ব্রেকিং:
বর্ণবিদ্বেষী ছবির পর, বর্ণবিদ্বেষী ভিডিও প্রকাশ পেল কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর- তিনি লজ্জিত এবং বিব্রত, জানালেন কানাডিয়ান প্রধানমন্ত্রী। ঝটিকা সফরে সৌদি আরবে পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তেল স্থাপনায় হামলার নিন্দা। সবসময় রিয়াদ এর পাশে থাকার আশ্বাস। মৌসুমী ঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্যের তেরোটি কাউন্টি নিহত ২। ইরানে হামলা চালালে সেটা সর্বাত্মক যুদ্ধের দিকে গড়াবে, হুঁশিয়ার করলেন পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। সৌদিতে স্থাপনায় হামলার জন্য ইরানের বিরুদ্ধে যুদ্ধ ছাড়াও অনেক বিকল্প আছে, বললেন ট্রাম্প। আন্দোলনকারীদের যত্রতত্র আটক ও নির্যাতন চালাচ্ছে হংকং পুলিশ- জানাল অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। ইসরাইল সাধারণ নির্বাচনে মহাজোট সরকার গঠিত হলে, প্রধানমন্ত্রীর পদ চান সাবেক সেনা কর্মকর্তা বেনি গ্যান্তস। প্রস্তাবে রাজি নন নেতানিয়াহু। সন্ত্রাসী অভিযানের লক্ষ্যে ভূমধ্যসাগরীয় অঞ্চলে প্রবেশ করেছে একটি সন্দেহভাজন বিদেশি সন্ত্রাসী সংগঠন- জানাল ইন্টারপোল।

শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৫ ১৪২৬   ২০ মুহররম ১৪৪১

সর্বশেষ:
আজ নিউ ইয়র্কের উদ্দেশ্যে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিন বছরের মধ্যে সর্বনিম্ন সূচক ঢাকা স্টক এক্সচেঞ্জে। পাসপোর্ট অধিদপ্তরের নতুন মহাপরিচালকের দায়িত্ব নিলেন মেজর জেনারেল শাকিল আহমেদ। পারিবারিক কলহের জেরে কুড়িগ্রামের রৌমারীতে স্ত্রী ও ছেলেদের হাতে প্রবাসীর মৃত্যুর অভিযোগ আটক ৪। লালমনিরহাটের পাটগ্রামে ধর্ষণের শিকার সপ্তম শ্রেণীর ছাত্রীর গর্ভপাতের ঘটনা। ছাত্রীর বাবার অভিযোগের ভিত্তিতে, অভিযুক্ত শাহিন আলম গ্রেফতার। গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসির পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ চলছে। আমরণ অনশন চলবে, জানালেন আন্দোলনকারীরা। নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে মা ও দুই শিশুকন্যাকে ছুরিকাঘাতে হত্যার ঘটনায় মামলা। প্রাথমিক জিজ্ঞাসাবাদে হত্যাকাণ্ডের দায় স্বীকার বোন জামাই এর। ত্রিদেশীয় সিরিজ চট্টগ্রামে। সন্ধ্যা সাড়ে ৬টায় মুখোমুখি হবে আফগানিস্তান জিম্বাবুয়ে। নোয়াখালীর সোনাইমুড়িতে অজ্ঞাত ব্যক্তির মরদেহ উদ্ধার। পাবনায় ট্রেনে কাটা পড়ে একজনের মৃত্যু। সাতক্ষীরায় পুলিশের বিশেষ অভিযানে আটক ২০। নবীগঞ্জ থানার ওসি উত্তম কুমার সহ দুই পুলিশকে কুপিয়ে জখমের মামলায় সাবেক ছাত্রলীগ নেতা হাবিবুর রহমান গ্রেপ্তার। ছিনতাই মামলায় রাজধানীর উত্তরার পূর্ব থানার এএসআই আলমগীরের দুই বছরের কারাদণ্ড।
২০৪

কুলিদের উৎপাত, অসহায় যাত্রীরা

নিউস ডেস্ক

প্রকাশিত: ২৭ নভেম্বর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

ঢাকায় বুড়িগঙ্গার তীরে অবস্থিত সদরঘাট দিয়ে নৌযানে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রায় ৮০ হাজার লোক প্রতিদিন যাতায়াত করে থাকে। এরফলে এ নৌঘাটে উপচেপড়া মানুষের ভিড়ে মালামাল বহনের ক্ষেত্রে কুলিদের হাতে যাত্রীরা হয়রানির শিকার হচ্ছেন প্রতিনিয়ত।

যথাযথ নিয়ন্ত্রণের অভাবে কুলিদের উৎপাত চরম পর্যায়ে পৌঁছেছে বলে দাবি যাত্রীদের।

যাত্রীদের হাতে বহনযোগ্য পণ্য বহন করতেও কুলিদের ভোগান্তির শিকার হতে হয়। যাত্রীরা হাতে বহনযোগ্য পণ্য নিজেরাই বহন করতে চাইলেও কুলিরা নিতে বাধা দেন। যদিও বিআইডব্লিউটিএ’র নির্দেশনা অনুযায়ী হাতে বহনযোগ্য পণ্য যাত্রীরা কোনো প্রকার টাকা ছাড়াই নিতে পারবেন।

আর কোনো মালামাল কুলিদের দিয়ে বহন করলেও তারা অতিরিক্ত টাকা দাবি করেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বাচ্চার জন্য খেলনা নিয়ে যাওয়ার সময় একজন ব্যক্তির কাছ থেকে ১০০ টাকা আদায় করা হয়। আরেকজন ব্যক্তি মোটরসাইকেল নিয়ে ঘাটে প্রবেশ করার সময় তার কাছ থেকে ৩০০ টাকা দাবি করা হয়। চাঁদপুরগামী যাত্রী জাফরের কাছ থেকে প্রতিবস্তা পণ্য ৩০০ টাকা আদায় করে কুলিরা।

বিআইডব্লিউটি’র সূত্র অনুযায়ী কুলিদের পণ্য বহনের মূল্য- লাগেজ/ব্যাগ অনধিক ১০ কেজি ১০ টাকা, অনধিক ৬০ কেজি ৬০ টাকা, আলমারি (স্টীল/কাঠের) ১০০ কেজি ১০০ টাকা, টেলিভিশন ২০ টাকা, ফ্রিজ ৫০ টাকা, মোটরসাইকেল ২৫ টাকা, বাইসাইকেল ২০ টাকা, ফ্যান ২০ টাকা, হার্ডওয়ার মালামাল ৫০ কেজি ৪০ টাকা নির্ধারণ করা আছে।

মাসুদ নামে কর্মরত এক কুলি জানায়, পণ্য বহন করে তারা যে টাকা আয় করে তার ৫০% নিয়ে যায় হাবিব নামে এক ব্যক্তি। চেকার যখন ঘাটে চেক করতে আসে তাদেরকে ৫০০ টাকা দিয়ে দেয় ঘাটে নিযুক্ত দালালরা।

তিনি বলেন, বিভিন্নজনকে টাকার ভাগ দিতে হয়, তাই কুলিরা যাত্রীদের কাছ থেকে নির্ধারিত টাকার চেয়ে অতিরিক্ত আদায় করে। ব্যবসায়ীক পণ্য ও ব্যক্তিগত পণ্য পৃথক নিয়ম খাকলেও এর তোয়াক্কা করছেন না তারা।

বিআইডব্লিউটিএ’র নির্দেশনা অনুযায়ী, ব্যবসায়িক পণ্য যারা বহন করবে তাদের পোশাক হলুদ রঙের আর যারা যাত্রীর মালামাল বহন করবে তাদের পোশাক আকাশি রঙের নিয়ম থাকলেও খুব অপ্রতুল সংখ্যক কুলিকে নির্দিষ্ট পোশাকে দেখা যায়। নির্ধারিত পোশাকবিহীন অনেককেই টাকা আদায় করতে দেখা যায়। গেট নং-৭ এ বিল্লাল নামে একজন ব্যক্তি ৪ জন শিশুর মাধ্যমে মালামাল বহনের কাজ করাতে দেখা যায়।

ঢাকা-কাঠপট্টিগামী যাত্রী সুমন বলেন, যাত্রীরা নিজের মান-সম্মানের ভয়ে কুলিদের কিছু বলে না। তারা যে টাকা দাবি করে তা না দিলে কলার চেপে ধরে এমনকি সংঘবদ্ধ হয়ে হেনস্তা করে এবং গালাগালও করে।

ঢাকা নৌবন্দরের যুগ্ম পরিচালক আরিফ উদ্দিন বলেন, প্রতিদিন অসংখ্য লোক ঘাট দিয়ে যাতায়াত করে। এর মধ্যে কেউ যদি হেনস্তার শিকার হন আমাদের কাছে তা জানাচ্ছেন না। ঘাটে বিভিন্ন জায়গায় ফোন নম্বর, অভিযোগ বাক্স দেয়া আছে, তবে যাত্রীদের মাঝে সচেতনতার অভাবে তেমন কোন অভিযোগ আমরা পাচ্ছি না।

তিনি আরো বলেন, যথেষ্ট পরিমাণে পুলিশ এবং আনসার বাহিনী ঘাটে নিযুক্ত রয়েছে। নির্দিষ্ট কোনো অভিযোগ পাওয়া গেলে আমরা ব্যবস্থা নেবো।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –