ব্রেকিং:
স্বাস্থ্যবিধি ও সরকারি নির্দেশনা মেনে রংপুর জেলায় প্রায় ছয় হাজার মসজিদে ঈদুল ফিতরের নামাজ আদায় করবেন মুসল্লিরা। ঈদের দিন সকাল সাড়ে ৮টা থেকে ১০টা পর্যন্ত মসজিদে মসজিদে এসব ঈদ জামাত অনুষ্ঠিত হবে। ইসলামিক ফাউন্ডেশন রংপুর বিভাগীয় কার্যালয়ের পরিচালক মহিউদ্দিন চৌধুরী এ তথ্য নিশ্চিত করেন। ঈদের সকালে লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলায় ১০ মিনিটের ঝড়ের তাণ্ডবে লন্ডভন্ড হয়ে গেছে অর্ধশত ঘরবাড়ি। আহত হয়েছেন অন্তত পাঁচজন। পবিত্র ঈদুল ফিতর আজ
  • মঙ্গলবার   ২৬ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪২৭

  • || ০৩ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
আজ মুসলিমদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। লালমনিরহাটে ঈদের সকালে ১০ মিনিটের ঝড়ে লন্ডভন্ড ঘরবাড়ি রংপুরে ছয় হাজার মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত ঘরে বসে পরিবারের সঙ্গে ঈদের আনন্দ উপভোগ করুন: প্রধানমন্ত্রী জাতীয় কবি কাজী নজরুলের জন্মজয়ন্তী আজ

অসচ্ছল শিক্ষার্থীদের পাশে জবি মার্কেটিং বিভাগ

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৩ মে ২০২০  

বিশ্বব্যাপী করোনার থাবায় পাল্টে গেছে মানুষের জীবনচিত্র। কিছুই চলছে না আগের নিয়মে, সবই যেন এলোমেলো। সবচেয়ে বেশি কষ্টে আছেন নিম্ন আয়ের মানুষ। দেশের অনেক পাবলিক বিশ্ববিদ্যালয়ের অসচ্ছল শিক্ষার্থীদের নেই টিউশনি, ম্যাচ ভাড়া ও পারিবারিক টানাপোড়েনে যাচ্ছে কঠিন সময়।

এমন পরিস্থিতিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের উদ্যোগে করোনা পরিস্থিতিতে মোকাবেলায় অস্বচ্ছল শিক্ষার্থীদের সহযোগিতার উদ্দেশ্যে ফান্ড গঠন করা হয়েছে। এতে বিভাগীয় শিক্ষক, সাবেক এবং বর্তমান শিক্ষার্থীরা যৌথ সহযোগিতায় এগিয়ে আসেন। প্রথমিকভাবে গত ১ মে ৪৯ জন শিক্ষার্থীর মাঝে এক লাখ ২০০ টাকা এবং পরে ঈদকে  সামনে রেখে ২০ মে প্রয়োজন সাপেক্ষে আবারো ৪২ জন শিক্ষার্থীর মাঝে এক লাখ ৯ হাজার ৩০০ টাকাসহ মোট দুই  লাখ ৯ হাজার ৫০০ টাকা সহযোগিতা হিসেবে প্রদান করা হয়।

শুরু থেকেই বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. হুমায়ূন কবীর চৌধুরীর সভাপতিত্বে বিভাগীয় শিক্ষক এবং ছাত্র প্রতিনিধিরা অনলাইন মিটিংয়ের মাধ্যমে করোনা পরিস্থিতি মোকাবিলায় এই ফান্ড গঠন করার সিদ্ধান্ত নেন।

ফান্ড তত্ত্বাবধান এবং বন্টনের জন্য বিভাগীয় অধ্যাপক ড. শেখ রফিকুল ইসলাম কে আহ্বায়ক করে জরুরি ভিত্তিতে একটি কমিটি গঠন করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন বিভাগীয় সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল্লাহ মাহফুজ, সহকারী অধ্যাপক বিদ্যুৎ কুমার বালো, সহকারী অধ্যাপক মাহজাবীন আহমেদ, প্রভাষক মো. আল আমিন এবং ছাত্র প্রতিনিধিদের মধ্যে শামীম হাসান সৈকত, অনিক  কুমার দেবনাথ ও দীপা আক্তার মুক্তা।

ফান্ড তত্ত্বাবধান ও বন্টন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. শেখ রফিকুল ইসলাম এক ভিডিও বার্তার মাধ্যামে জনান, বিশ্বব্যাপী কোভিট-১৯ সংক্রামণে আমরা সংকটময় অবস্থা অতিক্রম করছি। এই পরিস্থিতিতে আমরা মার্কেটিং পরিবার (জ.বি) এর সম্মানিত শিক্ষক, সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা একতাবদ্ধ হয়ে এগিয়ে যাওয়ার সংকল্প গ্রহণ করেছি। শিক্ষার্থীদের নাম সম্পূর্ণ গোপন রেখে আমরা আমাদের কার্যক্রম পরিচালনা করছি।

জবি মার্কেটিং ক্লাবের সাধারণ সম্পাদক মো. তানভীর হোসাইন বলেন, 'এপ্রিলের মাঝামাঝি সময়ে যখন আমাদের বেশ কিছু নিয়মিত শিক্ষার্থী অর্থ সংকটে পড়তে শুরু করে, তখন আমরা আমাদের বিভাগীয় শিক্ষক এবং সাবেক শিক্ষার্থীদের জানাই। শিক্ষার্থীদের এ সমস্যার কথা শুনে আমাদের মার্কেটিং বিভাগের চেয়ারম্যান, অন্যান্য শিক্ষক, সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা দ্রুত ফান্ড গঠনের সিদ্ধান্ত নেন এবং অসচ্ছল শিক্ষার্থীদের সহযোগিতায় এগিয়ে আসেন। এই কাজে আমাদের বিভাগের সব ব্যাচের শিক্ষার্থীরা একযোগে কাজ করে যাচ্ছে।'

তানভীর আরো বলেন, 'আমরা জানি না এই করোনা মহামারি  কত দিন থাকবে,আমরা এ কার্যক্রম সামনের দিনগুলোতে চালিয়ে যাওয়ার জন্য আর্থিক সহযোগিতা কামনা করছি।'

সাহায্যের জন্য যোগাযোগ: ০১৭৪৮৬৩০৬৯৯৮, ০১৫২১২১১৮৭৪ (নারী), ০১৮৩২২৯৮০৯৫, ০১৬৮০৬৬১৫৩২ (পুরুষ)। সহায়তা পাঠানোর জন্য যোগাযোগ: ০১৮৩২২৯৮০৯৫, ০১৬৭৫৭৫৩৬১১ (বিকাশ), ০১৮৩২২৯৮০৯৫২, ০১৬৭৫৭৫৩৬১১৯ (রকেট),  ০১৮৩২২৯৮০৯৫, ০১৬৭৫৭৫৩৬১১ (নগদ)।

শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর