ব্রেকিং:
অর্থনীতিতে যৌথভাবে নোবেল পুরস্কার জিতেছেন - ভারতের অভিজিত ব্যানার্জি, ইস্থার ডাফলো এবং মাইকেল ক্রেমার জেএসসি ও জেডিসি পরীক্ষার কারণে ২৫ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধের নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি দেশের আটটি উপজেলা পরিষদ, দু’টি পৌরসভা ও ১৪টি ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ চলছে

সোমবার   ১৪ অক্টোবর ২০১৯   আশ্বিন ২৯ ১৪২৬   ১৪ সফর ১৪৪১

সর্বশেষ:
যারা বিএনপি জামায়াতকে দলে ঢুকিয়েছেন আর যারা ঢুকে পড়েছে তাদের খুজে ঝেটিয়ে বের করে দিতে হবে - রংপুরে জাহাঙ্গীর কবীর নানক ঠাকুরগাঁওয়ে ঘুষের টাকাসহ আঞ্চলিক পাসপোর্ট দফতরের অফিস সহায়ককে আটক করেছে দুদক রাজধানীতে পুলিশের ওপর বোমা হামলার ঘটনায় জড়িত নব্য জেএমবির দুই সদস্য গ্রেফতার শিক্ষার্থীদের দাবি পূরণে কাজ করছি: বুয়েট ভিসি জাতীয় ক্রিকেট লিগের প্রথম রাউন্ড শেষে ড্র করেছে ঢাকা ও রাজশাহী আগামী মঙ্গলবার চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে মাঠে নামবে বাংলাদেশ ও ভারতের অনুর্ধ্ব-১৫ কিশোরীরা।
১৮

গাইবান্ধায় বন্ধ হওয়া মিল চালুর প্রতিবাদে মহাসড়ক অবরোধ

প্রকাশিত: ৮ অক্টোবর ২০১৯  

পরিবেশ দূষণের অভিযোগে কিছুদিন আগেই গাইবান্ধার গোবিন্দগঞ্জ রাজা পেপার মিলটি বন্ধ করে দেয় প্রশাসন। কিছু দিন যেতে না যেতেই বন্ধ হওয়া কারখানাটি ফের চালু করার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও মহাসড়ক অবরোধ কর্মসূচি পালন করেছেন এলাকাবাসী।

ওই মিলের সামনে স্কুলের ছাত্র-ছাত্রী, অভিভাবক ও স্থানীয় জনগণ বিক্ষোভ মিছিল, প্রতিবাদ সমাবেশ করেন। পরে, রংপুর-বগুড়া মহাসড়ক অবরোধ করেন।

ঘণ্টাব্যাপী এ অবরোধে সড়কের দুই পাশে শতশত যানবাহন আটকা পড়ে। পরে স্থানীয় প্রশাসনের পক্ষে গোবিন্দগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) একেএম মেহেদী হাসান ও স্থানীয় ইউপি চেয়ারম্যান সৈয়দ শরিফুল ইসলাম রতন ঘটনার সুষ্ঠু সমাধানের আশ্বাস দিলে অবরোধকারীরা অবরোধ তুলে নেন।

জানা গেছে, দীর্ঘদিন ধরে ওই পেপার মিলের উৎপাদন সৃষ্ট তরল বর্জ্য পরিশোধন ব্যতীত কেমিক্যাল মিশ্রিত তরল বর্জ্য পাশের গজারিয়া খালের করতোয়া নদীর সংযোগ খালে নির্গমন করে আসছিল।

পরবর্তীতে করতোয়া নদীতে পতিত অপরিশোধিত তরল বর্জ্যদ্বারা খাল ভরাট হয়ে পানি প্রবাহে বাধা সৃষ্টি হয়। এছাড়া অপরিশোধিত তরল বর্জ্য নদীর পানির সাথে মিশে পানি দূষিত হয়। ফলে নির্বিচারে পরিবেশ দূষণ ও পরিবেশের ক্ষতি হচ্ছিল।

এর প্রেক্ষিতে পরিবেশ অধিদফতর স্থানীয় প্রশাসনকে পদক্ষেপ গ্রহণের নির্দেশনা দিলে গত ২৪ সেপ্টেম্বর গোবিন্দগঞ্জ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) নাজির হোসেন চাপড়ীগঞ্জে গিয়ে মিলের উৎপাদন কার্যক্রম বন্ধ করে দেন।

তবে কিছুদিন যেতে না যেতেই আবারও খুলে দেওয়া হয় মিলটি।

উল্লেখিত বিষয়ে সমাবেশে বক্তব্য রাখেন কামারদহ ইউপি সদস্য শফিকুল ইসলাম, চাপড়িগঞ্জ সরকারী প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নুরে দিবা শান্তি, চাপড়িগঞ্জ মাদ্রাসার শিক্ষক ইয়াহিয়া প্রধান বুলু, প্রভাষক আব্দুল জলিল প্রমুখ।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর