শুক্রবার   ১৩ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৮ ১৪২৬   ১৫ রবিউস সানি ১৪৪১

৪০

কাজ শুরু হচ্ছে ঠাকুরগাঁও বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০১৯  

ঠাকুরগাঁওবাসীর বহুদিনের চাওয়া ছিলো এই জেলাতে একটি বিশ্ববিদ্যালয়ের।উচ্চ শিক্ষাকে সহজলভ্যর জন্য তাদের এই চাওয়া ছিলো।

গেলো বছরের  মার্চে ঠাকুরগাঁও সফরে আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা  ঠাকুরগাঁও বাসীকে বেশ কয়েকটি উপহার দেন।তার মধ্যে অন্যতম ছিলো ঠাকুরগাঁও বিশ্ববিদ্যালয়।

ঠাকুরগাঁও রোড রেলস্টেশন হতে শিবগঞ্জ স্টেশন পর্যন্ত এটির জায়গা নির্ধারণ করা হয়েছে। রেলপথকে কাজে লাগিয়ে যাতায়াতের সুবিধার্থে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য ও ঠাকুরগাঁও-১ আসনের সংসদ সদস্য রমেশ চন্দ্র সেন। গতকাল বালিয়াডাঙ্গী উপজেলা আওয়ামী লীগের সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন করেন।

সাবেক পানি সম্পদ মন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রীর দেয়া ঠাকুরগাঁওবাসীকে উপহারগুলোর মধ্যে পঞ্চগড় থেকে ঢাকার রেলপথ। সেটি বর্তমান চালু হয়েছে। কর্মজীবি মহিলা হোস্টেল চাওয়া হয়েছিল। সেটির কাজও শুরু হয়েছে।ঠাকুরগাঁওবাসীর বহুদিনের কাঙ্ক্ষিত এই দাবী পুরণ হচ্ছে।বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্য দিয়ে উত্তরের জনপদের উচ্চ শিক্ষার হার বৃদ্ধি পাবে বলে তিনি মন্তব্য করেন।

এর আগে বিকাল ৩টার সময় উপজেলা পরিষদ চত্বরে সম্মেলনের শুভ উদ্বোধন করেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও ঠাকুরগাঁও-২ আসনের সংসদ আলহাজ্ব মোঃ দবিরুল ইসলাম। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও ঠাকুরগাঁও-১ আসনের সাংসদ রমেশ চন্দ্র সেন।

শিক্ষা মন্ত্রণালয়ের এক বরাতে জানা যায় ঠাকুরগাঁও এর বিশ্ববিদ্যালয়টি হবে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়ের পুরো নির্মাণ কাজ শুরু হওয়ার আগেই শুরু হবে এর শিক্ষা কার্যক্রম।

অস্থায়ী ভবন ও ক্যাম্পাসে শ্রেণীর কার্যক্রম চালু থাকবে এবং রেল স্টেশনের পাশে বিশ্ববিদ্যালয়ের প্রধান ক্যাম্পাসের  নির্মাণ কাজ শেষে মুল কার্যক্রম শুরু হবে।

বিশ্ববিদ্যালয়টিতে আবাসিক ব্যবস্থাও রাখা হবে বলে জানা যায়।

তবে কতোজন শিক্ষার্থী কোন কোন বিভাগ নিয়ে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরু হবে তা এখনো নিশ্চিত নয়।

সাধারণ শিক্ষার্থীরা এতে মহা খুশি।ঠাকুরগাঁওবাসীর বহুল কাঙ্ক্ষিত এই বিশ্ববিদ্যালয় উত্তরে জনপদের জন্য এক বড়ো পাওয়া বলে মন্তব্য করেন সাধারণ শিক্ষার্থীরা।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর