সোমবার   ২১ অক্টোবর ২০১৯   কার্তিক ৫ ১৪২৬   ২১ সফর ১৪৪১

সর্বশেষ:
বাংলাদেশের উন্নয়ন সরেজমিন পরিদর্শনে আজ রোববার ঢাকায় আসছেন নিউইয়র্ক সিটির পাঁচ সিনেটর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ার প্রত্যয়ে কাজ করতে তরুণ সমাজসহ সবার প্রতি আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ জাপান ও সিঙ্গাপুরে আট দিনের সরকারি সফরে আজ রোববার ঢাকা ত্যাগ করবেন রোনালদোর গোলে জুভেন্টাসের জয় সৌম্যের ফিফটিতে রাজশাহী বিভাগের বিরুদ্ধে খুলনার সহজ জয়
৭৮

গ্যাসের চুলায় তৈরি করে নিন মজাদার গরুর কাচ্চি বিরিয়ানি!

প্রকাশিত: ৬ আগস্ট ২০১৯  

সামনেই কোরবানির ঈদ। আর ঈদ এ অতিথি আপ্যায়নে কাচ্চি বিরিয়ানির চেয়ে সেরা আর কি হতে পারে? সাধারণ গরুর মাংসের বিরিয়ানীর সাথে গরুর কাচ্চি বিরিয়ানীর তফাৎ হল, এতে মাংসের টুকরো গুলো হয় অনেক বড় বড় এবং লাল করে ভেজে নেওয়া বড় আলুর টুকরো দেওয়া হয়। এছাড়াও রান্নার প্রক্রিয়াও ভিন্ন। তাহলে শাহনাজ ইসলাম এর রেসিপি থেকে জেনে নেওয়া যাক, কিভাবে মজাদার গরুর মাংসের কাচ্চি বিরিয়ানী রান্না করবেন গ্যাসের চুলাতেই!

উপকরণ:-

গরুর মাংস ২ কেজি ( বড় টুকরা করা)

লবণ পরিমানমত

তেল ১/২ কাপ

ঘি - ১/৪ কাপ

মালাই ১/২ কাপ

আদা বাটা ১/৪ কাপ,

রসুন বাটা ১ /৪ কাপ,

দই ১/২ কাপ,

জর্দার রঙ বা জাফরান অল্প ,

দারুচিনি ও এলাচি গুঁড়া ১/২ চা–চামচ করে, লবঙ্গ কয়েকটা,

জায়ফল জয়ত্রী গুড়া -- ১/২ চা চা

শাহী জিরা ১/৪ চা–চামচ,

আস্ত দারুচিনি ও লবঙ্গ কয়েকটা,

কাবাব চিনি ১ /২ চা–চামচ,

সাদা গোলমরিচের গুঁড়া ১-১/২ চা–চামচ,

কাঁচামরিচ বাটা - ১ টে চা

পেস্তা বাদাম বাটা ১/৪ কাপ

তেজপাতা ৫/৬ টা

গোল আলু ১০টা আস্ত ( ছোট) (নতুন আলু হলে স্বাদ বেশি হবে)

পেঁয়াজ বেরেস্তা পরিমাণমতো,

আলুবোখারা ৭/৮ টা

কিশমিশ ১০/১২ টা

কাঁচামরিচ ৭/৮ টা

কালিজিরা চাল ১ কেজি।

 

প্রণালি:-

মাংস ধুয়ে নিন। এবার দইয়ের মধ্যে দারুচিনি ও এলাচি গুঁড়া, জর্দার রং মিশিয়ে দইটা মাংসে মেশান। এরপর জয়ত্রী, সাদা গোলমরিচ, আদা-রসুন বাটাসহ বাকি সব মসলা ও তেল মাংসে মেশান। চালটা আলাদা আধা সেদ্ধ করে নিন। পেঁয়াজ বেরেস্তা করে নিন। আলুগুলো ভেজে নিন। এবার মসলা মাখানো মাংস রান্নার হাঁড়িতে ঢেলে সাজিয়ে নিন। তার ওপর ভাজা আলু ও পেঁয়াজ বেরেস্তা ছড়িয়ে দিন। এবার মাংসের ওপরে আধা সেদ্ধ চাল সমান করে বিছিয়ে নিন।উপরে ঘি ও মালাই ছড়িয়ে দিন। কিশমিশ, আলুবোখারা ও কাঁচামরিচ বিছিয়ে দিন। এবার হাঁড়ির মুখে ঢাকনা দিয়ে চারপাশ আটা দিয়ে বন্ধ করে দিন।এবার চুলায় একটি পাতলা তাওয়া বসিয়ে তার উপর হাড়িটি বসিয়ে অল্প আচে চুলা ধরিয়ে দিন। দেড় ঘণ্টার মধ্যে তৈরি হয়ে যাবে গরুর কাচ্চি বিরিয়ানি। পরিবেশন করতে পারেন - সেদ্ধ ডিম এবং তেঁতুলের চাটনি দিয়ে।

# টিপস #

মাংস রান্না করার আগে লবণ–পানিতে ভিজিয়ে রাখুন কয়েক ঘণ্টা। মাংস লবণে থাকার কারণে নরম হয়ে যাবে এবং সহজে সেদ্ধ হবে। ধুয়ে রান্না করুন।

রেসিপি - শাহনাজ ইসলাম

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –