ব্রেকিং:
সৌদি আরবের মদিনায় বাস দুর্ঘটনায় নিহত ৩৫ জন। কাশ্মীরে ভারত পাকিস্তান সেনাদের গুলি বিনিময়ে ৪ বেসামরিক নাগরিক নিহত। রুশ পারমানবিক পরীক্ষা কেন্দ্রের কাছে যুক্তরাষ্ট্রের ৩ কূটনীতিককে আটক করেছে রুশ গোয়েন্দা সংস্থা। ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প নিহত ৩ আহত অন্তত ১৪ জন। রুশ প্রেসিডেন্ট পুতিনের সাথে বৈঠক করতে যাচ্ছেন, তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান। তুরস্কের অভিযানে যুক্তরাষ্ট্রের কোন সমস্যা নেই। কুর্দিরা ফেরেশতা নয়, বললেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯   কার্তিক ২ ১৪২৬   ১৭ সফর ১৪৪১

সর্বশেষ:
হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান এবং ঘনবসতিপূর্ণ এলাকা থেকে মোবাইল টাওয়ার দ্রুত সরানোর নির্দেশ হাইকোর্টের, পূর্ণাঙ্গ রায় প্রকাশ। রাজধানীর গাবতলী থেকে নব্য জেএমবির তিন সদস্যকে আটক করেছে পুলিশ। সড়ক দুর্ঘটনায় রাজধানীর হানিফ ফ্লাইওভারে মোটরসাইকেল আরোহী নিহত। চাপাইনবাবগঞ্জে ১০ হাজার পিস ইয়াবাসহ দুই জনকে আটক করেছে র‍্যাব। রাজবাড়ীর গোয়ালন্দে বাস থেকে ৮ রোহিঙ্গা আটক। কক্সবাজারের টেকনাফে পুলিশের সাথে বন্দুকযুদ্ধে নিহত ২। পুলিশের বিশেষ অভিযানে সাতক্ষীরায় ২৪ জন আটক। কক্সবাজারে ২০০০ পিস ইয়াবা সহ মাদক ব্যবসায়ীকে আটক করেছে কোস্ট গার্ড। নড়াইলের লোহাগড়ায় শিশু ও মাদারীপুরের কাঁঠালবাড়ি লঞ্চঘাটে বাসের হেলপারের মরদেহ উদ্ধার, আটক ৩। আইন অমান্য করে ইলিশ ধরায়, পটুয়াখালীতে ৩০, রাজবাড়ীতে ১৫ ও চাঁদপুরে ৯ জেলে আটক। বিভিন্ন মেয়াদে সাজা। নাটোরে পুলিশ ও আইনজীবীর হয়রানির শিকার বাবলুকে ১৮ বছর পর মামলা থেকে অব্যাহতিঃ ক্ষতিপূরণের নির্দেশ হাইকোর্টের। নাব্যতা সংকটে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুট ফেরি চলাচল বন্ধ। ঢাকা জেলার সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালের স্পেশাল পাবলিক প্রসিকিউটর থেকে জাহাঙ্গীর আলমকে অব্যহতিঃ আইন মন্ত্রণালয়। চট্টগ্রামে ১৪৮ কোটি টাকা আত্মসাতের অভিযোগে মিশম্যাক শিপ ব্রেকিং ইয়ার্ড এর মালিক মিজানুর রহমান ও মার্কেন্টাইল ব্যাংকের শাখা ব্যবস্থাপক নন্দদুলাল এর বিরুদ্ধে দুদকের মামলা। প্রধানমন্ত্রীর সাথে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর সৌজন্য সাক্ষাৎ।

খোলা বাঁশের খুঁটিতে বিদ্যুৎ সংযোগঃ আতংকে দিনযাপন করছে বহু পরিবার

প্রকাশিত: ১০ অক্টোবর ২০১৯  

এলাকায় নেই কোন সিমেন্টের বৈদ্যুতিক খুঁটি, তার বদলে ব্যবহার করা হয়েছে বাঁশের খুঁটি এবং সেই খুঁটির মাধ্যমে সংযোগ দেওয়া হয়েছে প্রায় শতাধিক বাড়ির বিদ্যুতের লাইন। এটি রংপুর মহানগরীর পূর্ব পীরজাবাদ এলাকার বিদ্যুৎ সংযোগের চিত্র। বিদ্যুতের পিলার হিসেবে শতশত বাঁশের খুঁটি ব্যবহার করা হয়েছে। এলাকার প্রতিটি বাড়িতে বাঁশের খুঁটির মাধ্যমে নেয়া হয়েছে বিদ্যুৎ সংযোগ। একেকটি বাঁশের খুঁটির সঙ্গে ঝুলে আছে অসংখ্য বিদ্যুতের তার। অনেক স্থানে বাঁশের খুঁটি ভেঙে গিয়ে বিদ্যুতের তার মাটিতে পড়ে রয়েছে। বিষয়টি মারাত্মক ঝুঁকিপূর্ণ হলেও এ নিয়ে বিদ্যুৎ বিভাগের কর্মকর্তাদের কোনো নজরদারি নেই।

সংশ্লিষ্ট সূত্রে জনা গেছে, বাঁশের খুঁটিতে বিদ্যুৎ সঞ্চালন অবৈধ হলেও বিদ্যুৎ বিভাগের লোকজন অর্থের বিনিময়ে এসব সংযোগ দিয়ে রেখেছেন। যে যার মতো বাঁশের খুঁটি পুঁতে মূল লাইন থেকে বিদ্যুতের সংযোগ নিয়েছেন। বিদ্যুৎ বিভাগের লোকজন এসে মাঝে মাঝে টাকা-পয়সা নিয়ে যান। এভাবেই ঝুঁকি নিয়ে বসবাস করছেন শতাধিক পরিবার।

পীরজাবাদ ডাঙ্গীরপাড়া এলাকার বাসিন্দা মনিরুজ্জামান মনি বলেন, বিদ্যুতের খুঁটি নেয়ার জন্য এখন পর্যন্ত কয়েক দফা টাকা দেয়া হয়েছে। কিন্তু খুঁটি আসেনি। বাধ্য হয়ে বাঁশের খুঁটি দিয়ে বাড়িতে বিদ্যুৎ সংযোগ নিয়েছি।

একই এলাকার বাসিন্দা মোখলেছুর রহমান জানান, প্রতিটি খুঁটির জন্য বিদ্যুৎ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাদের ছয় হাজার করে টাকা দেয়া হয়েছে। এখন পর্যন্ত তারা খুঁটির ব্যবস্থা করেনি। মারাত্মক ঝুঁকি নিয়ে এই রাস্তা দিয়ে চলাচল করতে হয়। বাঁশের খুঁটি ভেঙে গিয়ে বিদ্যুতের তার জমিতে পড়ে রয়েছে। বিষয়টি অনেকবার কর্তৃপক্ষকে জানানো হলেও এখন পর্যন্ত কোনো ব্যবস্থা গ্রহণ করেনি।

পীরজাবাদ এলাকার ভ্যানচালক গোলাম মোস্তফা জানান, রাতে এই রাস্তা দিয়ে চলাচল করা ঝুঁকিপূর্ণ। বিদ্যুতের খুঁটিগুলো ভেঙে গেছে। অনেক জায়গায় তার মাটিতে পড়ে রয়েছে।

রংপুর সিটি কর্পোরেশনের সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর শাহেদা বেগম বেবি জানান, কয়েক বছর আগে এখানে বিদ্যুতের তার পেঁচিয়ে একজনের মৃত্যু হয়েছিল। বিদ্যুৎ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাকে বিষয়টি জানানো হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে বিদ্যুৎ বিক্রয় ও বিতরণ বিভাগ নেসকো-২ এর নির্বাহী প্রকৌশলী শরিফুল ইসলাম জানান, বাঁশের খুঁটিতে বিদ্যুতের সংযোগ সম্পূর্ণ অবৈধ। এটির কোনো নিয়ম নেই। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) চলমান প্রজেক্টের আওতায় বিদ্যুতের খুঁটি স্থাপন করছে। যদি কোনো স্থানে বিদ্যুতের খুঁটি না থাকে তাহলে বিষয়টি তদন্ত করে চলমান প্রজেক্টে অন্তর্ভুক্ত করা হবে।

নেসকো-২ এর সহকারী প্রকৌশলী বজলুর রহমান জানান, পল্লী বিদ্যুতের এলাকা বাদ দিয়ে নেসকো-২ এর নির্বাহী প্রকৌশলী সড়ক চিহ্নিত করে দিলে সেখানে বিদ্যুতের খুঁটি স্থাপন করা হবে।

খুঁটি প্রতি ৬ হাজার করে টাকা নেয়া হয়েছে- এমন অভিযোগের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, বিদ্যুৎ বিভাগের এক শ্রেণির ঠিকাদার এই কাজটি করে থাকেন। তবে সুনির্দিষ্ট অভিযোগ পেলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –