ব্রেকিং:
দেশের আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। সে অনুযায়ী আগামীকাল সোমবার পালিত হবে মুসলিমদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। রংপুর ডেডিকেটেড করোনা আইসোলেশন হাসপাতালে মফিজ উদ্দিন (৬৭) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত আরো এক হাজার ৫৩২ জনকে শনাক্ত করা হয়েছে। একই সময়ে মারা গেছেন আরো ২৮ জন। কুড়িগ্রামে পৌরসভার উদ্যোগে ও জেলা পরিষদ চেয়ারম্যান জাফর আলীর ব্যক্তি উদ্যোগে কর্মহীন পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। দিনাজপুরের পার্বতীপুরে থাপ্পড় দিয়ে মানসিক প্রতিবন্ধীর চারটি দাঁত ভেঙে দেয়ার অভিযোগ উঠেছে এক ইউপি সদস্যের বিরুদ্ধে। কলকাতায় আটকে পড়া বাংলাদেশিদের জন্য দুইটি বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করা হয়েছে। রোববার কলকাতার বাংলাদেশের ডেপুটি হাইকমিশন থেকে পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়।
  • সোমবার   ২৫ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১০ ১৪২৭

  • || ০২ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
আরো একমাস সময় বাড়লো জরিমানা ছাড়া বিদ্যুৎ বিল পরিশোধের প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন আজ সাধারণ ছুটি বাড়বে কি-না সেই সিদ্ধান্ত জানা যাবে ঈদের পর কুড়িগ্রাম পৌরসভার উদ্যোগে ২৮০০ পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ এবার করোনার জিনোম সিকোয়েন্সিং করলেন ঢাবির গবেষকরা
৪৭৪

ইবিতে ফোকলোর বিভাগের স্মারকলিপি

নীলফামারি বার্তা

প্রকাশিত: ১৫ নভেম্বর ২০১৮  

ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) ফোকলোর স্টাডিস বিভাগকে কলা অনুষদ থেকে সামাজিক বিজ্ঞান অনুষদে অন্তর্ভুক্ত করার দাবি জানিয়ে স্বারকলিপি প্রদান করেছে বিভাগের শিক্ষার্থীরা।

বুধবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার বরাবর তারা এ ম্মারকলিপি প্রদান করে।

গত ১৩ নভেম্বর বিশ্ববিদ্যালয় মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদ ভেঙে কলা অনুষদ এবং সামাজিক বিজ্ঞান অনুষদ করা হয়েছে। কলা অনুষদের অধীনে বাংলা সাহিত্য, ইংবেজি সাহিত্য, আরবি সাহিত্য, ইসলামের ইতিহাস ও ফোকলোর স্টাডিস বিভাগ রাখা হয়েছে। সামজিক বিজ্ঞান অনুষদের অধীনে রাখা হয়েছে অর্থনীতি, লোক-প্রশাসন, রাস্ট্রবিজ্ঞান, ডেভেলপমেন্ট স্টাডিস, সোস্যাল ওয়েলফেয়ার বিভাগ। কলা অনুষদের সব বিভাগের বি.এ সাম্মান এবং সামাজিক বিজ্ঞান অনুষদের বি.এস.এস সম্মান’র মান দেয়া হয়েছে।

এছাড়া দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ে ফোকলোর স্টাডিজ বিভাগকে সামাজিক বিজ্ঞান অনুষদ এবং বি.এস.এস সম্মান’র মান দেয়া হয়। এরই ধারাবাহিকতায় শিক্ষার্থীরা ফোকলোর স্টাডিজ বিভাগকে কলা অনুষদ থেকে সামাজিক বিজ্ঞান অনুষদে অর্ন্তভুক্ত করার দাবিতে স্মারকলিপি প্রদান করেন।

বিভাগের শিক্ষার্থীরা বলেন, ‘ফোকলোর স্টাডিজ বিভাগকে কলা অনুষদ থেকে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত করার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নিকট স্মারকলিপি দেওয়া হয়েছে। আমাদের দাবি আদায় না হলে আমরা আন্দোলনে নামবো।

বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার এস.এম আব্দুল লতিফ বলেন, ‘এবিষয়ে আমরা খোঁজ-খবর নিয়েছি। তবে একাডেমিক কমিটি করার পর কমিটি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নিকট এ বিষয়ে প্রস্তাব নিয়ে আসলে বিশ্ববিদ্যালয় প্রশাসন যথাযথ সিদ্ধান্ত নিবেন।

এবিয়ে ভিসি ড. হারুন-উর রশিদ আসকারী বলেন, আমার মনে হয় ফোকলোর স্টাডিজ বিভাগ অন্যান্য বিশ্ববিদ্যালয়ে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত। সুতরাং বিশ্ববিদ্যালয় প্রক্রিয়ার মাধ্যমে এ বিভাগকে সামাজিক বিজ্ঞান অনুষদের অর্ন্তভূক্ত করা হবে।

শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর