ব্রেকিং:
ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন, ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি আল নাহিয়ান খান জয় এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য। সিরিয়ায় গাড়িবোমা হামলায় নিহত ১২। যুক্তরাষ্ট্রে বেতন বিল পরিশোধের দাবিতে নির্মাতাপ্রতিষ্ঠান জেনারেল মটরসের ৫০ হাজার কর্মীর ধর্মঘট। পরবর্তী নাগরিকত্ব তালিকা হবে হরিয়ানায়; বললেন সেখানকার মুখ্যমন্ত্রী। জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পূর্ণাঙ্গ চিত্র, দুই সপ্তাহের মধ্যে কেন্দ্রীয় সরকারকে প্রকাশের নির্দেশ ভারতের সুপ্রিম কোর্টের। চলতি বছর জম্মু-কাশ্মীরে ২০৫০ দফা অস্ত্রবিরতি লংঘন করেছে পাকিস্তান। সংঘাতে প্রাণ হারিয়েছেন ২১ ভারতীয়; বললেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র। ভারতের অন্ধ্রপ্রদেশে প্রমোদতরী ডুবিতে ১২ জনের মরদেহ উদ্ধার। নিখোঁজ ৩০ জন। কঙ্গোর রাজধানীর কাছে নৌকাডুবিতে নিখোঁজ ৩৬ জন, উদ্ধার ৭৬ জন। হংকং-এ গণতন্ত্র পন্থী আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ। দাবি না মানা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা। সৌদি আরবের তেল ক্ষেত্রে হুতি বিদ্রোহীদের হামলার পর বিশ্ববাজারে তেলের দাম বৃদ্ধি। ড্রোন হামলার নিন্দা জানিয়ে সৌদি যুবরাজের পাশে থাকার ঘোষণা যুক্তরাষ্ট্রের।

সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ১ ১৪২৬   ১৬ মুহররম ১৪৪১

সর্বশেষ:
রংপুর-৩ আসনের উপ-নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন আজ। ব্যাক্তি আদর্শচ্যুত হতে পারে, কিন্তু ছাত্রলীগ আদর্শচ্যুত হয়নি; বললেন ভারপ্রাপ্ত সভাপতি জয়। সাভার পৌর আওয়ামী লীগের সহ প্রচার সম্পাদক হত্যার ঘটনায় ১৮ জনের বিরুদ্ধে মামলা। আটক দুইজন। দলে অপকর্মের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর জিরো টলারেন্স, বললেন ওবায়দুল কাদের। ঘুষ লেনদেনের অভিযোগে জাবি উপাচার্যের পদত্যাগ চায় বিএনপি। দুর্নীতিগ্রস্থ যতই ভাল চালক হোক, তাদের সরিয়ে দিতে হবে; বিআরটিসির চেয়ারম্যানকে বললেন ওবায়দুল কাদের। পলাশবাড়ীতে নির্মাণাধীন ভবন থেকে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার। কুষ্টিয়ায় মাদক মামলায় একজনের যাবজ্জীবন কারাদন্ড। যশোরে পুলিশের বিশেষ অভিযানে ৪৫ জন আটক; মাদক উদ্ধার। চাঁপাইনবাবগঞ্জের কয়লা বাড়িতে অস্ত্র ও গুলিসহ আটক ১। রোহিঙ্গাদের বিষয়ে নির্বাচন কমিশনের কেউ জড়িত থাকলে সাথে সাথে ব্যবস্থা নেয়া হবে, বললেন কবিতা খানম। বিআরটিসি`র নতুন চেয়ারম্যান এর প্রথম কাজ দুর্নীতি বন্ধ করা, বললেন ওবায়দুল কাদের। কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প থেকে বিদেশি অস্ত্রসহ আটক ১ রোহিঙ্গা। গাজীপুরের সালনায় ইয়াবাসহ ৫ মাদক ব্যবসায়ীকে আটক করেছে র‍্যাব। নীলফামারীর দারোয়ানী রেলওয়ে স্টেশন এলাকায় ট্রেনে কাটা পড়ে মা ও কন্যা শিশুর মৃত্যু। কুষ্টিয়ার দৌলতপুরে মাদক মামলার আসামির যাবজ্জীবন কারাদণ্ড। চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে অস্ত্র-গুলিসহ আটক অস্ত্র ব্যবসায়ী মুজিবুর রহমান। পাবনায় গৃহবধূকে ধর্ষণের পর, থানায় বিয়ের প্রাথমিক প্রমাণ পেয়েছে তদন্ত কমিটি। রাজবাড়ীর চন্দনীতে পুলিশের সঙ্গে গোলাগুলিতে ৯ মামলার আসামি রহিম নিহত। ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের বাংলাদেশের পরের ম্যাচগুলোর জন্য দল থেকে বাদ পড়েছেন সৌম্য সরকার। ফিরেছেন নাজমুল শান্ত, নাঈম শেখ, আমিনুল বিপ্লব রুবেল ও শফিউল।

‘চন্দ্রযান-২’ নিখোঁজ হলেও ধরা পড়ল এক অমূল্য ছবি!

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৯  

একদম তীরে এসে ‘তরী’ ডুবলো। চাঁদের খুবই সন্নিকটে এসে চন্দ্রযান ২ এর ল্যান্ডার ‘বিক্রম’ যোগাযোগ বিচ্ছিন্ন করল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো’র সঙ্গে। এ ব্যর্থতার কারণে ভেঙে পড়েন ইসরো’র বিজ্ঞানীরা। সবচেয়ে বেশি অসহায় মনে হচ্ছিল ইসরোর চেয়ারম্যান কে সিভান চন্দ্রায়ণকে। কিন্তু যার পাশে এমন একজন প্রধানমন্ত্রী আছেন তার ভেঙে পড়ার উপায় আছে? বিজ্ঞানীকে বুকে জড়িয়ে ধরে সান্ত্বনা দিলেন নরেন্দ্র মোদি। এই সময়ে খুব আবেগপ্রবণ হয়ে পড়েন তারা। প্রধানমন্ত্রী মোদি দীর্ঘক্ষণ ইসরোর চেয়ারম্যানকে জড়িয়ে ধরে তাকে উত্সাহিত করতে থাকেন। তারপরই নিজেকে কিছুটা সংযত করে নেন ইসরো প্রধান।

ল্যান্ডার ‘বিক্রম’ চন্দ্রপৃষ্ঠের ছবি পাঠানো বন্ধ করে দিলেও ভারতের মাটিতে ধরা পড়ল এক অবিস্মরণীয় মুহূর্ত। ব্যর্থ হয়েও যে ‘সফলতা’ উপলব্ধি করা যায় অমূল্য এই ছবিতেই তা ধরা পড়ল। ছবিটিতে দেখা যায়, ইসরোর চেয়ারম্যানকে আবেগে আল্পুত হয়ে জড়িয়ে ধরেন প্রধানমন্ত্রী। তখন কে সিভান চন্দ্রায়ণের চোখ থেকে ঝর ঝর করে ঝরছিল পানি। এই মুহূর্তের কাছে তো ৯৭৮ কোটি রুপি কিছুই না!

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্পর্কিত ঘটনাগুলো বিবেচনা করে জাতির উদ্দেশ্যে ভাষণও দিয়েছেন। তিনি ইসরো বিজ্ঞানীদের প্রসঙ্গে বলেন, ‘আপনারাই সেই লোক, যারা ভারতকে গর্বিত করার জন্যই বেঁচে থাকেন। আপনারাই তারা, যারা ভারতকে গর্বিত করার জন্য লড়াই করে চলেছেন। আপনারা ভারত মাতার প্রতি অনুরাগী, আপনারা নিজেদের সম্পূর্ণ জীবন তার পায়ে সঁপে দিয়েছেন। আপনাদের স্বপ্ন ভারত মাতার গর্ব।’

 

এটিই সেই অমূল্য ছবি

এটিই সেই অমূল্য ছবি

মোদি আরো বলেন, ‘আমি গত রাতে আপনাদের মনের অবস্থা বুঝতে পারছিলাম। আপনাদের চোখ অনেক কথা বলছিল। আমি আপনার (ইসরো চেয়ারম্যান) মনের দুঃখ পড়তে সক্ষম হয়েছি এবং সেই সময়ের জন্য আমি আপনার মাঝে বেশিক্ষণ থাকিনি। জানি বিনা ঘুমেই কেটে গেছে আপনাদের, তবু একবার আপনাদের সঙ্গে কথা বলতে ইচ্ছা করছিল। এই মিশনের সঙ্গে যুক্ত এক একতা মানুষের মনের অবস্থা এক এক রকম। আমরা অনেক বড় সফলতার দিকে এগিয়ে যাচ্ছিলাম, কিন্তু হঠাৎই যেন সবকিছু চোখে আসা বন্ধ হয়ে গেল। যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার সঙ্গে সঙ্গে সব যেন কেমন নিস্তব্ধ হয়ে গেল। মন বলে উঠল কেন এমনটা হল? কেন সবকিছু বন্ধ হয়ে গেল? কিন্তু আপনারা তখনো ভাবছিলেন কিছু তো হবে। কারণ এর পেছনে ছিল আপনাদের অক্লান্ত পরিশ্রম। আপনাদের দায়িত্ব আরো বেড়ে গেল। আমার সফলতা পাইনি ঠিকই কিন্তু আমরা আসা ছাড়িনি, বরং তা আরও দৃঢ় হয়ে উঠেছে।’

শেষের ১৩ মিনিটেই তীরে এসে ডুবল চন্দ্রযান-২। যে সময় চাঁদের মাটিতে নামার কথা, সেই সময় অতিক্রান্ত হওয়ার পরও যোগাযোগ করা যাচ্ছে না তার সঙ্গে। যেহেতু এই অবতরণ প্রক্রিয়া একেবারেই স্বয়ংক্রিয়, এখানে কোনো হস্তক্ষেপের সুযোগও নেই। এর আগে যুক্তরাষ্ট্র, চীন ও রাশিয়া চন্দ্রবিজয় করেছে। তবে তা চাঁদের অন্য অঞ্চলে। ভারতের নভোযান চাঁদে অবতরণ করলে তারা চন্দ্রবিজয়ী চতুর্থ দেশ হিসেবে তালিকায় উঠে আসত। এটিই হতো চাঁদের দক্ষিণ প্রান্তের সবচেয়ে কাছাকাছি যাওয়া প্রথম নভোযান।

বিজ্ঞানীরা বলছেন, ভারত থেকে মহাকাশে কম্যান্ড পৌঁছনো মাত্রই কাজ শুরু করে ল্যান্ডার। কিন্তু শেষ চারশ’ মিটার, যাকে বলা হয় ‘ফাইন ব্রেকিং ফেজ’, সেখানেই বাঁধল গোলমাল।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –