রোববার   ০৮ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৩ ১৪২৬   ১০ রবিউস সানি ১৪৪১

৪৯

এবার বন্ধ হচ্ছে ইউটিউব মেসেজিং ফিচার

প্রকাশিত: ২৭ আগস্ট ২০১৯  

ইউটিউবের বিল্ট-ইন মেসেজিং ফিচার বন্ধ হচ্ছে। আগামী ১৮ সেপ্টেম্বরের পর এটি আর ব্যবহার করা যাবে না। ওয়েব সংস্করণের পাশাপাশি ইউটিউবের অ্যান্ড্রয়েড ও আইওএস প্ল্যাটফর্ম থেকেও ফিচারটি সরিয়ে ফেলা হবে। গুগলের সাপোর্ট পেজ থেকে এ তথ্য জানা গেছে।

এতে জানানো হয়েছে, দুই বছর আগে ইউটিউবে এ ডিরেক্ট মেসেজিংয়ের সুবিধা চালু হয়। ইউটিউব প্রতিনিয়ত পুনর্মূল্যায়ন করে থাকে। এর ফলশ্রুতিতেই কর্তৃপক্ষ মেসেজিং ফিচারটি বিলুপ্ত করার সিদ্ধান্ত নিয়েছে। এতে ব্যবহারকারীদের আলোচনার সুযোগ দিতে পোস্ট, কমেন্ট ও স্টোরিজ আপডেটে বেশি গুরুত্ব দেবে ইউটিউব।

বিশ্লেষকদের মতে, এখন অনেক মেসেজিং অ্যাপ রয়েছে। এই ভিড়ে ইউটিউবের মেসেজ ফিচার জনপ্রিয়তা পায়নি। ব্যবহারকারীরা যে মেসেজিং অ্যাপ চালিয়ে বেশি অভ্যস্ত, সেটাই ব্যবহার করে। ভিডিও লিংক শেয়ারের জন্য আলাদা করে মেসেজ চালাচালির ফিচারটি তাই জনপ্রিয় হয়নি। 

ইউটিউবের ম্যসেজিং ফিচারটির মাধ্যমে ব্যবহারকারীরা বন্ধুদের সঙ্গে ভিডিও লিংক আদান-প্রদান করতে পারে। এককভাবে বা গ্রুপে চ্যাটও করা যায়। ফিচারটি মোবাইল অ্যাপে ২০১৭ সালের আগস্টে চালু করা হয়। ওয়েব সংস্করণের জন্য এটি ২০১৮ সালের ২৫ মে উন্মুক্ত করা হয়।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –