শনিবার   ১৮ জানুয়ারি ২০২০   মাঘ ৫ ১৪২৬   ২২ জমাদিউল আউয়াল ১৪৪১

৯৫

কুবিতে প্রথম বর্ষে ভর্তি আবেদন শুরু আজ

প্রকাশিত: ১ সেপ্টেম্বর ২০১৯  

আজ (১ সেপ্টেম্বর) থেকে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হচ্ছে । এ আবেদন করা যাবে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ০৮ ও ০৯ নভেম্বর। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) ও কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটি ২০১৯-২০ এর সদস্য সচিব অধ্যাপক ড. মো. আবু তাহের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত হওয়া যায়।

বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, ২০১৬ বা ২০১৭ সালে মাধ্যমিক বা সমমান এবং ২০১৮ বা ২০১৯ সালে উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। বিজ্ঞান অনুষদের বিষয়গুলোতে ভর্তির জন্য আবেদন করতে চাইলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষায় সর্বমোট জিপিএ ৬.৫০ (চতুর্থ বিষয়সহ) থাকতে হবে। কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদের জন্য জিপিএ ৬.০০ এবং ব্যবসায় শিক্ষা অনুষদের জন্য জিপিএ ৬.০০ থাকতে হবে।

টেলিটক প্রিপেইড মোবাইল ফোনের মাধ্যমে ০১-৩০ সেপ্টেম্বরের মধ্যে যেকোন সময়ে এমনকি বন্ধের দিনেও আবেদন করা যাবে। এ বছর বিশ্ববিদ্যালয়টিতে ৬টি অনুষদের অধীনে ৩টি ইউনিটে ভর্তি পরীক্ষার মাধ্যমে ১৯টি বিভাগে মোট ১০৪০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে।

ভর্তি সংক্রান্ত সকল তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.cou.ac.bd) জানা যাবে। এছাড়াও হেল্পলাইন নম্বরের (০১৫৫৭ ৩৩০৩৮১-৮২) মাধ্যমেও শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষা সংশ্লিষ্ট সব ধরনের তথ্য জানতে পারবে।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর