সোমবার   ০৯ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৫ ১৪২৬   ১১ রবিউস সানি ১৪৪১

সর্বশেষ:
পুরুষদের পাশাপাশি চ্যালেঞ্জ নিয়ে নারীরাও সমান দক্ষতার সাথে কাজ করে যাচ্ছে- বেগম রোকেয়া পদক অনুষ্ঠানে বললেন প্রধানমন্ত্রী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫২তম সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিয়েছেন রাষ্ট্রপতি। কর্মক্ষেত্রে নিজেদের যোগ্যতার প্রমাণ দিচ্ছেন নারীরা, বেগম রোকেয়ার সেই স্বপ্ন আজ বাস্তবতা - বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নারী উদ্যোক্তাদের বিশেষ সুবিধা দেয়ার আশ্বাস। দুর্নীতিবাজদের স্বস্তিতে থাকতে দেয়া হবে না বললেন দুদক চেয়ারম্যান। এসএ গেমসে আর্চারির দশটি ইভেন্টেই স্বর্ণপদক বাংলাদেশের। এসএ গেমসে এ পর্যন্ত বাংলাদেশের স্বর্ণ সংখ্যা মোট ১৮টি। নিউজিল্যান্ডের হোয়াইট আইল্যান্ড আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে নিহত ১ জন, নিখোঁজ বেশ কয়েকজন পর্যটক। হংকংয়ে শান্তিপূর্ণভাবে আন্দোলন করছে আন্দোলনকারীরা। কর্নাটকে বিধানসভা আসনের উপনির্বাচনে এগিয়ে বিজেপি – কংগ্রেসের হার স্বীকার। ভারতের লোকসভায় বিতর্কিত নাগরিকত্ব বিল পাস হচ্ছে আজ।
৫৫

অবশেষে সীমান্তে দেয়ালের জন্য ৩৬০ কোটি ডলার আদায় করলেন ট্রাম্প!

প্রকাশিত: ৫ সেপ্টেম্বর ২০১৯  

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল তৈরি করতে ৫৭০ কোটি ডলার চাইলেও কংগ্রেসের অনুমোদন না থাকায় তা পাননি তিনি। তবে দেয়াল তৈরির জন্য ৩৬০ কোটি ডলার জোগাড় করেছেন ট্রাম্প। দেশটির সামরিক খাত থেকে ব্যয় কমিয়ে এই অর্থ দিচ্ছে মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন।

যুক্তরাষ্ট্রের ডিফেন্স সেক্রেটারি মার্ক এসপার জানিয়েছেন, সীমান্তে দেয়াল তুলতে খরচ করার জন্য সেনাবাহিনীর ১২৭টি প্রকল্প থেকে এই ৩৬০ কোটি ডলার অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগন। যুক্তরাষ্ট্রের দক্ষিণে ২৮২ কিলোমিটার (১৭৫ মাইল) দীর্ঘ এ দেয়াল তৈরি করা হবে।

দেয়াল নির্মাণে ব্যয়ের অনুমোদনের কথা জানিয়ে সেনেটের আর্মড সার্ভিসেস কমিটিকে একটা চিঠি লিখেছেন মার্ক এসপার। চিঠিতে এসগার লিখেছেন, ‘জাতীয় জরুরি পরিস্থিতিতে সেনাবাহিনীকে সহায়তা করার জন্য দেয়াল নির্মাণের প্রকল্প বাস্তবায়ন প্রয়োজন’ আর সে কারণেই পেন্টাগন এ অর্থ অনুমোদন করেছে।

সেনাবাহিনীর অনেকগুলো প্রকল্পের টাকা এভাবে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল গড়ায় ব্যয় করার সিদ্ধান্তকে ভালো চোখে দেখছেন না ডেমোক্র্যাটরা। ডেমোক্র্যাট নেতা চাক শুমার বলেছেন, ‘এটি (অর্থ অনুমোদন) সেনাবাহিনীর সদস্যদের গালে থাপ্পড়’। তিনি জানান, তার দল দেয়াল গড়ায় অর্থ ব্যয়ের কঠোর বিরোধিতা করবে।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –