ব্রেকিং:
সৌদি আরবের মদিনায় বাস দুর্ঘটনায় নিহত ৩৫ জন। কাশ্মীরে ভারত পাকিস্তান সেনাদের গুলি বিনিময়ে ৪ বেসামরিক নাগরিক নিহত। রুশ পারমানবিক পরীক্ষা কেন্দ্রের কাছে যুক্তরাষ্ট্রের ৩ কূটনীতিককে আটক করেছে রুশ গোয়েন্দা সংস্থা। ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প নিহত ৩ আহত অন্তত ১৪ জন। রুশ প্রেসিডেন্ট পুতিনের সাথে বৈঠক করতে যাচ্ছেন, তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান। তুরস্কের অভিযানে যুক্তরাষ্ট্রের কোন সমস্যা নেই। কুর্দিরা ফেরেশতা নয়, বললেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

শুক্রবার   ১৮ অক্টোবর ২০১৯   কার্তিক ২ ১৪২৬   ১৮ সফর ১৪৪১

সর্বশেষ:
হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান এবং ঘনবসতিপূর্ণ এলাকা থেকে মোবাইল টাওয়ার দ্রুত সরানোর নির্দেশ হাইকোর্টের, পূর্ণাঙ্গ রায় প্রকাশ। রাজধানীর গাবতলী থেকে নব্য জেএমবির তিন সদস্যকে আটক করেছে পুলিশ। সড়ক দুর্ঘটনায় রাজধানীর হানিফ ফ্লাইওভারে মোটরসাইকেল আরোহী নিহত। চাপাইনবাবগঞ্জে ১০ হাজার পিস ইয়াবাসহ দুই জনকে আটক করেছে র‍্যাব। রাজবাড়ীর গোয়ালন্দে বাস থেকে ৮ রোহিঙ্গা আটক। কক্সবাজারের টেকনাফে পুলিশের সাথে বন্দুকযুদ্ধে নিহত ২। পুলিশের বিশেষ অভিযানে সাতক্ষীরায় ২৪ জন আটক। কক্সবাজারে ২০০০ পিস ইয়াবা সহ মাদক ব্যবসায়ীকে আটক করেছে কোস্ট গার্ড। নড়াইলের লোহাগড়ায় শিশু ও মাদারীপুরের কাঁঠালবাড়ি লঞ্চঘাটে বাসের হেলপারের মরদেহ উদ্ধার, আটক ৩। আইন অমান্য করে ইলিশ ধরায়, পটুয়াখালীতে ৩০, রাজবাড়ীতে ১৫ ও চাঁদপুরে ৯ জেলে আটক। বিভিন্ন মেয়াদে সাজা। নাটোরে পুলিশ ও আইনজীবীর হয়রানির শিকার বাবলুকে ১৮ বছর পর মামলা থেকে অব্যাহতিঃ ক্ষতিপূরণের নির্দেশ হাইকোর্টের। নাব্যতা সংকটে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুট ফেরি চলাচল বন্ধ। ঢাকা জেলার সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালের স্পেশাল পাবলিক প্রসিকিউটর থেকে জাহাঙ্গীর আলমকে অব্যহতিঃ আইন মন্ত্রণালয়। চট্টগ্রামে ১৪৮ কোটি টাকা আত্মসাতের অভিযোগে মিশম্যাক শিপ ব্রেকিং ইয়ার্ড এর মালিক মিজানুর রহমান ও মার্কেন্টাইল ব্যাংকের শাখা ব্যবস্থাপক নন্দদুলাল এর বিরুদ্ধে দুদকের মামলা। প্রধানমন্ত্রীর সাথে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর সৌজন্য সাক্ষাৎ।
৪২

আজ ভারতের আসামে এনআরসি প্রকাশ, ১৪৪ ধারা জারি!

প্রকাশিত: ৩১ আগস্ট ২০১৯  

আজ শনিবার ভারতের আসামে এনআরসি বা ন্যাশনাল রেজিস্টার অফ সিটিজেন এর চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে। আর তার আগে থেকেই কার্যত থমথমে পরিস্থিতি উত্তরপূর্ব ভারতের এই রাজ্যে। গোটা আসাম জুড়ে জারি করা হয়েছে ১৪৪ ধারা। প্রশাসনিক মহল থেকে গোটা রাজ্য জুড়ে পরিস্থিতি স্বাভাবিক রাখা ও শান্তি স্থাপনের আহ্বান জানানো হয়েছে।

এদিকে আসাম এখন থমথমে। গোটা আসাম জুড়ে ঘুরপাক খাচ্ছে একাধিক প্রশ্ন। সূত্রের খবর, আসামে ৪০ লাখ মানুষকে রাখা হয়েছে এনআরসির তালিকার বাইরে। প্রসঙ্গত, এনআরসি চালু নিয়ে এর আগে একাধিক বিতর্ক, হিংসা, অগ্নিগর্ভ পরিস্থিতি দেখা গিয়েছে আসামে। তালিকা থেকে বাদ যাওয়া নাম ঘিরে রাজনৈতিক বিতর্কও তুঙ্গে উঠেছিলো। এরকম এক পরিস্থিতিতে বহু মামলা পৌঁছে যায় সুপ্রিমকোর্টে।

উল্লেখ্য, গোটা ভারতের মধ্যে প্রথমবার এনআরসি চালু হয়েছে আসামে। এর আগে ১৯৫১ সালে এনআরসির তালিকা আপডেট হয়। এরপর ২০১৯ এর এই চূড়ান্ত তালিকায় কী থাকে, তা নিয়ে রয়েছে কৌতূহল।

এদিকে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রথম থেকেই এই এনআরসির চরম বিরোধীতা করে এসেছেন। এনআরসি নিয়ে বহু বিজেপি বিরোধী নেতাও মুখ খুলেছেন। এমন পরিস্থিতিতে আজ ঘটনাচক্র কোনদিকে এগিয়ে যায়, তার দিকে নজর রয়েছে তাদের দেশি এবং আন্তর্জাতিক সমস্ত মহলের।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –