শুক্রবার   ২২ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৭ ১৪২৬   ২৪ রবিউল আউয়াল ১৪৪১

সর্বশেষ:
সশস্ত্র বাহিনীর বীর শহীদদের প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বিএনপি এখন গুজবের রাজনীতি করে: কাদের স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাসে পরিবহন-মালিক শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার সশস্ত্র বাহিনী দিবস আজ
১৯

আমরা সভ্য হব কবে?

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০১৯  

গতকাল বুধবার বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে, কুড়িগ্রাম-ঢাকা-কুড়িগ্রাম রুটে, “কুড়িগ্রাম এক্সপ্রেস” নামে, নতুন আন্তঃনগর ট্রেনের আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে। সরাসরি গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ট্রেনটির উদ্বোধন করেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরকম একটি আন্তঃনগর ট্রেন, কুড়িগ্রামবাসীর বহুদিনের দাবির ফসল।

কিন্তু দুঃখজনক হলেও সত্যি, মাত্র একদিনের যাত্রাকালীন সময়েই, যাত্রীরা সম্পূর্ণ নতুন এই ট্রেনের সিট ব্লেড দিয়ে কেটে, বাথরুমের কল ভেঙে, তাঁদের মত করে ট্রেনটি উদ্বোধন করেছেন। মূলত তাঁরা চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছেন, আমরা এসবের যোগ্য নই। আমাদের জন্য ভাঙাচোরা, পুরাতন, লক্কর-ঝক্কর মার্কা যানবাহনই আসলে উপযুক্ত।

গোটা পৃথিবীতে আমরাই সম্ভবত একমাত্র জাতি, যারা নিজেদের দেশের নতুন কোন জিনিস নিজেরাই এভাবে নষ্ট করতে পারি। দেশের সম্পদ যে প্রকৃতপক্ষে আমাদের নিজেদেরই সম্পদ এবং সেটা সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করা বা এই সম্পদের নিরাপত্তা নিশ্চিত করা যে আমাদেরই দায়িত্ব, সেটা আমাদের দেশের অধিকাংশ মানুষের এখনো জানা নেই‌। কাজেই সরকারের উচিৎ, নতুন কোন জিনিস দেশের মানুষের জন্য ব্যবহার করতে দেয়ার আগে, সেই বিষয়ের নিরাপত্তা নিশ্চিতে মানুষজনকে সচেতন করার উদ্যোগ নেওয়া। দেশের সম্পদ, আমাদের সকলের সম্পদ। এই সম্পদকে যত্নের সাথে এবং সুষ্ঠুভাবে ব্যবহার করা আমাদেরই দায়িত্ব।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর