ব্রেকিং:
কয়েকটি গুরুত্বপূর্ণ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বাণিজ্যের প্রসার ও রাজস্ব আহরণে শুল্কায়ন ব্যবস্থাপনাকে আরও সহজতর করতে হবে: রংপুরে নৌপরিবহন প্রতিমন্ত্রী

সোমবার   ২৭ জানুয়ারি ২০২০   মাঘ ১৩ ১৪২৬   ০১ জমাদিউস সানি ১৪৪১

সর্বশেষ:
করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে ১১ দেশে: বাংলাদেশে সতর্কতা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নির্বাচন আগামীকাল। বরগুনার বহুল আলোচিত রিফাত শরীফ হত্যা মামলায় স্ত্রী আয়শা সিদ্দিকা মিন্নির জামিন বাতিলের শুনানির দিন পিছিয়ে আগামী ২ ফেব্রুয়ারি নির্ধারণ করেছে আদালত। ওয়াসার আধুনিক প্রযুক্তি নির্ভর শেখ রাসেল পানি শোধনাগার প্রকল্প উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উপজেলা পর্যায়ে ৩২৯টি টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপন একনেক সভায় অনুমোদন হওয়ায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন করে শুভেচ্ছা র‌্যালি করেছে ঠাকুরগাঁওয়ের কারিগরি শিক্ষা প্রতিষ্ঠনের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মচারীরা। অর্থনৈতিকভাবে অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে বাংলাদেশ- প্রধানমন্ত্রী। বাণিজ্যের প্রসার ও রাজস্ব আহরণে শুল্কায়ন ব্যবস্থাপনাকে আরও সহজতর করতে হবে: রংপুরে নৌপরিবহন প্রতিমন্ত্রী তিনদিন পর দুঃখ প্রকাশ করে দুইজনের মরদেহ ফেরত দিয়েছে বিএসএফ পাকিস্তান সিরিজের শেষ ম্যাচে জয়ের ব্যাপারে আশাবাদী মাহমুদউল্লাহ রিয়াদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর আস্থাশীল ৮৬ শতাংশ মানুষ ভারতের ‘পদ্মভূষণ’ ও ‘পদ্মশ্রী’ পদক পেলেন দুই বাংলাদেশি কয়েকটি গুরুত্বপূর্ণ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
৬৯

অবশেষে সীমান্তে দেয়ালের জন্য ৩৬০ কোটি ডলার আদায় করলেন ট্রাম্প!

নীলফামারি বার্তা

প্রকাশিত: ৫ সেপ্টেম্বর ২০১৯  

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল তৈরি করতে ৫৭০ কোটি ডলার চাইলেও কংগ্রেসের অনুমোদন না থাকায় তা পাননি তিনি। তবে দেয়াল তৈরির জন্য ৩৬০ কোটি ডলার জোগাড় করেছেন ট্রাম্প। দেশটির সামরিক খাত থেকে ব্যয় কমিয়ে এই অর্থ দিচ্ছে মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন।

যুক্তরাষ্ট্রের ডিফেন্স সেক্রেটারি মার্ক এসপার জানিয়েছেন, সীমান্তে দেয়াল তুলতে খরচ করার জন্য সেনাবাহিনীর ১২৭টি প্রকল্প থেকে এই ৩৬০ কোটি ডলার অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগন। যুক্তরাষ্ট্রের দক্ষিণে ২৮২ কিলোমিটার (১৭৫ মাইল) দীর্ঘ এ দেয়াল তৈরি করা হবে।

দেয়াল নির্মাণে ব্যয়ের অনুমোদনের কথা জানিয়ে সেনেটের আর্মড সার্ভিসেস কমিটিকে একটা চিঠি লিখেছেন মার্ক এসপার। চিঠিতে এসগার লিখেছেন, ‘জাতীয় জরুরি পরিস্থিতিতে সেনাবাহিনীকে সহায়তা করার জন্য দেয়াল নির্মাণের প্রকল্প বাস্তবায়ন প্রয়োজন’ আর সে কারণেই পেন্টাগন এ অর্থ অনুমোদন করেছে।

সেনাবাহিনীর অনেকগুলো প্রকল্পের টাকা এভাবে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল গড়ায় ব্যয় করার সিদ্ধান্তকে ভালো চোখে দেখছেন না ডেমোক্র্যাটরা। ডেমোক্র্যাট নেতা চাক শুমার বলেছেন, ‘এটি (অর্থ অনুমোদন) সেনাবাহিনীর সদস্যদের গালে থাপ্পড়’। তিনি জানান, তার দল দেয়াল গড়ায় অর্থ ব্যয়ের কঠোর বিরোধিতা করবে।