ব্রেকিং:
ট্রেন দুর্ঘটনায় তূর্ণা নিশীথার চালক, সহকারী চালক ও পরিচালককে বরখাস্ত ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলায় আন্তঃনগর উদয়ন এক্সপ্রেসে তুর্ণা নীশিতার ধাক্কায় নিহতের সংখ্যা বেড়ে ১৬ জনে দাঁড়িয়েছে।

বুধবার   ১৩ নভেম্বর ২০১৯   কার্তিক ২৮ ১৪২৬   ১৫ রবিউল আউয়াল ১৪৪১

সর্বশেষ:
ট্রেন দুর্ঘটনার ঘটনায় তদন্ত কমিটি গঠন, ২৪ ঘণ্টার মধ্যে তদন্ত প্রতিবেদন দেয়ার নির্দেশ ঘূর্ণিঝড় বুলবুলে কৃষিতে ক্ষতি ২৬৩ কোটি টাকা ট্রেন দুর্ঘটনায় নিহতদের পরিবার প্রতি ১ লাখ টাকা এবং আহতদের ১০ হাজার টাকা করে সাহায্যের ঘোষণা রেলপথ মন্ত্রীর ব্রাহ্মণবাড়িয়ার কসবায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী স্বেচ্ছাসেবকলীগ ঢাকা মহানগর উত্তরের সম্মেলন আজ রাষ্ট্রপতি নেপাল যাচ্ছেন আজ জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠান আগামী ৮ ডিসেম্বর টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে ৩৮তম স্থানে বাংলাদেশের মোহাম্মদ নাঈম
৩১৩

ইবিতে ফোকলোর বিভাগের স্মারকলিপি

প্রকাশিত: ১৫ নভেম্বর ২০১৮  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) ফোকলোর স্টাডিস বিভাগকে কলা অনুষদ থেকে সামাজিক বিজ্ঞান অনুষদে অন্তর্ভুক্ত করার দাবি জানিয়ে স্বারকলিপি প্রদান করেছে বিভাগের শিক্ষার্থীরা।

বুধবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার বরাবর তারা এ ম্মারকলিপি প্রদান করে।

গত ১৩ নভেম্বর বিশ্ববিদ্যালয় মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদ ভেঙে কলা অনুষদ এবং সামাজিক বিজ্ঞান অনুষদ করা হয়েছে। কলা অনুষদের অধীনে বাংলা সাহিত্য, ইংবেজি সাহিত্য, আরবি সাহিত্য, ইসলামের ইতিহাস ও ফোকলোর স্টাডিস বিভাগ রাখা হয়েছে। সামজিক বিজ্ঞান অনুষদের অধীনে রাখা হয়েছে অর্থনীতি, লোক-প্রশাসন, রাস্ট্রবিজ্ঞান, ডেভেলপমেন্ট স্টাডিস, সোস্যাল ওয়েলফেয়ার বিভাগ। কলা অনুষদের সব বিভাগের বি.এ সাম্মান এবং সামাজিক বিজ্ঞান অনুষদের বি.এস.এস সম্মান’র মান দেয়া হয়েছে।

এছাড়া দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ে ফোকলোর স্টাডিজ বিভাগকে সামাজিক বিজ্ঞান অনুষদ এবং বি.এস.এস সম্মান’র মান দেয়া হয়। এরই ধারাবাহিকতায় শিক্ষার্থীরা ফোকলোর স্টাডিজ বিভাগকে কলা অনুষদ থেকে সামাজিক বিজ্ঞান অনুষদে অর্ন্তভুক্ত করার দাবিতে স্মারকলিপি প্রদান করেন।

বিভাগের শিক্ষার্থীরা বলেন, ‘ফোকলোর স্টাডিজ বিভাগকে কলা অনুষদ থেকে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত করার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নিকট স্মারকলিপি দেওয়া হয়েছে। আমাদের দাবি আদায় না হলে আমরা আন্দোলনে নামবো।

বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার এস.এম আব্দুল লতিফ বলেন, ‘এবিষয়ে আমরা খোঁজ-খবর নিয়েছি। তবে একাডেমিক কমিটি করার পর কমিটি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নিকট এ বিষয়ে প্রস্তাব নিয়ে আসলে বিশ্ববিদ্যালয় প্রশাসন যথাযথ সিদ্ধান্ত নিবেন।

এবিয়ে ভিসি ড. হারুন-উর রশিদ আসকারী বলেন, আমার মনে হয় ফোকলোর স্টাডিজ বিভাগ অন্যান্য বিশ্ববিদ্যালয়ে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত। সুতরাং বিশ্ববিদ্যালয় প্রক্রিয়ার মাধ্যমে এ বিভাগকে সামাজিক বিজ্ঞান অনুষদের অর্ন্তভূক্ত করা হবে।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর