ব্রেকিং:
সৌদি আরবের মদিনায় বাস দুর্ঘটনায় নিহত ৩৫ জন। কাশ্মীরে ভারত পাকিস্তান সেনাদের গুলি বিনিময়ে ৪ বেসামরিক নাগরিক নিহত। রুশ পারমানবিক পরীক্ষা কেন্দ্রের কাছে যুক্তরাষ্ট্রের ৩ কূটনীতিককে আটক করেছে রুশ গোয়েন্দা সংস্থা। ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প নিহত ৩ আহত অন্তত ১৪ জন। রুশ প্রেসিডেন্ট পুতিনের সাথে বৈঠক করতে যাচ্ছেন, তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান। তুরস্কের অভিযানে যুক্তরাষ্ট্রের কোন সমস্যা নেই। কুর্দিরা ফেরেশতা নয়, বললেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯   কার্তিক ২ ১৪২৬   ১৭ সফর ১৪৪১

সর্বশেষ:
হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান এবং ঘনবসতিপূর্ণ এলাকা থেকে মোবাইল টাওয়ার দ্রুত সরানোর নির্দেশ হাইকোর্টের, পূর্ণাঙ্গ রায় প্রকাশ। রাজধানীর গাবতলী থেকে নব্য জেএমবির তিন সদস্যকে আটক করেছে পুলিশ। সড়ক দুর্ঘটনায় রাজধানীর হানিফ ফ্লাইওভারে মোটরসাইকেল আরোহী নিহত। চাপাইনবাবগঞ্জে ১০ হাজার পিস ইয়াবাসহ দুই জনকে আটক করেছে র‍্যাব। রাজবাড়ীর গোয়ালন্দে বাস থেকে ৮ রোহিঙ্গা আটক। কক্সবাজারের টেকনাফে পুলিশের সাথে বন্দুকযুদ্ধে নিহত ২। পুলিশের বিশেষ অভিযানে সাতক্ষীরায় ২৪ জন আটক। কক্সবাজারে ২০০০ পিস ইয়াবা সহ মাদক ব্যবসায়ীকে আটক করেছে কোস্ট গার্ড। নড়াইলের লোহাগড়ায় শিশু ও মাদারীপুরের কাঁঠালবাড়ি লঞ্চঘাটে বাসের হেলপারের মরদেহ উদ্ধার, আটক ৩। আইন অমান্য করে ইলিশ ধরায়, পটুয়াখালীতে ৩০, রাজবাড়ীতে ১৫ ও চাঁদপুরে ৯ জেলে আটক। বিভিন্ন মেয়াদে সাজা। নাটোরে পুলিশ ও আইনজীবীর হয়রানির শিকার বাবলুকে ১৮ বছর পর মামলা থেকে অব্যাহতিঃ ক্ষতিপূরণের নির্দেশ হাইকোর্টের। নাব্যতা সংকটে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুট ফেরি চলাচল বন্ধ। ঢাকা জেলার সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালের স্পেশাল পাবলিক প্রসিকিউটর থেকে জাহাঙ্গীর আলমকে অব্যহতিঃ আইন মন্ত্রণালয়। চট্টগ্রামে ১৪৮ কোটি টাকা আত্মসাতের অভিযোগে মিশম্যাক শিপ ব্রেকিং ইয়ার্ড এর মালিক মিজানুর রহমান ও মার্কেন্টাইল ব্যাংকের শাখা ব্যবস্থাপক নন্দদুলাল এর বিরুদ্ধে দুদকের মামলা। প্রধানমন্ত্রীর সাথে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর সৌজন্য সাক্ষাৎ।

কাতারকে রুখে দিতে প্রস্তুত বাংলাদেশ

প্রকাশিত: ৭ অক্টোবর ২০১৯  

বিশ্বকাপ বাছাইয়ে বরাবরই আশার স্বপ্ন বুনে বাংলাদেশ দল। ২০২২ বিশ্বকাপের বাছাইপর্বে প্রথম ম্যাচে ভালো খেলে হেরে যাওয়ার পর দ্বিতীয় ম্যাচে মাঠে নামছে বাংলাদেশ। প্রতিপক্ষ সেই বিশ্বকাপের স্বাগতিক দেশ কাতার। শক্তির বিচারে অনেক বড় ব্যবধান থাকলেও কাতারকে রুখে দেয়ার জন্য প্রস্তুতি সেরে নিয়েছে বাংলাদেশ। 

বিশ্বকাপ বাছাইপর্ব সামনে রেখে ভুটানের সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলে বাংলাদেশ। হিমালয়ের কোলের দেশটির সঙ্গে জয়ে আত্মবিশ্বাস ফিরে পেয়েছে ফুটবলাররা। লাল-সবুজদের প্রস্তুতিতে রণকৌশল সাজানোয় ব্যস্ত কোচ জেমি ডেও। রণকৌশলে প্রাথমিকভাবে লক্ষ্য কাতারকে জিততে না দেয়া। তবে শক্তির বিচারে যোজন যোজন এগিয়ে কাতার। ফিফা র‍্যাংকিং তার বড় প্রমাণ। র‍্যাংকিংয়ে কাতারের অবস্থান ৬২ যেখানে বাংলাদেশ (১৮৭) ঢের পিছিয়ে।

জাপান-কোরিয়াকে হারিয়ে এশিয়ান কাপ জেতা ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের রুখে দেয়ার কাজটা যে সহজ হবে না সেটা হারে হারে জানেন জেমি ডে। তিনি বলেন, ‘ফুটবলের কোনো বিভাগেই আমরা তাদের ধারে-কাছে নেই। সব দিক দিয়ে কাতার আমাদের চেয়ে অনেক এগিয়ে। গত জুনে কোপা আমেরিকায় আর্জেন্টিনা-কলম্বিয়ার সঙ্গে তারা লড়াই করে হেরেছে, ড্র করেছে প্যারাগুয়ের সঙ্গে। এর আগে এশিয়া কাপে জাপান-কোরিয়াকে হারিয়েছে। আমরা লড়াইয়ের যথাসাধ্য চেষ্টা করবো। অনুশীলনে ছেলেদের বলা হচ্ছে, কিছুতেই হাল ছেড়ে দেয়া যাবে না।’

কাতারকে সমীহ করেই তাদের সামনে যেতে একশ’ভাগ দিতে প্রস্তুত জেমি ডে শিষ্যরা। জেমির কথায়, ‘ভয় পাওয়ার কিছু নেই। ভয় নয়, বলতে পারেন তাদের সমীহ করছি। সবাই জানে ফুটবলে বাংলাদেশ আর কাতারের মধ্যে কতটা পার্থক্য। শুধু ডিফেন্ডাররা নয়, পুরো দল প্রস্তুতি নিচ্ছে। আমরা ওদের প্রতিটি আক্রমণ রুখে দিতে চাই।’

কাতারের বিপক্ষে কাঙ্ক্ষিত লক্ষ্য পূরণ করতে হলে পুরো দলের সেরাটা দেয়া ছাড়া উপায় নেই। দলের ফুটবলারদের প্রস্তুতি নিয়ে সন্তুষ্ট কোচ জেমি ডে। 

১০ অক্টোবর কাতারের বিপক্ষে হোম ম্যাচে নামবে বাংলাদেশ দল। চারদিন পর ১৫ অক্টোবর কলকাতায় ভারতের সঙ্গে খেলবে পরবর্তী ম্যাচ।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –