ব্রেকিং:
সৌদি আরবের স্থাপনায় হামলার ঘটনায় ইরানের সংশ্লিষ্টতা প্রমাণ হলে, দেশটিকে পাল্টা জবাব দেয়া হবে, বললেন সৌদি পররাষ্ট্র প্রতিমন্ত্রী। কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে মামলা করা হয়েছে। হুতি বিদ্রোহীদের, সৌদি আরবে সব ধরনের হামলা বন্ধের ঘোষণাকে স্বাগত জানিয়েছে জাতিসংঘ। তালেবান বিদ্রোহীদের অস্ত্র বিরতির আহ্বান জানিয়েছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ। কাশ্মীরে ভারতীয় সেনার নির্যাতনের শিকার স্কুলছাত্রের আত্মহত্যা। হংকংয়ে বিমানবন্দরে রাতভর সংঘর্ষের পর, এবার রেলপথ দখলের ঘোষণা আন্দোলনকারীদের।

রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৭ ১৪২৬   ২২ মুহররম ১৪৪১

সর্বশেষ:
গ্রামের বাড়িতে দাফন করা হবে বিশিষ্ট আবৃত্তিকার কামরুল হাসান মঞ্জু কে। টেকনাফে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা মাদক ব্যবসায়ী ও তার স্ত্রী জাহেদা নিহত। মাদক বিরোধী অভিযান জামালপুরে ৪৩ এবং কুমিল্লায় ১১২ জন আটক। গাজীপুরে ফেনসিডিলসহ দুই মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‍্যাব। কুষ্টিয়া এলাকায় এক জনের মৃতদেহ উদ্ধার। দেশে বিচার বিভাগের স্বাধীনতা নেই। সরকার সব নিয়ন্ত্রণ করছে, বললেন মির্জা ফখরুল। বগুড়ার ক্লাবে পুলিশের অভিযানে আটক ১৫ জন। চট্টগ্রামে আবাহনী, মোহামেডান, মুক্তিযোদ্ধা ক্রীড়াচক্র ও ফ্রেন্ডস ক্লাবে অভিযান। নাব্যতা সংকটে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌ-রুটে ফেরি চলাচল বন্ধ। খুলনা জিআরপি থানার সাবেক ওসি ওসমান গনি সহ পাঁচ পুলিশ সদস্যের বিরুদ্ধে আদালতে গণধর্ষণ মামলা দায়ের। গাইবান্ধার সুন্দরগঞ্জে ভুল চিকিৎসায় শিশুর মৃত্যুর অভিযোগ। পুলিশের বিশেষ অভিযানে ময়মনসিংহে ১২১ ও জামালপুরে ৪৩ জন আটক। মাদারীপুরের শিবচরে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুট এ দুটি স্পিডবোটের সংঘর্ষে আহত ৬। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এসেছে ছাত্রদলের নতুন কমিটি। ত্রিদেশীয় টি-টোয়েন্টিঃ আফগানিস্তানকে ৪ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। ম্যাচ সেরা সাকিব অপরাজিত ৭০ রানে।
৪৭

এবার সরাসরি বাসেই চলে যেতে পারবেন শিলিগুড়ি থেকে কাঠমান্ডু

প্রকাশিত: ২৮ আগস্ট ২০১৯  

নেপালের রাজধানী কাঠমাণ্ডু থেকে শিলিগুড়ির মধ্যে সরাসরি বাস চালু হল এবার। ভারত–নেপালের মধ্যে মৈত্রী সম্পর্ক বৃদ্ধির লক্ষ্যে এই বাস পরিষেবা। বিবিআইএন চুক্তি মতো কাঠমাণ্ডু থেকেই এই বাস পরিষেবার সূচনা করা হয়। সোমবার বিকালে কাঠমাণ্ডুতে অনুষ্ঠানের মাধ্যমে, সেখানে নেপালের পরিবহণমন্ত্রী রঘুবর মহাশেঠ পতাকা নেড়ে, এই যাত্রা সূচনা করেন। সূচনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, নেপালে ভারতের রাষ্ট্রদূত মঞ্জিব সিং পুরী। ভারতীয় রাষ্ট্রদূত জানান, ‌এবার পূর্ব নেপাল ও পশ্চিমবঙ্গের শিলিগুড়ি–দার্জিলিঙের মধ্যে সড়কপথে যোগাযোগ অনেক সহজ হল।‌ নেপালের পরিবহণমন্ত্রী জানান, ‌এই পরিষেবার মাধ্যমে দুই দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্কেরও উন্নতি ঘটবে।‌

আঞ্চলিক বাণিজ্য বৃদ্ধি এবং সরাসরি গাড়ি নিয়ে যাতায়াতের লক্ষ্যে ১৯৯৭ সালের ১৪ মে বিবিআইএন এক প্রস্তাব নেয়। ২০১৫ সালের ৮ জুন, বাংলাদেশ সরকার বিবিআইএন মোটর ভেহিক্যাল অ্যাগ্রিমেন্টের খসড়া তৈরি করে এবং ওই বছরের ১৫ জুন ভুটানের রাজধানী থিম্পুতে খসড়ার অনুমোদন দেওয়া হয়। এ চুক্তি দ্বারা চারটি দেশের যাত্রীবাহী, পণ্যবাহী ও ব্যক্তিগত যানবাহন নির্দিষ্ট রুটে চলাচল করতে পারবে এবং সমুদ্রবন্দর ব্যবহার করতে পারবে। কিন্তু নানা কারণে উদ্যোগ পুরোপুরি সফল হয়নি। তবে কয়েকবার এ বিষয়ে চেষ্টা করা হয়। কিছুক্ষেত্রে এখন বাস চলাচল করছে।

এই চুক্তিতেই সরকারি উদ্যোগে কাকড়ভিটা–পানিট্যাঙ্কি হয়ে শিলিগুড়ি এবং কাঠমাণ্ডুর মধ্যে বাস চলাচল শুরু হল। ভারত এবং নেপালের মধ্যে এটি দশম বাস পরিষেবা। ঠিক হয়েছে আপাতত এই রুটে ভারতই বাস চালাবে। পরে নেপালের বাসও দেওয়া হবে। আরামদায়ক ৪৪ সিটের শীততাপ নিয়ন্ত্রিত এই বাস। এই বাসে মিলবে ফ্রি ওয়াইফাই। শিলিগুড়ি থেকে কাঠমাণ্ডুর দূরত্ব ৬৫০ কিলোমিটার। পাহাড়ি পথ মিলে যাত্রাপথে সময় লাগবে ১৮ ঘন্টা।

বাসযাত্রা সূচনা অনুষ্ঠানে নেপালের পরিবহণমন্ত্রী বলেন, ‘রামায়ণ, মহাভারতের যুগ থেকেই ভারত এবং নেপালের মানুষের মধ্যে যোগাযোগ। এই বাস পরিষেবার মধ্যে দিয়ে দুদেশের সম্পর্ক বৃদ্ধির পাশাপাশি যোগাযোগ আরও শক্তিশালী হবে। এই পরিষেবার সুফল শুধুমাত্র পর্যটকরাই নন, ব্যবসায়ীরাও পাবেন। পশ্চিমবঙ্গ তথা সমগ্র উত্তরপূর্ব ভারতের সঙ্গে নেপালের ব্যবসা বাণিজ্য আরও সুবিধাজনক করে তুলবে।’‌ একসময় শিলিগুড়ির বাগডোগরা থেকে কাঠমাণ্ডু বিমান চলাচল করত। তা বন্ধ হয়েছে অনেক আগেই। এই বাস পরিষেবায় তার ঘাটতি কিছুটা হলেও পূরণ হবে বলে মনে করা হচ্ছে।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –