ব্রেকিং:
সৌদি আরবের স্থাপনায় হামলার ঘটনায় ইরানের সংশ্লিষ্টতা প্রমাণ হলে, দেশটিকে পাল্টা জবাব দেয়া হবে, বললেন সৌদি পররাষ্ট্র প্রতিমন্ত্রী। কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে মামলা করা হয়েছে। হুতি বিদ্রোহীদের, সৌদি আরবে সব ধরনের হামলা বন্ধের ঘোষণাকে স্বাগত জানিয়েছে জাতিসংঘ। তালেবান বিদ্রোহীদের অস্ত্র বিরতির আহ্বান জানিয়েছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ। কাশ্মীরে ভারতীয় সেনার নির্যাতনের শিকার স্কুলছাত্রের আত্মহত্যা। হংকংয়ে বিমানবন্দরে রাতভর সংঘর্ষের পর, এবার রেলপথ দখলের ঘোষণা আন্দোলনকারীদের।

রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৭ ১৪২৬   ২২ মুহররম ১৪৪১

সর্বশেষ:
গ্রামের বাড়িতে দাফন করা হবে বিশিষ্ট আবৃত্তিকার কামরুল হাসান মঞ্জু কে। টেকনাফে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা মাদক ব্যবসায়ী ও তার স্ত্রী জাহেদা নিহত। মাদক বিরোধী অভিযান জামালপুরে ৪৩ এবং কুমিল্লায় ১১২ জন আটক। গাজীপুরে ফেনসিডিলসহ দুই মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‍্যাব। কুষ্টিয়া এলাকায় এক জনের মৃতদেহ উদ্ধার। দেশে বিচার বিভাগের স্বাধীনতা নেই। সরকার সব নিয়ন্ত্রণ করছে, বললেন মির্জা ফখরুল। বগুড়ার ক্লাবে পুলিশের অভিযানে আটক ১৫ জন। চট্টগ্রামে আবাহনী, মোহামেডান, মুক্তিযোদ্ধা ক্রীড়াচক্র ও ফ্রেন্ডস ক্লাবে অভিযান। নাব্যতা সংকটে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌ-রুটে ফেরি চলাচল বন্ধ। খুলনা জিআরপি থানার সাবেক ওসি ওসমান গনি সহ পাঁচ পুলিশ সদস্যের বিরুদ্ধে আদালতে গণধর্ষণ মামলা দায়ের। গাইবান্ধার সুন্দরগঞ্জে ভুল চিকিৎসায় শিশুর মৃত্যুর অভিযোগ। পুলিশের বিশেষ অভিযানে ময়মনসিংহে ১২১ ও জামালপুরে ৪৩ জন আটক। মাদারীপুরের শিবচরে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুট এ দুটি স্পিডবোটের সংঘর্ষে আহত ৬। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এসেছে ছাত্রদলের নতুন কমিটি। ত্রিদেশীয় টি-টোয়েন্টিঃ আফগানিস্তানকে ৪ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। ম্যাচ সেরা সাকিব অপরাজিত ৭০ রানে।
২৫৫

চট্টগ্রামে পিইসি পরীক্ষার্থী কমেছে

নিজেস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

রোববার থেকে সারাদেশে শুরু হয়েছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা। এই পরীক্ষা চলবে ২৬ নভেম্বর পর্যন্ত।

এতে চট্টগ্রাম মহানগরী ও উপজেলাগুলোতে মোট ১ লাখ ৪৫ হাজার ৫৬৩ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। গতবারের তুলনায় পরীক্ষার্থী কমেছে ৬ হাজার ৮৫১ জন।

২০১৭ সালে চট্টগ্রাম জেলায় পরীক্ষার্থী ছিল ১ লাখ ৫২ হাজার ৪১৪ জন।

চট্টগ্রামে পরীক্ষার্থীর মধ্যে মেয়েরা এগিয়ে রয়েছে। ৬৭ হাজার ৮ জন ছাত্রের পাশাপাশি পরীক্ষায় অংশগ্রহণ করছে ৭৮ হাজার ৫৫৫ জন ছাত্রী।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী সূত্রে জানা যায়, বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীরা অতিরিক্ত ৩০ মিনিট বেশি সময় পাবে। যেটি আগে ছিল ১০ মিনিট। ছয় বিষয়ে ১০০ নম্বর করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা শুরুর সময় পরিবর্তন হয়েছে এবার। প্রতি বছর সকাল ১১টায় পরীক্ষায় শুরু হলেও এবার পরীক্ষা শুরু হবে সকাল সাড়ে ১০ টায়।

এবার চট্টগ্রাম জেলার মোট ৩ হাজার ৬৬৬টি প্রাথমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান থেকে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীতে অংশ নিচ্ছে শিক্ষার্থীরা। মোট ৩৪৯টি পরীক্ষা কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জেলা প্রাথমিক শিক্ষা কার্যালয়ের তথ্য মতে, ৩৪৯টি কেন্দ্রে চট্টগ্রাম থেকে অংশ নেওয়া মোট ১ লাখ ৪৫ হাজার ৫৬৩ জন পরীক্ষার্থীর মধ্যে মহানগরের পরীক্ষার্থীর সংখ্যা ৪৭ হাজার ২৯৪ জন। আর মহানগর ছাড়া জেলার পরীক্ষার্থী সংখ্যা ৯৮ হাজার ২৬৩জন। চট্টগ্রাম জেলায় ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় অংশ নিচ্ছেন ২৫ হাজার ৯৪৬ জন।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর