ব্রেকিং:
শহীদদের নামে রংপুরের সড়কগুলোর নামকরণের দাবি উত্তরের ফসলি জমি গিলে খাচ্ছে তামাক আজ ২০ ফেব্রুয়ারি ‘বিশ্ব সামাজিক ন্যায়বিচার দিবস’ মহান শহীদ দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনার এলাকাকে পাঁচটি সেক্টরে বিভক্ত করে তিন ধাপের নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে র‌্যাব নারী বিশ্বকাপ ওয়ার্ম-আপ ম্যাচ: পাকিস্তানকে ৫ রানে হারালো বাংলাদেশ

শুক্রবার   ২১ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৮ ১৪২৬   ২৬ জমাদিউস সানি ১৪৪১

সর্বশেষ:
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শুক্রবার অমর একুশে গ্রন্থমেলার দ্বার খুলবে সকাল ৮টায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন ১১ ও ১২ মার্চ দিনাজপুরের নবাবগঞ্জে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে দুই ডাকাত নিহত লালমনিরহটের হাতীবান্ধা উপজেলায় ষাটোর্ধ্ব এক বৃদ্ধা মাকে মারধর করে ঘর থেকে বের করে দিয়েছেন ছেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রাক্কালে ২০ ব্যক্তি এবং এক প্রতিষ্ঠানের মাঝে ‘একুশে পদক-২০২০’ প্রদান করেছে

ঘরোয়া উপায়ে লিভার পরিষ্কার রাখবেন যেভাবে

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০২০  

লিভারের বিভিন্ন সমস্যার জন্য মূলত দায়ী অনিয়মতান্ত্রিক জীবন যাপন। বর্তমানে অনেকেই লিভার সিরোসিসে ভুগে থাকেন। লিভারের স্বাভাবিক কার্যক্ষমতা শেষ করে দিতে এই রোগটিই যথেষ্ট। তবে প্রাথমিক পর্যায়ে তা শনাক্ত হলে ২৪ ঘণ্টা কিংবা সাত দিনের মধ্যেই লিভারের সমস্যার সমাধান ঘটে। অনেক ক্ষেত্রেই লিভার সিরোসিসে আক্রান্ত রোগীরা লিভারের ক্যান্সারেও আক্রান্ত হয়ে থাকেন। প্রাথমিক পর্যায়ে লিভার সিরোসিসে আক্রান্ত ব্যক্তির মধ্যে তেমন কোনো লক্ষণ দেখা যায় না। সমস্যা শুরু হয় যখন রোগটি মারাত্মক আকার ধারণ করে। 

কিছু লক্ষণ রয়েছে যেগুলো শারীরিকভাবে প্রকাশ পেলে অবহেলা করবেন না। কারণ এই সমস্যাটি দ্রুত পুরো লিভারে ছড়িয়ে পড়ে। এজন্য দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

* প্রাথমিক পর্যায়ে যেসব লক্ষণ প্রকাশ পায়-

১. শরীর দুর্বল হয়ে পড়ে।

২. সামান্য কাজ করতে গেলেও ক্লান্ত হয়ে পড়া

৩. দাঁতের মাড়ি বা নাক থেকে রক্ত পড়া

৪. পেটের ডান পাশে ব্যথা হওয়া

৫. জ্বর জ্বর ভাব

৬. ঘন ঘন পেট খারাপ হওয়া

* মধ্যম পর্যায়ে যেসব লক্ষণ প্রকাশ পায়-

১. পায়ে-পেটে জল চলে আসা

২. জন্ডিস হওয়া এবং রোগী জ্ঞানও হারাতে পারেন

৩. রক্তবমি ও পায়খানার সঙ্গে রক্ত যাওয়া

* মারাত্মক পর্যায়ে যেসব শারীরিক জটিলতা তৈরি হয়-

১. ফুসফুসে পানি জমা

২. কিডনির কার্যক্ষমতা হারানো

৩. শরীরের যে কোনো স্থান থেকে অতিরিক্ত ও নিয়ন্ত্রণবিহীন রক্তপাত


এমন লক্ষণ প্রকাশ পেলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। পাশাপাশি ঘরোয়া কিছু উপায়ে লিভার পরিষ্কার রাখতে পারেন। জেনে নিন-

তিনটি কমলা ও তিনটি লেবুর রস বের করে পান করুন। এছাড়াও ২৪ ঘণ্টার মধ্যে লিভার পরিষ্কার করতে যেসব খাবার খাবেন- ফুলকপি, বাঁধাকপি, লেটুস পাতা, ব্রোকোলি, টক জাতীয় ফল। ভরপেট খাবার খাওয়া থেকে বিরত থাকুন। এমনকি লাল রঙের মাংস, ভাজা পোড়া, কার্বোহাড্রেট জাতীয় খাবার পরিহার করুন।