ব্রেকিং:
করোনা মোকাবেলায় বিশ্বকে এক হয়ে কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর পর্যটন খাতকে ঘুরে দাঁড় করাতে রিকভারি প্ল্যান নিয়েছে সরকার নদী ভাঙনের খবর পেলেই ছুটে আসি: পানিসম্পদ প্রতিমন্ত্রী সংস্কারের মাধ্যমে ৬৪ জেলায় একটি করে মডেল পুকুর তৈরি করা হবে: মৎস্য উৎপাদন বৃদ্ধি প্রকল্পের পরিচালক আলীমুজ্জামান চৌধুরী উলিপুরে আইপিএল ক্রিকেটে বাজি খেলার অভিযোগে ৯ জুয়াড়ি আটক
  • রোববার   ২৭ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ১১ ১৪২৭

  • || ০৯ সফর ১৪৪২

সর্বশেষ:
লালমনিরহাটে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ কার্যক্রম শুরু বঙ্গবন্ধুর হাত ধরে এসেছে জাতিসংঘের সদস্যপদ- প্রধানমন্ত্রী বিদেশে বিনিয়োগের সুযোগ পাচ্ছেন রপ্তানিকারকরা দিনাজপুরে আরো ১৮ জন করোনায় আক্রান্ত রংপুরে মৃদুলের বাড়িটি এখন ‘মাছের বাড়ি’
৬৩৩

`করোনা নিয়ে গুজবে অর্ধশত ওয়েবসাইট নজরদারিতে` 

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৬ এপ্রিল ২০২০  

র‌্যাবের নতুন মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেছেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনো তথ্য দেখলে যাচাই না করেই অনেকে লাইক-শেয়ার করেন। এর ফলে তাদের আইনের আওতায় নিতে হয়। করোনা নিয়ে গুজব ছড়ানোয় এ পর্যন্ত ১১ জনকে আইনের আওতায় আনা হয়েছে। নজরদারিতে আছে অর্ধশতাধিক ওয়েবসাইট। 

ভালোভাবে না জেনে-বুঝে অনলাইনে কোনো কিছু লাইক-শেয়ার করা থেকে বিরত থাকার আহ্বান জানিয়ে র‌্যাব মহাপরিচালক বলেন, প্রয়োজনে যে কোনো তথ্য যাচাইয়ে র‌্যাবের সাইবার ভেরিফিকেশন সেন্টারের সহায়তা নিন। কারণ করোনা নিয়ে গুজব রটনাকারীদের বিরুদ্ধে কঠোর অবস্থানে আছে র‌্যাব।

গতকাল শনিবার দুপুরে র‌্যাব প্রধানের দায়িত্বভার গ্রহণ, চলমান করোনা পরিস্থিতি ও রমজানে গৃহীত নিরাপত্তা ব্যবস্থা নিয়ে এক অনলাইন সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, জঙ্গি, মাদক কারবারী ও সন্ত্রাসীসহ অবৈধ কার্যক্রমে জড়িতদের ওপর নজরদারি করে যাচ্ছে র‌্যাব। এরই মধ্যে ৩২ জঙ্গি ও এক হাজার ৩৮২ অন্যান্য অপরাধীকে গ্রেপ্তার করা হয়েছে। বেশ কিছু মাদকের চালানও জব্দ করা হয়েছে। পণ্যবাহী যান চলাচলে সহযোগিতা করছে র‌্যাব। তবে কোনো কোনো ক্ষেত্রে সবজিবাহী গাড়িতে মাদকের চালান আনার চেষ্টা করা হচ্ছে। 

মহাপরিচালক জানান, করোনা মোকাবেলায় সামাজিক দূরত্ব নিশ্চিতসহ অন্যান্য নিয়মিত দায়িত্ব পালন করে যাচ্ছে র‌্যাব। এজন্য জনসচেতনতা বাড়ানোর পাশাপাশি টহল অব্যাহত আছে। নিরাপদ শারীরিক দূরত্ব নিশ্চিত করতে সারাদেশে ৩৫৮টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। এর মাধ্যমে দুই হাজার ২৪০ জনকে তিন কোটি ৪০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া বিপুল পরিমাণ ব্যবহৃত ও নিম্নমানের মাস্ক-স্যানিটাইজার জব্দ করা হয়েছে।

করোনা পরিস্থিতি ও রমজান মাসে জিনিসপত্রের দাম যেন না বাড়ে সে ব্যাপারে র‌্যাব কাজ করছে জানিয়ে মহাপরিচালক বলেন, এ ধরনের অভিযোগে পাঁচটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। কয়েকজনকে কারাদণ্ড এবং মোট এক কোটি ৩২ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এ পরিস্থিতিতে সরকারি খাদ্য সামগ্রী বিতরণে অনিয়মে জড়িতদেরও আইনের আওতায় এনেছে র‌্যাব। উদ্ধার করা হয়েছে খাদ্যসামগ্রী। 

অনর্থক ঘরের বাইরে ঘোরাফেরা বন্ধের ব্যাপারে র‌্যাব মহাপরিচালক বলেন, যেখানে আড্ডার তথ্য পাওয়া যাবে, সেখানেই যাবে র‌্যাবের টহল দল। কারও কাছে তথ্য থাকলে র‌্যাবকে জানান, যেন সেখানে টহল দলকে পাঠানো যায়। অহেতু আড্ডার সংস্কৃতি বন্ধ করতে হবে। সন্ধ্যার পর কোথাও আড্ডা বা জমায়েত হলে, সামাজিক দূরত্ব মেনে চলা না হলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। 

র‌্যাব প্রধান জানান, করোনায় বিপর্যস্ত প্রায় ১২ হাজার পরিবারকে র‌্যাবের পক্ষ থেকে ত্রাণ দেওয়া হয়েছে। পাশাপাশি এ পরিস্থিতিতে বিপাকে পড়া সিরাজগঞ্জের দুগ্ধ খামারিদের পাশেও দাঁড়িয়েছে র‌্যাব। তাদের কাছ থেকে ৩৫ হাজার লিটার দুধ কেনা হয়েছে র‌্যাব সদস্যদের জন্য।

রমজানে নিরাপত্তার বিষয়ে তিনি বলেন, ইসলামিক ফাউন্ডেশনের নির্দেশনা বাস্তবায়নে বিশেষ নজরদারি থাকবে। এছাড়া রমজানে গোয়েন্দা নজরদারি বাড়ানোসহ চেকপোস্ট ও টহল জোরদার করা হয়েছে। 

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর