ব্রেকিং:
রংপুরে র‌্যাবের ত্রাণ সহায়তা কার্যক্রম শুরু শতাধিক দুস্থকে রংপুর রিপোর্টার্স ইউনিটির উদ্যোগে খাদ্য সহায়তা প্রদান পীরগঞ্জ উপজেলা প্রশাসনের উদ্যোগে মানুষের বাড়ি বাড়ি যাচ্ছে খাবারের গাড়ি ঠাকুরগাঁও জেলা মটর পরিবহন শ্রমিক ইউনিয়ন’র খাদ্যসামগ্রী বিতরণ রাণীশংকৈল উপজেলা প্রশাসনের ত্রাণ বিতরণ কার্যক্রম অব্যাহত
  • বৃহস্পতিবার   ০২ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ১৮ ১৪২৬

  • || ০৮ শা'বান ১৪৪১

সর্বশেষ:
পহেলা বৈশাখ ও বৈসাবির সব ধরনের অনুষ্ঠান স্থগিত চিকিৎসকদের ফ্রি-তে ‘ক্র্যাক প্লাটুন পরিবহন সেবা’র যাত্রা শুরু দিনাজপুরে অসহায়দের বাড়িতে গিয়ে খাবার দিল ছাত্রলীগ নেতা দেশের বিভিন্ন জায়গায় বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা বাড়িতেই করোনা পরিমাপ করার ওয়েবসাইট চালু করেছে তথ্যপ্রযুক্তি বিভাগ
২৮

করোনাভাইরাস নিয়ে গুজব সরাচ্ছে গুগল 

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৩ মার্চ ২০২০  

করোনাভাইরাস হলে কী করবেন আর করবেন না, তা নিয়ে বিভিন্ন বিভ্রান্তিকর তথ্য ছড়ানো হচ্ছে অনলাইনে। এসব গুজব বা ভুল তথ্য অনলাইন থেকে সরিয়ে ফেলছে সার্চ ইঞ্জিন গুগল।
গুগল জানিয়েছে, ইউটিউবের যেসব ভিডিওতে করোনা সম্পর্কে ভুল তথ্য দেয়া হচ্ছে, সেগুলো সরানো হচ্ছে। এমনকি যেসব ওয়েবসাইট থেকে করোনাভাইরাস সম্পর্কিত গুজব ছড়ানো হচ্ছে, সেসব কনটেন্ট সার্চ তালিকা থেকে মুছে ফেলছে সার্চ ইঞ্জিনটি। প্লে স্টোর থেকে করোনা ভাইরাস সংক্রান্ত সমস্ত অ্যাপ ব্লক করা হচ্ছে এরইমধ্যে।

গুগলের পক্ষ থেকে বলা হয়, আমাদের সিস্টেম এমনভাবে কাজ করে, যখন কেউ কোনো বিষয়বস্তু লিখে সার্চ দেয় তখন সেই বিষয়বস্তু এবং এর সঙ্গে সংশ্লিষ্ট বিষয়গুলো (যতটা সম্ভব বিশ্বাসযোগ্য সূত্র বা সাইট থেকে) স্বয়ংক্রিয়ভাবে দেখায়।

করোনাভাইরাসে বিস্তার বন্ধ করতে তাদের ইউজারদের বাড়ি থেকে কাজ করতেও অনুরোধ জানিয়েছে গুগল। গ্রাহকদের করোনা ভাইরাস  সংক্রান্ত বিষয়ে সতর্ক করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে মিলিত উদ্যোগে 'এসওএস অ্যালার্ট ফর করোনাভাইরাস' সাভির্স চালু করেছে। যেখান থেক গুগল ও টুইটারে করোনা ভাইরাস সংক্রান্ত যে কোনো বিষয় সার্চ করলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সেফটি টিপস ও তথ্যও পাওয়া যাচ্ছে।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর