জাতিসংঘের অর্থনৈতিক এবং সামাজিক কাউন্সিলের (ইকোসক) মানদন্ড অনুযায়ী এক্ষেত্রে একটি দেশের মাথাপিছু আয় হতে হবে কমপক্ষে ১২৩০ মার্কিন ডলার, বাংলাদেশের মাথাপিছু আয় তার থেকে অনেক বেশি অর্থাৎ ১৭৫১ মার্কিন ডলার। মানবসম্পদ সূচকে ৬৬ প্রয়োজন হলেও বাংলাদেশ অর্জন করেছে ৭২ দমমিক ৯। অর্থনৈতিক ভঙ্গুরতা সূচক হতে হবে ৩২ ভাগ অথবা এর কম যেখানে বাংলাদেশের রয়েছে ২৪ দশমিক ৮ ভাগ।

যুদ্ধবিধ্বস্ত দেশ থেকে আজকের এই উত্তরণ - যেখানে রয়েছে এক বন্ধুর পথ পাড়ি দেওয়ার ইতিহাস’ সরকারের রুপকল্প ২০২১ বাস্তবায়নের এটি একটি বড় অর্জন। এটি সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের সাহসী ও অগ্রগতিশীল উন্নয়ন কৌশল গ্রহণের ফলে যা সামগ্রিক অর্থনৈতিক প্রবৃদ্ধি, কাঠামোগত রূপান্তর এবং উল্লেখযোগ্য সামাজিক অগ্রগতির মাধ্যমে বাংলাদেশকে দ্রুত উন্নয়নের পথে নিয়ে এসেছে।

বাংলাদেশ ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত হওয়ার লক্ষ্য নির্ধারণ করে সামনের দিকে এগিয়ে যাচ্ছে।

বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রায় উঠে আসে জন্মের ৫০ বছরেরও কম সময়ের মধ্যে কীভাবে বাংলাদেশ দ্রুতগতিসম্পন্ন বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের মতো সফলতা পেয়েছে। উঠে আসে জাতির পিতা কীভাবে সমগ্র জাতিকে স্বাধীনতার জন্য একতাবদ্ধ করেছিলেন, যুদ্ধবিধ্বস্ত একটি দেশ থেকে কীভাবে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলায় পরিণত হতে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্ব, দীর্ঘ মেয়াদী পরিকল্পনা, এমডিজি অর্জন, এসডিজি বাস্তবায়নসহ শিক্ষা, স্বাস্থ্য, লিঙ্গ সমতা, কৃষি, দারিদ্র্যসীমা হ্রাস, গড় আয়ু বৃদ্ধি, রপ্তানীমূখী শিল্পায়ন, ১০০ টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল, পোশাক শিল্প, ঔষধ শিল্প, রপ্তানী আয় বৃদ্ধিসহ নানা অর্থনৈতিক সূচক। পদ্মা সেতু, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, পায়রা গভীর সমুদ্র বন্দর, ঢাকা মেট্রোরেলসহ দেশের মেগা প্রকল্পসমূহ। এতে প্রদর্শন করা হয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদাত্ত আহ্বান, ‘আসুন দলমত নির্বিশেষে সকলে ঐক্যবদ্ধভাবে আগামী প্রজন্মের জন্য একটি উন্নত, সুখী-সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলি।’

সূত্রঃ বাসস

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –