ব্রেকিং:
নবম শ্রেণি থেকেই বিষয় ভিত্তিক বিভাজন না করার পক্ষে প্রধানমন্ত্রী পেঁয়াজ রফতানির ওপর নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ভারত সরকার আগামী বছর থেকেই বাংলাদেশ থেকে ট্রেনে চড়ে যাওয়া যাবে ভারতের পর্যটনখ্যাত রাজ্য দার্জিলিংয়ে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে চীনা প্রেসিডেন্টের চিঠি

বৃহস্পতিবার   ২৭ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১৫ ১৪২৬   ০৩ রজব ১৪৪১

সর্বশেষ:
প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে ওমরাহ যাত্রী ও মসজিদে নববী ভ্রমণকারীদের জন্য সৌদি আরবে প্রবেশ সাময়িকভাবে স্থগিত পদকে এগিয়ে বেগম রোকেয়ার মেয়েরা তাবলীগ জামাতের দুই গ্রুপে সংঘর্ষের আশঙ্কা, ইজতেমা বন্ধ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপঃ টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ পার্বতীপুরে মামলার বাদীকে প্রাণনাশের হুমকি! শপথ গ্রহণ করলেন ঢাকার নবনির্বাচিত মেয়র তাপস-আতিকুল
৪৯

গাইবান্ধায় বন্ধ হওয়া মিল চালুর প্রতিবাদে মহাসড়ক অবরোধ

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৮ অক্টোবর ২০১৯  

পরিবেশ দূষণের অভিযোগে কিছুদিন আগেই গাইবান্ধার গোবিন্দগঞ্জ রাজা পেপার মিলটি বন্ধ করে দেয় প্রশাসন। কিছু দিন যেতে না যেতেই বন্ধ হওয়া কারখানাটি ফের চালু করার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও মহাসড়ক অবরোধ কর্মসূচি পালন করেছেন এলাকাবাসী।

ওই মিলের সামনে স্কুলের ছাত্র-ছাত্রী, অভিভাবক ও স্থানীয় জনগণ বিক্ষোভ মিছিল, প্রতিবাদ সমাবেশ করেন। পরে, রংপুর-বগুড়া মহাসড়ক অবরোধ করেন।

ঘণ্টাব্যাপী এ অবরোধে সড়কের দুই পাশে শতশত যানবাহন আটকা পড়ে। পরে স্থানীয় প্রশাসনের পক্ষে গোবিন্দগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) একেএম মেহেদী হাসান ও স্থানীয় ইউপি চেয়ারম্যান সৈয়দ শরিফুল ইসলাম রতন ঘটনার সুষ্ঠু সমাধানের আশ্বাস দিলে অবরোধকারীরা অবরোধ তুলে নেন।

জানা গেছে, দীর্ঘদিন ধরে ওই পেপার মিলের উৎপাদন সৃষ্ট তরল বর্জ্য পরিশোধন ব্যতীত কেমিক্যাল মিশ্রিত তরল বর্জ্য পাশের গজারিয়া খালের করতোয়া নদীর সংযোগ খালে নির্গমন করে আসছিল।

পরবর্তীতে করতোয়া নদীতে পতিত অপরিশোধিত তরল বর্জ্যদ্বারা খাল ভরাট হয়ে পানি প্রবাহে বাধা সৃষ্টি হয়। এছাড়া অপরিশোধিত তরল বর্জ্য নদীর পানির সাথে মিশে পানি দূষিত হয়। ফলে নির্বিচারে পরিবেশ দূষণ ও পরিবেশের ক্ষতি হচ্ছিল।

এর প্রেক্ষিতে পরিবেশ অধিদফতর স্থানীয় প্রশাসনকে পদক্ষেপ গ্রহণের নির্দেশনা দিলে গত ২৪ সেপ্টেম্বর গোবিন্দগঞ্জ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) নাজির হোসেন চাপড়ীগঞ্জে গিয়ে মিলের উৎপাদন কার্যক্রম বন্ধ করে দেন।

তবে কিছুদিন যেতে না যেতেই আবারও খুলে দেওয়া হয় মিলটি।

উল্লেখিত বিষয়ে সমাবেশে বক্তব্য রাখেন কামারদহ ইউপি সদস্য শফিকুল ইসলাম, চাপড়িগঞ্জ সরকারী প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নুরে দিবা শান্তি, চাপড়িগঞ্জ মাদ্রাসার শিক্ষক ইয়াহিয়া প্রধান বুলু, প্রভাষক আব্দুল জলিল প্রমুখ।

এই বিভাগের আরো খবর