ব্রেকিং:
ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে বিএসএফের গুলিতে যুবক নিহত যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রংপুরের তিনজনের মৃত্যু হয়েছে সাবেক ভূমিমন্ত্রী ও পাবনা-৪ আসনের (ঈশ্বরদী-আটঘরিয়া) এমপি শামসুর রহমান শরীফ ডিলু মারা গেছেন রংপুর মেডিকেল কলেজে শুরু হয়েছে করোনা শনাক্তকরণ কার্যক্রম দেশে গত ২৪ ঘণ্টায় আরো দুইজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছেন আইইডিসিআর
  • শুক্রবার   ০৩ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ১৯ ১৪২৬

  • || ০৯ শা'বান ১৪৪১

সর্বশেষ:
সোনাহাট স্থলবন্দর বন্ধের সময় বাড়ল ১০ দিন রংপুরে বিদেশ ফেরতদের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করতে চলছে তদারকি আজ থেকে রমেকে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা শুরু করোনা রোগীদের জন্য দেশেই তৈরি হবে ভেন্টিলেটর: জানিয়েছেন পলক হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করতে আজ থেকে কঠোর অবস্থানে সেনাবাহিনী
৭৮

কেন্দ্রীয় ব্যাংক আইসিটি খাতের বৈদেশিক ব্যয়ের সীমা বাড়াল

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২০  

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) খাতের বৈদেশিক ব্যয়ের সীমা বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে যে কোনো আইটি বা সফ্টওয়্যার ফার্ম ব্যবসায়িক কাজে বছরে ৪০ হাজার ডলার ব্যয় করতে পারবে। এজন্য বাংলাদেশ ব্যাংকের অনুমোদন লাগবে না। আগে এ সীমা ছিল ৩০ হাজার ডলার।

সোমবার কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে বৈদেশিক মুদ্রায় লেনদেনে নিয়োজিত দেশের সব এডি অফিসকে এ কথা জানানো হয়েছে।

নতুন নির্দেশনায় আইসিটি প্রতিষ্ঠানগুলোর জন্য কার্ডভিত্তিক আন্তর্জাতিক লেনদেনের সীমাও বাড়ানো হয়েছে। আগে এই সীমা ছিল ৬ হাজার ডলার। এখন তা বাড়িয়ে ৮ হাজার ডলার করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের পূর্বানুমোদন ছাড়া রফতানি আয় বাবদ আসা বৈদেশিক মুদ্রার নির্দিষ্ট অংশ নিজের হিসাবে রেখে দিতে পারেন। বিদেশ ভ্রমণ, প্রদর্শনী ও সেমিনারে অংশ নেয়া, নতুন অফিস খোলা ও পরিচালনা, কাঁচামাল ও যন্ত্রপাতি আমদানিসহ নানা কাজে রফতানিকারকরা ওই অর্থ খরচ করেন।

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর