মঙ্গলবার   ১০ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৫ ১৪২৬   ১২ রবিউস সানি ১৪৪১

সর্বশেষ:
পুরুষদের পাশাপাশি চ্যালেঞ্জ নিয়ে নারীরাও সমান দক্ষতার সাথে কাজ করে যাচ্ছে- বেগম রোকেয়া পদক অনুষ্ঠানে বললেন প্রধানমন্ত্রী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫২তম সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিয়েছেন রাষ্ট্রপতি। কর্মক্ষেত্রে নিজেদের যোগ্যতার প্রমাণ দিচ্ছেন নারীরা, বেগম রোকেয়ার সেই স্বপ্ন আজ বাস্তবতা - বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নারী উদ্যোক্তাদের বিশেষ সুবিধা দেয়ার আশ্বাস। দুর্নীতিবাজদের স্বস্তিতে থাকতে দেয়া হবে না বললেন দুদক চেয়ারম্যান। এসএ গেমসে আর্চারির দশটি ইভেন্টেই স্বর্ণপদক বাংলাদেশের। এসএ গেমসে এ পর্যন্ত বাংলাদেশের স্বর্ণ সংখ্যা মোট ১৮টি। নিউজিল্যান্ডের হোয়াইট আইল্যান্ড আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে নিহত ১ জন, নিখোঁজ বেশ কয়েকজন পর্যটক। হংকংয়ে শান্তিপূর্ণভাবে আন্দোলন করছে আন্দোলনকারীরা। কর্নাটকে বিধানসভা আসনের উপনির্বাচনে এগিয়ে বিজেপি – কংগ্রেসের হার স্বীকার। ভারতের লোকসভায় বিতর্কিত নাগরিকত্ব বিল পাস হচ্ছে আজ।
৪০

আগামী সপ্তাহ থেকেই দেয়া হবে অনলাইনের নিবন্ধনঃ তথ্যমন্ত্রী

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০১৯  

আগামী সপ্তাহ থেকে অনলাইন পত্রিকার নিবন্ধন দেয়া শুরু হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। 

সোমবার সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ে সমসাময়িক বিষয়ে আলাপের সময় তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, আমরা অনলাইন পত্রিকাগুলোর নিবন্ধনের জন্য দরখাস্ত আহ্বান করেছিলাম। এরপর ৩ হাজার ৫১৭ টি আবেদন পড়েছিল। পরবর্তীতে সেগুলো স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের  কাছে তদন্তের জন্য পাঠিয়েছিলাম। 

এ বিষয়ে স্বরাষ্ট্র, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয়ের সঙ্গে একাধিক সভা করা হয়েছে জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, আমরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ করেছিলাম, যতদ্রুত সম্ভব তদন্ত করে অনলাইন পত্রিকাগুলোর সার্বিক চিত্র আমাদের জানানোর জন্য; যাতে দ্রুত নিবন্ধনের কাজ শুরু করতে পারি।

তথ্যমন্ত্রী বলেন, আগামীকালের মধ্যে যে কয়েকশ’ অনলাইনের তদন্ত কাজ শেষ করেছে সেগুলো স্বরাষ্ট্র মন্ত্রণালয় আমাদের কাছে পাঠিয়ে দেবে। আগামী সপ্তাহ থেকে অনলাইনগুলোর নিবন্ধন দেয়া শুরু করবো। তবে এ প্রক্রিয়া শেষ করতে কিছুটা সময় লাগবে। এখানে কয়েকটি সংস্থা কাজ করছে তদন্তের জন্য। 

নিবন্ধন প্রক্রিয়া শেষ হওয়ার পর যেগুলো নিবন্ধিত হবে না সেগুলোর বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে জানিয়ে তিনি বলেন, ভবিষ্যতেও কেউ অনলাইন পত্রিকা চালু করতে পারবে। তবে ভবিষ্যতে অনলাইন পত্রিকা চালু করতে চাইলে সেটি একটি প্রক্রিয়ার মাধ্যমে অনুমোদন নিয়েই করতে হবে। এখন যেমন একটি দৈনিক পত্রিকা বের করতে নামের ডিক্লিয়ারেন্স এবং অনুমতি নিতে হয়, ঠিক একই প্রক্রিয়া অনুসরণ করতে হবে। 

অনেক সময় দেখা যায়, কেউ-কেউ একটি ঘরের মধ্যে বসে কয়েকজন মিলে একটা অনলাইন পত্রিকা চালায়-এমন মন্তব্য করে তথ্যমন্ত্রী বলেন, এভাবে আর অনলাইন পত্রিকা চালানো যাবে না।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর