ব্রেকিং:
সারদার ৩৬ তম বিসিএস সহকারী পুলিশ সুপারদের সমাপনী কুচকাওয়াজে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছাত্রলীগ সভাপতি শোভন ও সাধারণ সম্পাদক রব্বানীকে অব্যাহতি। ছাত্রলীগ থেকে পদত্যাগের নির্দেশ। ভারপ্রাপ্ত সভাপতি, আল নাহিয়ান খান জয় এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য। যুক্তরাষ্ট্রের সাথে শান্তি আলোচনায় ব্যর্থ হবার পর মার্কিন সেনা প্রত্যাহার প্রসঙ্গে আলোচনার জন্য রাশিয়ায় আফগান তালেবানদের প্রতিনিধিদল। যুক্তরাষ্ট্রের জঙ্গিবিরোধী অভিযানে আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনের ছেলে হামজা বিন লাদেন নিহত। ডোরিয়ানের আঘাতে কিছুদিন আগেই লন্ডভন্ড হওয়া বাহামার দিকে আবার ধেয়ে আসছে নতুন ঘূর্ণিঝড়। সৌদি আরবের সবচেয়ে বড় দুটি তেল শোধনাগারের ড্রোন হামলার পর উৎপাদন অর্ধেকে নামিয়ে এনেছে সৌদি আরব। ভারতের ছত্তিশগড়ে পুলিশের সাথে বন্দুকযুদ্ধে তিন মাওবাদী গেরিলা নিহত। রাশিয়ার পর এবার যুক্তরাষ্ট্রের কাছ থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে যাচ্ছে তুরস্ক; জানালেন প্রেসিডেন্ট এরদোয়ান।

রোববার   ১৫ সেপ্টেম্বর ২০১৯   ভাদ্র ৩১ ১৪২৬   ১৫ মুহররম ১৪৪১

সর্বশেষ:
সাভার পৌর আওয়ামী লীগের প্রচার সম্পাদক, আব্দুল মজিদ কে গুলি করে হত্যা করেছে সন্ত্রাসীরা। রংপুরের পীরগঞ্জে ১১ বছরের শিশুকে ধর্ষণের চেষ্টায় ব্যর্থ হয়ে হত্যার ঘটনায়, অজ্ঞাত ব্যক্তিদের আসামি করে মামলা দায়ের। নোয়াখালীর আন্ডারচরে অন্তঃসত্ত্বা গৃহবধূর মরদেহ উদ্ধার। হত্যার অভিযোগে শ্বশুর-শাশুড়ি আটক। নাটোরের গুরুদাসপুরে এক বৃদ্ধের মরদেহ উদ্ধার। ঢাকা উত্তরের কোন বাসায় এডিস মশার লার্ভা পাওয়া গেলে জরিমানা করা হবে, বললেন মেয়র আতিকুল ইসলাম। কিশোরগঞ্জের পুলেরঘাটে সড়ক দুর্ঘটনায় দুইজন নিহত, আহত ১। রাজধানীর মিরপুরে বকেয়া বেতন ও গার্মেন্টস বন্ধের প্রতিবাদে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে শ্রমিকরা। ত্রিদেশীয় সিরিজে আজ আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ; মিরপুরে খেলা শুরু সন্ধ্যা সাড়ে ছয়টায়। বিমান বাহিনীর যুদ্ধ বিমান থেকে কুতুবদিয়া ফায়ারিং রেঞ্জে ১৫ থেকে ৩০ সেপ্টেম্বর প্রশিক্ষণের জন্য গোলাবর্ষণ করা হবে। এ সময় সবাইকে ওই এলাকা এড়িয়ে চলার অনুরোধ করা হয়েছে।
১৭২

কবি হাসন রাজার মৃত্যু বার্ষিকী

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০১৮  

ছবি: সংগৃহিত

ছবি: সংগৃহিত

হাওর-বাওর ও মেঘালয় পাহাড়ের পাদদেশের জেলা সুনামগঞ্জ হাসন রাজার দেশ হিসাবেই পরিচিত। বৃহস্পতিবার এই বিখ্যাত মরমী সাধক হাসন রাজার ৯৬ মৃত্যুবার্ষিকী।

কিন্তু মরমী এই সাধকের জীবন ও দর্শন কিংবা তার গানের চর্চা প্রাতিষ্ঠানিক ভাবে হয় না বললেই চলে। হাসন রাজার মৃত্যু বা জন্মতারিখ ঘিরে সরকারি পৃষ্টপোষকতায় হাসন মেলার দাবি স্থানীয়দের। হাসন রাজার মৃত্যুবার্ষিকী উপলক্ষে সরকারী, বেসরকারী ও পারিবারিক ভাবে কোন অনুষ্ঠান আয়োজনের খবর পাওয়া যায় নি। তাই অনেকটা নিরবেই কাটছে হাসন রাজার মৃত্যুবার্ষিকী।

একদিন তোর হইব রে মরণ রে হাসন রাজা, মাটির পিঞ্জিরার মাঝে বন্দি হইয়ারে কান্দে হাসন রাজা মন মনিয়া রে, প্রেমের বান্ধন বান্ধরে দিলের জিঞ্জির দিয়া, রঙের বাড়ই রঙের বাড়ই রে, আমি না লইলাম আল্লাজির নাম রে’ লোকে বলে ঘরবাড়ি ভালানা আমার এমন অসংখ্য জনপ্রিয় গানের জনক হাসন রাজা। ১৮৫৪সালের সালের ২১ডিসেম্বর সুনামগঞ্জ শহরের লক্ষণশ্রী’র ধনাঢ্য জমিদার পরিবারে জন্ম গ্রহণ করেন।

তিনি নিজেও ছিলেন জমিদার। হাসন রাজার গানে সহজ সরল স্বাভাবিক ভাষায় মানবতার চিরন্তন বাণী উচ্চারিত হয়েছিল। সকল ধর্মের বিভেদ অতিক্রম করে তিনি গেয়েছেন মাটি ও মানুষের গান।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ১৯২৫সালে কলকাতায় এবং ১৯৩৩সালে লন্ডনে হিবার্ট বক্তৃতায় হাসন রাজার দুটি গানের প্রশংসা করেছিলেন। প্রখ্যাত এ সাধক ১৯২২সালের ৬ডিসেম্বর মৃত্যুবরণ করেন।

জেলার বিভিন্ন উপজেলার বাউল শিল্পীগন বলেন, মরমী কবি হাছনরাজার মৃত্যু বার্ষিকীতে সুনামগঞ্জে উল্লেখ করার মত কোন কিছুই হয় না। যদি হাছন রাজার মৃত্যু বার্ষিকীতে বড় করে কোন মিলন মেলা হত তাহলে আগামী প্রজন্মের তরুণরা হাছন রাজার সর্ম্পকে আরো জানতে পারত।

ডিসি মোহাম্মদ আব্দুল আহাদ বলেন, লোক সাংস্কৃতিক রাজধানী সুনামগঞ্জ জেলা এই সুনামগঞ্জে জন্মগ্রহণ করেছেন লোক কবি মরমী হাছনরাজা। মরমী কবির মৃত্যু বার্ষিকীতে কোন অনুষ্ঠান না থাকলে ২১ডিসেম্বের মরমী কবি হাছনরাজার ও জন্ম বার্ষিকীতে জেলা প্রশাসন ও জেলা শিল্পকলা একাডেমীর আয়োজনে দিনব্যাপী হাছনরাজার জীবন কর্ম এবং তার সৃষ্টির উপর প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –