ব্রেকিং:
দেশের আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। সে অনুযায়ী আগামীকাল সোমবার পালিত হবে মুসলিমদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। রংপুর ডেডিকেটেড করোনা আইসোলেশন হাসপাতালে মফিজ উদ্দিন (৬৭) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত আরো এক হাজার ৫৩২ জনকে শনাক্ত করা হয়েছে। একই সময়ে মারা গেছেন আরো ২৮ জন। কুড়িগ্রামে পৌরসভার উদ্যোগে ও জেলা পরিষদ চেয়ারম্যান জাফর আলীর ব্যক্তি উদ্যোগে কর্মহীন পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। দিনাজপুরের পার্বতীপুরে থাপ্পড় দিয়ে মানসিক প্রতিবন্ধীর চারটি দাঁত ভেঙে দেয়ার অভিযোগ উঠেছে এক ইউপি সদস্যের বিরুদ্ধে। কলকাতায় আটকে পড়া বাংলাদেশিদের জন্য দুইটি বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করা হয়েছে। রোববার কলকাতার বাংলাদেশের ডেপুটি হাইকমিশন থেকে পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়।
  • সোমবার   ২৫ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১০ ১৪২৭

  • || ০২ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
আরো একমাস সময় বাড়লো জরিমানা ছাড়া বিদ্যুৎ বিল পরিশোধের প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন আজ সাধারণ ছুটি বাড়বে কি-না সেই সিদ্ধান্ত জানা যাবে ঈদের পর কুড়িগ্রাম পৌরসভার উদ্যোগে ২৮০০ পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ এবার করোনার জিনোম সিকোয়েন্সিং করলেন ঢাবির গবেষকরা
৪৬২

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে অ্যাক্সেস একাডেমি

নীলফামারি বার্তা

প্রকাশিত: ১৭ নভেম্বর ২০১৮  

শিক্ষার্থীদের একটি বড় অংশ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়। তাদের ব্যক্তিগত নানান দুর্বলতা, নতুন পরিবেশ ও নতুন ধাঁচের পড়ালেখার সাথে মানিয়ে নিতে বাধা হয়ে দাঁড়ায়। এ ধরণের দুর্বলতা কাটানোর জন্য আগামি সেমিস্টার থেকে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে (ইডিইউ) শুরু হচ্ছে অ্যাক্সেস একাডেমি।

স্প্রিং সেমিস্টার থেকে ইডিইউতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ইংরেজি ভাষা, গণিত ও শিষ্টাচারে পরিপক্ক করে তুলতে সেমিস্টারব্যাপী ওরিয়েন্টেশন প্রোগ্রাম চালু করা হবে।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের ১৪তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ইডিইউ’র প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, স্কুল-কলেজে যে শিক্ষা একজন শিক্ষার্থী গ্রহণ করার কথা, অনেক সময় তাতে ঘাটতি থেকে যায়। ফলে শিক্ষার্থীরা উচ্চশিক্ষার জন্য বিশ্ববিদ্যালয়ে এসে নানাবিধ সমস্যার সম্মুখীন হয়। যা তার মেধার বিকাশে বাধা সৃষ্টি করে।

তিনি বলেন, সবচেয়ে দুর্বল শিক্ষার্থীকেও প্রয়োজনীয় সব সহযোগিতা দিতে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি বদ্ধপরিকর। এ লক্ষ্য বাস্তবায়নের আরেকটি ধাপ হলো অ্যাক্সেস একাডেমি।

উল্লেখ্য, ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির ২০১৯ সালের ‘স্প্রিং’ সেমিস্টারে আবেদন করা যাবে ৬ ডিসেম্বর পর্যন্ত। ১০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে ভর্তি পরীক্ষা। ভর্তি হওয়া যাবে বিবিএ, এমবিএ, ইংরেজি (অনার্স ও মাস্টার্স), অর্থনীতি (অনার্স ও মাস্টার্স), কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রনিক অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে।

ফরম পাওয়া যাবে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে। নিজস্ব ওয়েবসাইট www.eastdelta.edu.bd থেকেও ফরম ডাউনলোড করা যাবে।

শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর