শুক্রবার   ১৫ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ১ ১৪২৬   ১৭ রবিউল আউয়াল ১৪৪১

৬২৮

কাঁচা ছোলার অপকারিতা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০১৮  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কাঁচা ছোলার স্বাস্থ্য উপকারিতা সকলেরই জানা। কিন্তু কাঁচা ছোলা বা যেকোনো কিছুর উপকারিতা নির্ভর করে নিয়ম মেনে খাওয়ার উপর। সমস্ত খাবারের উপকারিতা রয়েছে। কিন্তু নিরম মাফিক না খেলে তা অপকারে পরিণত হয়ে থাকে। সে রকম কাঁচা ছোলারও অপকারিতা রয়েছে। কাঁচা ছোলার অপকারিতা ও কিভাবে এটি খাওয়া উচিত? সে সম্পর্কে জেনে নিন-

 

1.কাঁচা ছোলার অপকারিতা

কাঁচা ছোলার অপকারিতা: কাঁচা ছোলা ভেঁজে খেতে আমরা সবাই খুব পছন্দ করি। কিন্তু এটা একেবারেই ঠিক নয়। যাদের বমির সমস্যা রয়েছে তাদের জন্য কাঁচা ছোলা না খাওয়াই ভালো। অনেকেরই ওজন বৃদ্ধি পায়, মোটা হয়ে যায় বা উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে তারা কাঁচা ছোলা খেতে পারেন। কিন্তু কোনোভাবেই কাঁচা ছোলা ভেঁজে খাবেন না। তেল, মসলা দিয়ে তৈরি করা ছোলা খেতেও অনেকেই পছন্দ করে থাকি। যাকে চানা মসলাও বলা হয়ে থাকে।

 

2.কাঁচা ছোলার অপকারিতা

যাদের ওজন বেশি তারা এ ধরণের ছোলা খাওয়া থেকে বিরত থাকুন। কারণ অতিরিক্ত তেল মসলা তাদের জন্য খুবই ক্ষতিকারক। হজম করতে না পারলেও কাঁচা ছোলা খাবেন না। যাদের হজম শক্তি কম থাকে, তারা কাঁচা ছোলা সহজে হজম করতে পারে না। এছাড়াও যাদের কিডনির সমস্যা রয়েছে। যাদের রক্তের ডায়ালসিস চলছে, যাদের শরীরে কিটেনিন ও ইউরিক এসিডের পরিমাণ বেশি রয়েছে তারা যেকোনো রকমের ছোলা খাওয়া থেকে বিরত থাকতে হবে।

 

3.কাঁচা ছোলার অপকারিতা

কাঁচা ছোলা যেভাবে খাবেন: কাঁচা ছোলা রাতে পানিতে ভিজিয়ে রাখুন। সকাল বেলা এ কাঁচা ছোলা ধুঁয়ে পরিষ্কার করে পেঁয়াজের সঙ্গে চিবিয়ে খেতে হবে। যারা প্রথম অবস্থায় কাঁচা ছোলা খাওয়া শুরু করতে চান তারা ভেজানো ছোলা কিছু সময় সেদ্ধ করেও খেতে পারেন। এ ছোলা বাড়িতে ডালের মতো রান্না করেও খেতে পারেন। এভাবে কাঁচা ছোলা খেয়েও যদি শরীরে কোনো ধরণের সমস্যা হয়ে থাকে তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কারণ এটি শরীরের জন্য যেমন উপকারি তেমনি এটি নিয়ম মেনে না খাওয়া শরীরের জন্য অনেক বেশি ক্ষতিকর।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –