শনিবার   ০৭ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২২ ১৪২৬   ০৯ রবিউস সানি ১৪৪১

সর্বশেষ:
প্রতিবন্ধীদের নিয়ে ‘নেতিবাচক মানসিকতা’ পরিহার করার আহ্বান প্রধানমন্ত্রীর। আজ কুড়িগ্রাম হানাদার মুক্ত দিবস। আজ স্বৈরাচার পতন দিবস। ১৫ ডিসেম্বর থেকে ই-পাসপোর্ট চালু: বললেন পররাষ্ট্রমন্ত্রী। ‘বাংলাদেশ’ নামকরণের ৫০ বছর পূর্ণ হল।
১০৭

একাত্তরের গণহত্যা জাদুঘর স্থাপনে সহায়তা করবে রাশিয়া

প্রকাশিত: ২০ নভেম্বর ২০১৯  

একাত্তরের মুক্তিযুদ্ধে গণহত্যা বিষয়ক জাদুঘর স্থাপনে প্রয়োজনীয় কারিগরি সহায়তার আশ্বাস দিয়েছে রাশিয়ার ভিক্টরি মিউজিয়াম কর্তৃপক্ষ।

মঙ্গলবার সংস্কৃতি মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা ফয়সল হাসান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে জানানো হয়, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদের নেতৃত্বে একটি প্রতিনিধিদল ১৬ নভেম্বর রাশিয়ার রাজধানী মস্কো সফর করেন। এ সময়ে তারা রাশিয়ার ভিক্টরি মিউজিয়ামের ভারপ্রাপ্ত প্রধান এল্ডার ইয়ানি বকেভ ও আন্তর্জাতিক বিভাগের পরিচালক সার্গেই ওরলভ প্রমুখের সঙ্গে বৈঠক করেন।

বৈঠকে একাত্তরের গণহত্যা জাদুঘর ও ভিক্টরি মিউজিয়ামের মধ্যে পার্টনারশিপ, দ্বিপাক্ষিক প্রদর্শনী বিনিময়, কারিগরি সহায়তা বিষয়ে আলোচনা হয়। এ সময় ভিক্টরি মিউজিয়াম কর্তৃপক্ষ বাংলাদেশে ১৯৭১ এর গণহত্যা বিষয়ক জাদুঘর স্থাপনে প্রয়োজনীয় কারিগরি সহায়তার আশ্বাস দেন।

সফরের অংশ হিসেবে বাংলাদেশ প্রতিনিধিদল মস্কোতে ক্রেমলিনের জাদুঘরগুলো ও রাশিয়ার ২য় বিশ্বযুদ্ধ বিষয়ক স্মৃতি জাদুঘর ভিক্টরি মিউজিয়াম পরিদর্শন করেন। এ সময় প্রতিনিধিদল ২য় বিশ্বযুদ্ধে নাৎসি বাহিনীর বর্বরতা ও রাশিয়ার জনগণের বীরোচিত সংগ্রাম ও ত্যাগ-তিতিক্ষার ওপর সংরক্ষিত বিভিন্ন স্মৃতি সামগ্রী, তথ্যচিত্র, প্রামাণ্য দলিল ও এ সংক্রান্ত উচ্চ প্রযুক্তির নান্দনিক উপস্থাপনা প্রত্যক্ষ করেন।

বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর মোল্লা সালেহীন সিরাজ প্রতিনিধিদলকে সার্বিক সহযোগিতাসহ সমন্বয়ের দায়িত্ব পালন করেন।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর