ব্রেকিং:
বাংলাদেশ ও নেপালের পররাষ্ট্রমন্ত্রী বৈঠকে বসছেন আজ অর্থ আত্মসাতের অভিযোগে সাবেক সিভিল সার্জনসহ দু’জনের বিরুদ্ধে দুদকের মামলা কুড়িগ্রামে বিভিন্ন মামলায় নয়টি উপজেলায় গত ২৪ ঘণ্টায় সাত মাদক ব্যবসায়ীসহ আটক-২৫ আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্কে চ্যাম্পিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয় কলকাতার বর্ষীয়ান অভিনেতা তাপস পালের মৃত্যুতে সহকর্মীদের শোক

মঙ্গলবার   ১৮ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৬ ১৪২৬   ২৩ জমাদিউস সানি ১৪৪১

সর্বশেষ:
তাপস পালের মৃত্যুতে মমতা বন্দ্যোপাধ্যায়ের শোক আওয়ামী লীগের সংসদীয় দলের চতুর্থ সভা আজ লালমনিরহাট সরকারি শিশু পরিবারের ৮ম শ্রেণির এক ছাত্রী হুইল পাউডার খেয়ে আত্মহত্যার চেষ্টা দিনাজপুরের বোচাগঞ্জে মাদক ব্যবসায়ীদের অভ্যন্তরীণ দ্বন্দ্ব ও প্রভাব বিস্তারকে কেন্দ্র করে গোলাগুলিতে নিহত-১ কলকাতার জনপ্রিয় অভিনেতা তাপস পাল আর নেই
৭৯

কুড়িগ্রামে মুক্তিযোদ্ধাদের জীবনের গল্প নিয়ে ব্যতিক্রমী উদ্যোগ

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৯  

কুড়িগ্রামে মুক্তিযোদ্ধাদের জীবনযুদ্ধের অভিজ্ঞতা নিয়ে ব্যতিক্রমধর্মী স্মৃতিচারণমূলক ‘বীরের কণ্ঠে বীরগাঁথা’ শীর্ষক ডকুমেন্টরী ও আলোচনাসভা শেষ হয়েছে। তিন দিন ব্যাপি অনুষ্ঠানের শেষ দিনে বিভিন্ন স্কুলের শতাধিক শিক্ষার্থীদের সামনে নিজেদের রণাঙ্গণের প্রত্যক্ষ ঘটনাগুলোর বর্ণনা তুলে ধরলেন মহান বীর সেনানীরা। বুধবার জেলা প্রশাসন স্বপ্নকুঁড়ি রিসোর্স সেন্টারে স্মৃতিচারণে অংশ নেন উলিপুর, চিলমারী ও চর রাজিবপুর উপজেলার বীর মুক্তিযোদ্ধাগণ।

অনুষ্ঠানে জেলা প্রশাসক মোছা: সুলতানা পারভীনের সভাপতিত্বে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: হাফিজুর রহমান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জিলুফা সুলতানা, জেলা আওয়ামীলীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আমিনুল ইসলাম মঞ্জু মন্ডল, সাবেক সিভিল সার্জন ডা: আমিনুল ইসলামসহ বীর মুক্তিযোদ্ধাগণ।

তিনদিন ব্যাপী অনুষ্ঠানে ৪৫জন মুক্তিযোদ্ধা নিজেদের যুদ্ধের ইতিকথা সকলের সামনে তুলে ধরেন। এসময় সহকর্মীদের মৃত্যুর স্মৃতি তুলে ধরে কান্নায় ভেঙে পরেন অনেক মুক্তিযোদ্ধা। বিদ্যালয়ের শিশুরা পাঠ্যবইয়ের বাইরে, এই প্রথম সরাসরি এক সাথে অনেক মুক্তিযোদ্ধাকে কাছ থেকে দেখে অভিভূত হয়ে ওঠে। তারা মুক্তিযোদ্ধাদের কণ্ঠে রণাঙ্গনের বর্ণণা শুনে শিহরিত হয়ে ওঠে। প্রতিটি বর্ণনা শ্রোতাদের মনপ্রাণকে যেন ছুঁয়ে যাচ্ছিল। মাঝে মাঝে মনে হচ্ছিল, চোখের সামনেই বোধহয় ঘটনাগুলো ঘটে যাচ্ছে। এমন টানটান উত্তেজনা, মর্মস্পর্শী ও হৃদয় বিদারক স্মৃতিচারণ একদিন ইতিহাস হয়ে রবে প্রযুক্তির মাধ্যমে; সেই মানসে কুড়িগ্রামের জেলা প্রশাসক ও মুক্তিযোদ্ধার কন্যা মোছা: সুলতানা পারভীন এই উদ্যোগ গ্রহন করেন। এই কর্মকান্ডের মাধ্যমে মুক্তিযোদ্ধাদের বয়ানকৃত এ ইতিহাস সমৃদ্ধ স্মৃতিচারণ অডিও-ভিডিও’র মাধ্যমে সংরক্ষণ করা হবে। এভাবে পর্যায়ক্রমে জীবিত সকল মুক্তিযোদ্ধাদের ‘‘বীরের কণ্ঠে বীরগাঁথা’’ কর্মসূচি’র মধ্যদিয়ে মুক্তিযোদ্ধাদের স্মৃতিকথা ধরে রাখা হচ্ছে। এর মাধ্যমে আগামি তরুণ প্রজন্ম মুক্তিযোদ্ধাদের নিজস্ব কণ্ঠে জানতে পারবে মুক্তিযুদ্ধের ইতিহাস।

এই বিভাগের আরো খবর