ব্রেকিং:
রংপুর স্টেশন থেকে কোনো ট্রেন চলবে না। রোববার বিকেলে এ তথ্য নিশ্চিত করেন রংপুর রেলওয়ে স্টেশনের মাস্টার আলমগীর হোসেন। রংপুরের ডেডিকেটেড করোনা আইসোলেশন হাসপাতাল থেকে সুস্থ হয়ে আরও তিনজন বাড়ি ফিরলেন। রোববার (৩১ মে) দুপুরে করোনামুক্ত হওয়ায় ওই তিনজনকে ছাড়পত্র দেয়া হয়। রংপুর-ঢাকা মহাসড়কে ১ জুন (সোমবার) থেকে দূরপাল্লার বাস চলাচল শুরু হবে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত আরো দুই হাজার ৫৪৫ জনকে শনাক্ত করা হয়েছে। এ নিয়ে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে ৪৭ হাজার ১৫৩ জনে দাঁড়িয়েছে। একই সময়ে মারা গেছেন আরো ৪০ জন। এখন পর্যন্ত মারা গেছেন ৬৫০ জন। একদিনের আক্রান্ত ও মৃত্যুর পরিসংখ্যানে এটিই সর্বোচ্চ। ট্রেনের টিকিট শুধু অনলাইনেই বিক্রি হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। বসলো পদ্মাসেতুর ৩০তম স্প্যান: দৃশ্যমান সাড়ে ৪ কিলোমিটার গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় ছয়জন নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে দুইজন স্বাস্থ্যকর্মী, তিনজন গার্মেন্টসকর্মী ও একজন মাওলানা।
  • রোববার   ৩১ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৭ ১৪২৭

  • || ০৮ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
করোনা রোধে জনপ্রতিনিধিদের আরো সম্পৃক্তের আহ্বান প্রধানমন্ত্রীর স্বাস্থ্যবিধি মেনে সব অফিস খুলছে আজ করোনায় স্বাস্থ্যবিধি মানাতে চলবে মোবাইল কোর্ট পঙ্গপালের কারণে বিপর্যয়ের মুখে ভারত-পাকিস্তান দেশেই করোনাভাইরাসের পূর্ণাঙ্গ জিনোম সিকোয়েন্সিং সম্পন্ন আদিতমারীতে সব করোনা রোগী সুস্থ হয়েছেন
৫৮৭

`করোনা নিয়ে গুজবে অর্ধশত ওয়েবসাইট নজরদারিতে` 

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৬ এপ্রিল ২০২০  

র‌্যাবের নতুন মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেছেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনো তথ্য দেখলে যাচাই না করেই অনেকে লাইক-শেয়ার করেন। এর ফলে তাদের আইনের আওতায় নিতে হয়। করোনা নিয়ে গুজব ছড়ানোয় এ পর্যন্ত ১১ জনকে আইনের আওতায় আনা হয়েছে। নজরদারিতে আছে অর্ধশতাধিক ওয়েবসাইট। 

ভালোভাবে না জেনে-বুঝে অনলাইনে কোনো কিছু লাইক-শেয়ার করা থেকে বিরত থাকার আহ্বান জানিয়ে র‌্যাব মহাপরিচালক বলেন, প্রয়োজনে যে কোনো তথ্য যাচাইয়ে র‌্যাবের সাইবার ভেরিফিকেশন সেন্টারের সহায়তা নিন। কারণ করোনা নিয়ে গুজব রটনাকারীদের বিরুদ্ধে কঠোর অবস্থানে আছে র‌্যাব।

গতকাল শনিবার দুপুরে র‌্যাব প্রধানের দায়িত্বভার গ্রহণ, চলমান করোনা পরিস্থিতি ও রমজানে গৃহীত নিরাপত্তা ব্যবস্থা নিয়ে এক অনলাইন সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, জঙ্গি, মাদক কারবারী ও সন্ত্রাসীসহ অবৈধ কার্যক্রমে জড়িতদের ওপর নজরদারি করে যাচ্ছে র‌্যাব। এরই মধ্যে ৩২ জঙ্গি ও এক হাজার ৩৮২ অন্যান্য অপরাধীকে গ্রেপ্তার করা হয়েছে। বেশ কিছু মাদকের চালানও জব্দ করা হয়েছে। পণ্যবাহী যান চলাচলে সহযোগিতা করছে র‌্যাব। তবে কোনো কোনো ক্ষেত্রে সবজিবাহী গাড়িতে মাদকের চালান আনার চেষ্টা করা হচ্ছে। 

মহাপরিচালক জানান, করোনা মোকাবেলায় সামাজিক দূরত্ব নিশ্চিতসহ অন্যান্য নিয়মিত দায়িত্ব পালন করে যাচ্ছে র‌্যাব। এজন্য জনসচেতনতা বাড়ানোর পাশাপাশি টহল অব্যাহত আছে। নিরাপদ শারীরিক দূরত্ব নিশ্চিত করতে সারাদেশে ৩৫৮টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। এর মাধ্যমে দুই হাজার ২৪০ জনকে তিন কোটি ৪০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া বিপুল পরিমাণ ব্যবহৃত ও নিম্নমানের মাস্ক-স্যানিটাইজার জব্দ করা হয়েছে।

করোনা পরিস্থিতি ও রমজান মাসে জিনিসপত্রের দাম যেন না বাড়ে সে ব্যাপারে র‌্যাব কাজ করছে জানিয়ে মহাপরিচালক বলেন, এ ধরনের অভিযোগে পাঁচটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। কয়েকজনকে কারাদণ্ড এবং মোট এক কোটি ৩২ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এ পরিস্থিতিতে সরকারি খাদ্য সামগ্রী বিতরণে অনিয়মে জড়িতদেরও আইনের আওতায় এনেছে র‌্যাব। উদ্ধার করা হয়েছে খাদ্যসামগ্রী। 

অনর্থক ঘরের বাইরে ঘোরাফেরা বন্ধের ব্যাপারে র‌্যাব মহাপরিচালক বলেন, যেখানে আড্ডার তথ্য পাওয়া যাবে, সেখানেই যাবে র‌্যাবের টহল দল। কারও কাছে তথ্য থাকলে র‌্যাবকে জানান, যেন সেখানে টহল দলকে পাঠানো যায়। অহেতু আড্ডার সংস্কৃতি বন্ধ করতে হবে। সন্ধ্যার পর কোথাও আড্ডা বা জমায়েত হলে, সামাজিক দূরত্ব মেনে চলা না হলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। 

র‌্যাব প্রধান জানান, করোনায় বিপর্যস্ত প্রায় ১২ হাজার পরিবারকে র‌্যাবের পক্ষ থেকে ত্রাণ দেওয়া হয়েছে। পাশাপাশি এ পরিস্থিতিতে বিপাকে পড়া সিরাজগঞ্জের দুগ্ধ খামারিদের পাশেও দাঁড়িয়েছে র‌্যাব। তাদের কাছ থেকে ৩৫ হাজার লিটার দুধ কেনা হয়েছে র‌্যাব সদস্যদের জন্য।

রমজানে নিরাপত্তার বিষয়ে তিনি বলেন, ইসলামিক ফাউন্ডেশনের নির্দেশনা বাস্তবায়নে বিশেষ নজরদারি থাকবে। এছাড়া রমজানে গোয়েন্দা নজরদারি বাড়ানোসহ চেকপোস্ট ও টহল জোরদার করা হয়েছে। 

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর