ব্রেকিং:
সপ্তাহখানেক নিখোঁজ থাকার পর সন্ধান মিলেছে রংপুরের আলোচিত বক্তা আবু ত্ব-হা মুহাম্মদ আদনানের। আজ শুক্রবার (১৮ জুন) বিকেলে তার খোঁজ পাওয়া যায়।
  • শনিবার   ১৯ জুন ২০২১ ||

  • আষাঢ় ৪ ১৪২৮

  • || ০৭ জ্বিলকদ ১৪৪২

সর্বশেষ:
নতুন প্রজন্মকে অপরাধমূলক কাজ থেকে দূরে রাখতে হবে- শিক্ষামন্ত্রী রংপুরের শতরঞ্জি পেল জিআই পণ্যের স্বীকৃতি রৌমারীতে মাদরাসাছাত্রদের মারধরের অভিযোগে শিক্ষক আটক গ্রাহক সেবা বৃদ্ধি করার নির্দেশ বিদ্যুৎ প্রতিমন্ত্রীর

কোনো চক্রান্তই আর কাজে আসছে না বিএনপির

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১০ জুন ২০২১  

পর পর তিনটি জাতীয় সংসদ নির্বাচনে ভরাডুবি। এক নির্বাচন বর্জনের পর দীর্ঘ এক যুগের বেশি সময় ধরে ক্ষমতার বাইরে বিএনপি। বারবার চেষ্টা করেও সরকার পতনের আন্দোলনে সফল হতে পারেনি দলটি।

তাই অনেকটা হতাশা নিয়েই আন্দোলনের পথে না হাঁটার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। বৃহৎ আন্দোলন তো দূরের কথা, ছোটোখাটো মিছিল-মিটিং করারও সামর্থ্য যেন হারিয়ে ফেলেছে বিএনপি।

দলীয় সূত্রে জানা গেছে, দুর্নীতির দায়ে দীর্ঘ ২৫ মাস কারাভোগের পর এখন অসুস্থ হয়ে হাসপাতালে দলের চেয়ারপার্সন খালেদা জিয়া। শেষ বয়সে এসে নতুন করে আন্দোলনের মাঠে নামার শক্তি তার নেই।

এদিকে দলের দ্বিতীয় নেতা তারেক রহমানও পলাতক রয়েছেন লন্ডনে। এর বাইরে দলের ভেতর রয়েছে নানা কোন্দল। এমন পরিস্থিতিতে আন্দোলন করার শক্তি বা সামর্থ্য, কোনটিই নেই বিএনপির।

চলমান করোনা ও বন্যা পরিস্থিতিকে পুঁজি করে জনগণের কিছুটা কাছে যেতে চেয়েছিল দলটি। ধারণা করা হয়েছিল, মিটিং-মিছিল না থাকলেও আপাতত ত্রাণকে কাজে লাগিয়ে রাজনীতি করা যাবে। তবে সেই চেষ্টাতেও ব্যর্থ বিএনপি। করোনাকালে ত্রাণ কার্যক্রমে দলের নেতাকর্মীদের মাঠে দেখা যায়নি।

দলের নীতিনির্ধারণী সূত্রে জানা গেছে, ক্ষমতায় যাওয়ার কোনো চক্রান্তই আর কাজে আসছে না বিএনপির। বিদেশি কূটনীতিকদের কাছেও এ পর্যন্ত বহুবার প্রত্যাখ্যাত হয়েছে দলটি। বর্তমানে খালেদা জিয়া তার ছেলের নির্দেশনা মানছেন না। এছাড়া দলের স্থায়ী কমিটি ও সিনিয়র নেতাদের সঙ্গেও তার খুব একটা যোগাযোগ নেই।

এ বিষয়ে জানতে চাইলে দলটির নীতিনির্ধারণী পর্যায়ের এক নেতা বলেন, দলের সার্বিক কার্যক্রমে আসলে খালেদা জিয়া হতাশ। ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডনে পলাতক থাকায় আন্দোলনের পরিবেশ তৈরি করা সম্ভব হয়নি। এর ফলে বিএনপির ঘুরে দাঁড়ানোর কোনো সম্ভাবনাই নেই।