শনিবার   ১৮ জানুয়ারি ২০২০   মাঘ ৪ ১৪২৬   ২২ জমাদিউল আউয়াল ১৪৪১

৭৭

গণপরিবহনে মেয়েদের একা একা ভ্রমণে পুলিশের পরামর্শ

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০১৯  

বিভিন্ন কাজে বা প্রয়োজনে গণপরিবহনে মেয়েদের একা একা ভ্রমণ করতে হয়। একা ভ্রমণ করতে গিয়ে অনেক সময় তাদের সম্মুখীন হতে হয় কিছু অনাকাঙ্খিত ঘটনার। একটু অসতর্কতা ডেকে নিয়ে আসতে পারে অনেক বড় বিপদ। তাই গাড়িতে একা হলে কী করবেন- এ বিষয়ে বাংলাদেশ পুলিশ হেডকোয়ার্টার্সের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগ কিছু পরামর্শ দিয়েছে। 

পরামর্শগুলো হলো-

কোনো গাড়িতে যাত্রী সংখ্যা ৫-৭ জনের কম হলে সেই গাড়িতে ভ্রমণের বিষয়ে সতর্ক থাকুন অথবা অধিক যাত্রী সম্বলিত গাড়ির জন্য অপেক্ষা করুন।

আপনি যতো ক্লান্তই থাকুন না কেন একা একা ভ্রমণের সময় কিছুতেই গাড়িতে ঘুমাবেন না।

গাড়িতে উঠার সময় গাড়ি যাত্রীতে পূর্ণ থাকলেও বিভিন্ন স্টপেজে যাত্রী নামতে নামতে যদি যাত্রী সংখ্যা ১০ এর কাছাকাছি পৌঁছে যায় তাহলে গাড়ি থেকে নামার আগ পর্যন্ত অত্যন্ত সতর্ক থাকুন। এমন পরিস্থিতিতে গাড়ির এমন কোনো সুবিধাজনক সিটে বসুন যেখান থেকে আপনি গাড়ির হেলপার, কন্ট্রাক্টর ও ড্রাইভারসহ অন্যান্য যাত্রীর উপর সজাগ দৃষ্টি রাখতে পারবেন।

প্রয়োজনে এ সময় আপনার পরিবারের কাউকে অথবা নির্ভরযোগ্য কাউকে মোবাইল ফোনে কল করে একটু উচ্চ শব্দে (গাড়ির ভিতরে থাকা অন্যান্য যাত্রীদের শুনিয়ে শুনিয়ে) আপনার গাড়ির নাম, বর্তমান অবস্থান এবং গন্তব্যস্থল সম্পর্কে জানিয়ে রাখুন। এমন কি, সে মুহূর্তে গাড়িতে কতজন যাত্রী অবস্থান করছেন তার সংখ্যা এবং গাড়ির স্টাফসহ যাত্রীদের সংক্ষিপ্ত বিবরণও জানিয়ে রাখতে পারেন। এতে করে গাড়ির ভিতরে থাকা কারো মনে কোন অসৎ চিন্তা/পরিকল্পনা থাকলে সে/তারা ভয় পাবে।

কোন স্টপেজে যাত্রী সংখ্যা আরো কমে ৫ এর নিচে চলে আসার উপক্রম হলে সেটি আপনার গন্তব্যস্থল না হলেও অন্যান্য যাত্রীদের সঙ্গে সেই স্টপেজেই নেমে পড়ুন এবং আপনার পরিবারের কাউকে মোবাইলে কল করে সেখানে এসে আপনাকে নিয়ে যেতে বলুন।

এ সময় আপনাকে নিতে আসা ব্যক্তিটি ওই স্থানে এসে না পৌঁছানো পর্যন্ত আপনার সঙ্গে থাকার জন্য যাত্রীদের মধ্য হতে আপনার দৃষ্টিতে নির্ভরযোগ্য কাউকে অনুরোধ করতে পারেন।

কেউ যদি আপনাকে সাহায্য করতে না চায় কিংবা যদি অনিরাপদ বোধ করেন তাহলে জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে কল করে পুলিশের সাহায্য নিন।

এছাড়াও, গাড়িতে যাত্রীর সংখ্যা ৫ এর কাছাকাছি থাকা অবস্থায় যদি গাড়ির ভিতরে থাকা কারো মধ্যে অস্বাভাবিক কোনো চঞ্চলতা লক্ষ্য করেন এবং প্রয়োজন ছাড়াই গাড়ির দরজা এবং জানালা বন্ধ করে দিতে দেখেন, তাহলে দেরি না করে সঙ্গে সঙ্গে জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে কল করে পুলিশের সাহায্য নিন।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর