ব্রেকিং:
ট্রেন দুর্ঘটনায় তূর্ণা নিশীথার চালক, সহকারী চালক ও পরিচালককে বরখাস্ত ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলায় আন্তঃনগর উদয়ন এক্সপ্রেসে তুর্ণা নীশিতার ধাক্কায় নিহতের সংখ্যা বেড়ে ১৬ জনে দাঁড়িয়েছে।

বুধবার   ১৩ নভেম্বর ২০১৯   কার্তিক ২৮ ১৪২৬   ১৫ রবিউল আউয়াল ১৪৪১

সর্বশেষ:
ট্রেন দুর্ঘটনার ঘটনায় তদন্ত কমিটি গঠন, ২৪ ঘণ্টার মধ্যে তদন্ত প্রতিবেদন দেয়ার নির্দেশ ঘূর্ণিঝড় বুলবুলে কৃষিতে ক্ষতি ২৬৩ কোটি টাকা ট্রেন দুর্ঘটনায় নিহতদের পরিবার প্রতি ১ লাখ টাকা এবং আহতদের ১০ হাজার টাকা করে সাহায্যের ঘোষণা রেলপথ মন্ত্রীর ব্রাহ্মণবাড়িয়ার কসবায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী স্বেচ্ছাসেবকলীগ ঢাকা মহানগর উত্তরের সম্মেলন আজ রাষ্ট্রপতি নেপাল যাচ্ছেন আজ জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠান আগামী ৮ ডিসেম্বর টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে ৩৮তম স্থানে বাংলাদেশের মোহাম্মদ নাঈম
২৯৯

চট্টগ্রামে পিইসি পরীক্ষার্থী কমেছে

নিজেস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

রোববার থেকে সারাদেশে শুরু হয়েছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা। এই পরীক্ষা চলবে ২৬ নভেম্বর পর্যন্ত।

এতে চট্টগ্রাম মহানগরী ও উপজেলাগুলোতে মোট ১ লাখ ৪৫ হাজার ৫৬৩ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। গতবারের তুলনায় পরীক্ষার্থী কমেছে ৬ হাজার ৮৫১ জন।

২০১৭ সালে চট্টগ্রাম জেলায় পরীক্ষার্থী ছিল ১ লাখ ৫২ হাজার ৪১৪ জন।

চট্টগ্রামে পরীক্ষার্থীর মধ্যে মেয়েরা এগিয়ে রয়েছে। ৬৭ হাজার ৮ জন ছাত্রের পাশাপাশি পরীক্ষায় অংশগ্রহণ করছে ৭৮ হাজার ৫৫৫ জন ছাত্রী।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী সূত্রে জানা যায়, বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীরা অতিরিক্ত ৩০ মিনিট বেশি সময় পাবে। যেটি আগে ছিল ১০ মিনিট। ছয় বিষয়ে ১০০ নম্বর করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা শুরুর সময় পরিবর্তন হয়েছে এবার। প্রতি বছর সকাল ১১টায় পরীক্ষায় শুরু হলেও এবার পরীক্ষা শুরু হবে সকাল সাড়ে ১০ টায়।

এবার চট্টগ্রাম জেলার মোট ৩ হাজার ৬৬৬টি প্রাথমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান থেকে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীতে অংশ নিচ্ছে শিক্ষার্থীরা। মোট ৩৪৯টি পরীক্ষা কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জেলা প্রাথমিক শিক্ষা কার্যালয়ের তথ্য মতে, ৩৪৯টি কেন্দ্রে চট্টগ্রাম থেকে অংশ নেওয়া মোট ১ লাখ ৪৫ হাজার ৫৬৩ জন পরীক্ষার্থীর মধ্যে মহানগরের পরীক্ষার্থীর সংখ্যা ৪৭ হাজার ২৯৪ জন। আর মহানগর ছাড়া জেলার পরীক্ষার্থী সংখ্যা ৯৮ হাজার ২৬৩জন। চট্টগ্রাম জেলায় ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় অংশ নিচ্ছেন ২৫ হাজার ৯৪৬ জন।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর