ব্রেকিং:
দেশের আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। সে অনুযায়ী আগামীকাল সোমবার পালিত হবে মুসলিমদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। রংপুর ডেডিকেটেড করোনা আইসোলেশন হাসপাতালে মফিজ উদ্দিন (৬৭) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত আরো এক হাজার ৫৩২ জনকে শনাক্ত করা হয়েছে। একই সময়ে মারা গেছেন আরো ২৮ জন। কুড়িগ্রামে পৌরসভার উদ্যোগে ও জেলা পরিষদ চেয়ারম্যান জাফর আলীর ব্যক্তি উদ্যোগে কর্মহীন পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। দিনাজপুরের পার্বতীপুরে থাপ্পড় দিয়ে মানসিক প্রতিবন্ধীর চারটি দাঁত ভেঙে দেয়ার অভিযোগ উঠেছে এক ইউপি সদস্যের বিরুদ্ধে। কলকাতায় আটকে পড়া বাংলাদেশিদের জন্য দুইটি বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করা হয়েছে। রোববার কলকাতার বাংলাদেশের ডেপুটি হাইকমিশন থেকে পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়।
  • সোমবার   ২৫ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১০ ১৪২৭

  • || ০২ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
আরো একমাস সময় বাড়লো জরিমানা ছাড়া বিদ্যুৎ বিল পরিশোধের প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন আজ সাধারণ ছুটি বাড়বে কি-না সেই সিদ্ধান্ত জানা যাবে ঈদের পর কুড়িগ্রাম পৌরসভার উদ্যোগে ২৮০০ পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ এবার করোনার জিনোম সিকোয়েন্সিং করলেন ঢাবির গবেষকরা
৪৫১

চট্টগ্রামে পিইসি পরীক্ষার্থী কমেছে

নীলফামারি বার্তা

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০১৮  

রোববার থেকে সারাদেশে শুরু হয়েছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা। এই পরীক্ষা চলবে ২৬ নভেম্বর পর্যন্ত।

এতে চট্টগ্রাম মহানগরী ও উপজেলাগুলোতে মোট ১ লাখ ৪৫ হাজার ৫৬৩ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। গতবারের তুলনায় পরীক্ষার্থী কমেছে ৬ হাজার ৮৫১ জন।

২০১৭ সালে চট্টগ্রাম জেলায় পরীক্ষার্থী ছিল ১ লাখ ৫২ হাজার ৪১৪ জন।

চট্টগ্রামে পরীক্ষার্থীর মধ্যে মেয়েরা এগিয়ে রয়েছে। ৬৭ হাজার ৮ জন ছাত্রের পাশাপাশি পরীক্ষায় অংশগ্রহণ করছে ৭৮ হাজার ৫৫৫ জন ছাত্রী।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী সূত্রে জানা যায়, বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীরা অতিরিক্ত ৩০ মিনিট বেশি সময় পাবে। যেটি আগে ছিল ১০ মিনিট। ছয় বিষয়ে ১০০ নম্বর করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা শুরুর সময় পরিবর্তন হয়েছে এবার। প্রতি বছর সকাল ১১টায় পরীক্ষায় শুরু হলেও এবার পরীক্ষা শুরু হবে সকাল সাড়ে ১০ টায়।

এবার চট্টগ্রাম জেলার মোট ৩ হাজার ৬৬৬টি প্রাথমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান থেকে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীতে অংশ নিচ্ছে শিক্ষার্থীরা। মোট ৩৪৯টি পরীক্ষা কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জেলা প্রাথমিক শিক্ষা কার্যালয়ের তথ্য মতে, ৩৪৯টি কেন্দ্রে চট্টগ্রাম থেকে অংশ নেওয়া মোট ১ লাখ ৪৫ হাজার ৫৬৩ জন পরীক্ষার্থীর মধ্যে মহানগরের পরীক্ষার্থীর সংখ্যা ৪৭ হাজার ২৯৪ জন। আর মহানগর ছাড়া জেলার পরীক্ষার্থী সংখ্যা ৯৮ হাজার ২৬৩জন। চট্টগ্রাম জেলায় ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় অংশ নিচ্ছেন ২৫ হাজার ৯৪৬ জন।

শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর