• মঙ্গলবার   ২২ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৬ ১৪২৭

  • || ০৪ সফর ১৪৪২

সর্বশেষ:
জনগণের সেবা করাই আমাদের প্রধান লক্ষ্য- প্রধানমন্ত্রী আইনমন্ত্রীর মহানুভবতায় গাইবান্ধায় বিক্রি করা সন্তান ফিরে পেল মা বিরল ও অনুকরণীয় দৃষ্টান্ত: এক প্রকল্পে সাশ্রয় ২৮৬ কোটি টাকা সাড়ে ৯ হাজার শ্রমিককে ৪০ কোটি টাকা সহায়তা প্রদান আইপিএল নিয়ে জুয়া: কুড়িগ্রামে ছয় যুবক আটক
৪৭৭

আরো ৯টি ল্যাবে কভিড-১৯ এর পরীক্ষা হবে   

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১ এপ্রিল ২০২০  

আইইডিসিআরের পাশাপাশি এখন আরো ৯টি ল্যাবে কভিডের পরীক্ষা হচ্ছে। ঢাকার বাইরে চট্টগ্রাম, ময়মনসিংহ ও রংপুরে শুরু হয়েছে নমুনা শনাক্ত করার কাজ। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, পরীক্ষার সুবিধা বাড়াতে ১৭টি মেডিকেল কলেজে চালু হবে ল্যাব।

পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়ে গেছে মহাখালীর জনস্বাস্থ্য ইনস্টিটিউটের ল্যাবে। আর নমুনা আসছে আইসিডিডিআরবি ও আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজিতেও। তিনটি পিসিআর মেশিন নিয়ে প্রস্তুত আগারগাঁওয়ের ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন।

এদিকে ঢাকার বাইরে কভিড পরীক্ষা শুরু করেছে চট্টগ্রামের ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি), রংপুর ও ময়মনসিংহ মেডিকেল। আর রাজশাহীতে ল্যাব চালু হতে লাগবে আরো দুই-একদিন। মঙ্গলবার চালু হচ্ছে ঢাকা মেডিকেল ও বঙ্গবন্ধু মেডিকেলের ল্যাব।

ঢাকা শিশু হাসপাতালের চাইল্ড হেল্থ রিসার্চ ফাউন্ডেশনে দুটি অত্যাধুনিক রিয়েল টাইম পিসিআর মেশিন থাকলেও এতোদিন সেখানে কভিড পরীক্ষা হয়নি। তবে গত রোববার থেকে কাজ শুরু করেছে প্রতিষ্ঠানটি।

তবে আইইডিসিআর জানিয়েছে, কভিডের লক্ষণ থাকলে হাসপাতালে না গিয়ে যোগাযোগ করতে হবে তাদের হটলাইন নম্বরে। স্বাস্থ্য বিভাগের বিশেষ দল গিয়ে রোগীর বাড়ি থেকে নমুনা সংগ্রহ করে পাঠাবে ল্যাবে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, পরীক্ষা সুবিধা বাড়াতে ১৭টি মেডিকেল কলেজে বসছে পিসিআর।

পলিমারেজ চেইন রিঅ্যাকশন পিসিআর পদ্ধতিতে শনাক্ত করা হয় কভিড-১৯। পিসিআর মেশিন না থাকলে এই পরীক্ষা করা যায় না। তাই এতোদিন কেবল আইইডিসিআরের ল্যাবেই পরীক্ষা হয়েছে এই ভাইরাসটি।

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর