ব্রেকিং:
অর্থনীতিতে যৌথভাবে নোবেল পুরস্কার জিতেছেন - ভারতের অভিজিত ব্যানার্জি, ইস্থার ডাফলো এবং মাইকেল ক্রেমার জেএসসি ও জেডিসি পরীক্ষার কারণে ২৫ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধের নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি দেশের আটটি উপজেলা পরিষদ, দু’টি পৌরসভা ও ১৪টি ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ চলছে

সোমবার   ১৪ অক্টোবর ২০১৯   আশ্বিন ২৯ ১৪২৬   ১৪ সফর ১৪৪১

সর্বশেষ:
যারা বিএনপি জামায়াতকে দলে ঢুকিয়েছেন আর যারা ঢুকে পড়েছে তাদের খুজে ঝেটিয়ে বের করে দিতে হবে - রংপুরে জাহাঙ্গীর কবীর নানক ঠাকুরগাঁওয়ে ঘুষের টাকাসহ আঞ্চলিক পাসপোর্ট দফতরের অফিস সহায়ককে আটক করেছে দুদক রাজধানীতে পুলিশের ওপর বোমা হামলার ঘটনায় জড়িত নব্য জেএমবির দুই সদস্য গ্রেফতার শিক্ষার্থীদের দাবি পূরণে কাজ করছি: বুয়েট ভিসি জাতীয় ক্রিকেট লিগের প্রথম রাউন্ড শেষে ড্র করেছে ঢাকা ও রাজশাহী আগামী মঙ্গলবার চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে মাঠে নামবে বাংলাদেশ ও ভারতের অনুর্ধ্ব-১৫ কিশোরীরা।
৮৬

কুকুর, বিড়ালও ঘুমের মধ্যে স্বপ্ন দেখে!

প্রকাশিত: ২৯ জুন ২০১৯  

ঘুমের মধ্যে স্বপ্ন দেখেন না, এমন মানুষ বোধহয় নেই! মনোবিদরা বলেন, আমাদের অবচেতনের ভাবনা-চিন্তা, ভয় বা ইচ্ছারই প্রতিফলন এই স্বপ্ন। কিন্তু শুধু মানুষই নয়, স্বপ্ন দেখে বিড়াল, কুকুরও। সম্প্রতি এমনটাই দাবি করেছেন একদন মার্কিন বিজ্ঞানী। কিন্তু কিসের স্বপ্ন দেখে তারা?

দীর্ঘ গবেষণার পর মার্কিন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড মেডিক্যাল স্কুলের একদল বিজ্ঞানী দাবি করেছেন, কুকুর কখনই স্বপ্রজাতিকে নিয়ে স্বপ্ন দেখে না। কুকুররা ঘুমের মধ্যে তাদের মানুষ ‘বাবা-মা’ বা অভিভাবককে নিয়েই স্বপ্ন দেখে। যে পরিবারের সঙ্গে তার ঘনিষ্ঠতা, বেড়ে ওঠা - তাদের সঙ্গে কাটানো নানা মুহূর্ত নিয়েই স্বপ্ন দেখে কুকুররা।

১৯৬০ সালের শুরু থেকে এ বিষয়ে গবেষণা শুরু হয়। বিজ্ঞানী ড. ব্যারেট জানান, কুকুর আর বিড়ালের স্বপ্নের মধ্যে পার্থক্য রয়েছে অনেকটাই। তার দাবি, বিড়ালের স্বপ্নের মধ্যেও মৃত্যুভয় কাজ করতে থাকে। তবে কখনও কখনও বিড়াল শিকারেরও স্বপ্ন দেখে।

ড. ব্যারেট ও তার দলের গবেষকদের এই ব্যাখ্যা অনেকের কাছেই গ্রহণযোগ্য বলে মনে হয়েছে। এ নিয়ে বিতর্কও কম নেই। তবে যাঁদের বাড়িতে পোষ্য হিসেবে একটি বা একাধিক কুকুর, বিড়াল রয়েছে, তাঁদের অনেকেই ড. ব্যারেটের এই ব্যাখ্যায় আবেগাপ্লুত হয়ে পড়েছেন।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –