ব্রেকিং:
দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরো ২৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মারা গেলেন ১ হাজার ৯৯৭ জন। এছাড়া নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ২৮৮ জন। মহামারি করোনাভইরাসের চিকিৎসায় শর্তসাপেক্ষে রেমডেসিভির ব্যবহারের অনুমতি দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। শুক্রবার এই অনুমোদনের বিষয়টি নিশ্চিত করেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) হেলথ কমিশনার স্টেলা কাইরিয়াকাইডস।
  • রোববার   ০৫ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২০ ১৪২৭

  • || ১৪ জ্বিলকদ ১৪৪১

সর্বশেষ:
করোনায় আমাদের নেতাকর্মীরা মানুষের পাশে আছে- শেখ হাসিনা কুড়িগ্রামে ধরলার পানি বাড়ছে: বাঁধে ভাঙন তিন মাস পর ফিরলেন মোশাররফ করিম মৃত্যুর পর মানুষের ৯ আকাঙ্খা ও আফসোস যে কারণে ভারতকে সতর্ক করলো চীন
৬৮

কুড়িগ্রামে চাকিরপশা নদী রক্ষার দাবিতে মানববন্ধন

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০১৯  

কুড়িগ্রামের রাজারহাটে অবৈধ দখল উচ্ছেদ করে চাকিরপশা নদী রক্ষার দাবি করেছে স্থানীয়রা। এ উপলক্ষে সোমবার দুপুরে ওই নদীর পাড়ে মানববন্ধন ও সমাবেশ কর্মসূচি পালন করা হয়েছে।

মানববন্ধনে বক্তারা বলেন, ঐতিহ্যবাহী চাকিরপশার নদীর শতশত একর জমি কতিপয় প্রভাবশালীরা দখল ও নদীর তীরে পুকুর তৈরি করে মাছ চাষ করছে। ফলে নদীটি সংকুচিত হয়ে মাত্র ১৬৫ একর জমির ক্ষুদ্র বিলে পরিণত হয়েছে। এতে পানি প্রবাহ বাধাগ্রস্ত হওয়ায় কৃষক ফসল চাষ করতে পারছে না। অসংখ্য জেলে পরিবারসহ নদীর পাড়ের বাসিন্দাদের মাছ ধরা বন্ধ হয়েছে। এ অবস্থায় নদী দখলমুক্ত করে সুরক্ষার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানাই।

তারা আরো বলেন, নদী দখলমুক্তকরণ, উজানের জলাবন্ধতা নিরসন, জেলে ও মানুষের জন্য নদী উম্মুক্তকরণ, নদী খনন, ইজারা বাতিল, সেতুবিহীন সড়কে সেতু স্থাপনের দাবি জানাই।

চাকিরপশার সুরক্ষা কমিটি রিভারাইন পিপল ও গণকমিটির আয়োজনে মানববন্ধনে বক্তব্য রাখেন, রেল-নৌ ও গণযোগাযোগ কমিটির রাজারহাট উপজেলা শাখার সভাপতি জাকির হোসেন, রিভারাইন পিপলের পরিচালক ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ, চাকিরপশার নদী রক্ষা কমিটির আহবায়ক খন্দকার আরিফ, সদস্য সচিব তারেক আহমেদ, সংগঠক গজেন্দ্র নাথ রায়, ক্ষতিগ্রস্ত কৃষক আব্দুল ওয়াহেদ মাস্টার, স্থানীয় লিপি বেগম, সিরাজুল ইসলাম প্রমুখ।

ইত্যাদি বিভাগের পাঠকপ্রিয় খবর