ব্রেকিং:
বর্ণবিদ্বেষী ছবির পর, বর্ণবিদ্বেষী ভিডিও প্রকাশ পেল কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর- তিনি লজ্জিত এবং বিব্রত, জানালেন কানাডিয়ান প্রধানমন্ত্রী। ঝটিকা সফরে সৌদি আরবে পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তেল স্থাপনায় হামলার নিন্দা। সবসময় রিয়াদ এর পাশে থাকার আশ্বাস। মৌসুমী ঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্যের তেরোটি কাউন্টি নিহত ২। ইরানে হামলা চালালে সেটা সর্বাত্মক যুদ্ধের দিকে গড়াবে, হুঁশিয়ার করলেন পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। সৌদিতে স্থাপনায় হামলার জন্য ইরানের বিরুদ্ধে যুদ্ধ ছাড়াও অনেক বিকল্প আছে, বললেন ট্রাম্প। আন্দোলনকারীদের যত্রতত্র আটক ও নির্যাতন চালাচ্ছে হংকং পুলিশ- জানাল অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। ইসরাইল সাধারণ নির্বাচনে মহাজোট সরকার গঠিত হলে, প্রধানমন্ত্রীর পদ চান সাবেক সেনা কর্মকর্তা বেনি গ্যান্তস। প্রস্তাবে রাজি নন নেতানিয়াহু। সন্ত্রাসী অভিযানের লক্ষ্যে ভূমধ্যসাগরীয় অঞ্চলে প্রবেশ করেছে একটি সন্দেহভাজন বিদেশি সন্ত্রাসী সংগঠন- জানাল ইন্টারপোল।

শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৫ ১৪২৬   ২০ মুহররম ১৪৪১

সর্বশেষ:
আজ নিউ ইয়র্কের উদ্দেশ্যে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিন বছরের মধ্যে সর্বনিম্ন সূচক ঢাকা স্টক এক্সচেঞ্জে। পাসপোর্ট অধিদপ্তরের নতুন মহাপরিচালকের দায়িত্ব নিলেন মেজর জেনারেল শাকিল আহমেদ। পারিবারিক কলহের জেরে কুড়িগ্রামের রৌমারীতে স্ত্রী ও ছেলেদের হাতে প্রবাসীর মৃত্যুর অভিযোগ আটক ৪। লালমনিরহাটের পাটগ্রামে ধর্ষণের শিকার সপ্তম শ্রেণীর ছাত্রীর গর্ভপাতের ঘটনা। ছাত্রীর বাবার অভিযোগের ভিত্তিতে, অভিযুক্ত শাহিন আলম গ্রেফতার। গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসির পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ চলছে। আমরণ অনশন চলবে, জানালেন আন্দোলনকারীরা। নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে মা ও দুই শিশুকন্যাকে ছুরিকাঘাতে হত্যার ঘটনায় মামলা। প্রাথমিক জিজ্ঞাসাবাদে হত্যাকাণ্ডের দায় স্বীকার বোন জামাই এর। ত্রিদেশীয় সিরিজ চট্টগ্রামে। সন্ধ্যা সাড়ে ৬টায় মুখোমুখি হবে আফগানিস্তান জিম্বাবুয়ে। নোয়াখালীর সোনাইমুড়িতে অজ্ঞাত ব্যক্তির মরদেহ উদ্ধার। পাবনায় ট্রেনে কাটা পড়ে একজনের মৃত্যু। সাতক্ষীরায় পুলিশের বিশেষ অভিযানে আটক ২০। নবীগঞ্জ থানার ওসি উত্তম কুমার সহ দুই পুলিশকে কুপিয়ে জখমের মামলায় সাবেক ছাত্রলীগ নেতা হাবিবুর রহমান গ্রেপ্তার। ছিনতাই মামলায় রাজধানীর উত্তরার পূর্ব থানার এএসআই আলমগীরের দুই বছরের কারাদণ্ড।
১৪

ছয় মাসের সেমিস্টার হচ্ছে না দশ মাসেও শেষ, হতাশ শিক্ষার্থীরা

প্রকাশিত: ২ সেপ্টেম্বর ২০১৯  

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ডেভলপমেন্ট জেন্ডার স্টাডিজ বিভাগের ২০১৪-১৫ এবং ২০১৫-১৬ সেশনের ছয় মাসের সেমিস্টার দশ মাসেও শেষ হচ্ছে না। এ নিয়ে শিক্ষার্থীদের মাঝে হতাশা ও চাপা ক্ষোভ বিরাজ করছে।

বিভাগটিতে খোঁজ নিয়ে জানা যায়, ২০১৪-১৫ সেশনের ৫ম সেমিস্টারের পরীক্ষা ২২শে নভেম্বর ২০১৮ শেষ হলেও প্রায় দশ মাসে এখনো সেই সেমিস্টারের ফলাফল প্রকাশ করেনি বিভাগটি। এদিকে এই ব্যাচের ফলাফল প্রকাশ করতে না পারায় পরের ব্যাচের পরীক্ষার সময় নির্ধারণ হচ্ছে না। ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ৪র্থ সেমিস্টারের পরীক্ষা শেষ হয়েছে ২০১৮ সালের ২৬ নভেম্বর। সেই পরীক্ষার রেজাল্ট হয়েছে ২৩শে জুন ২০১৯। এরপর ৫ম সেমিস্টারের জন্য ফরম ফিলাপ হয়েছে ৩০ জুলাই ২০১৯। ফরম ফিলাপ করার প্রায় ৩৩ দিন পার হলেও এখনো পরীক্ষার তারিখ নির্ধারণ করতে পারেনি বিভাগটি।

বিভাগটিতে মোট ৭টি ব্যাচে এখন শিক্ষার্থী আছে ৪৫৫ জন। খবর নিয়ে জানা গেছে, বিভাগটির প্রতিটি ব্যাচে গড়ে প্রায় দশ মাস করে সেমিস্টার চলছে। ২০১১-১২ সেশনে বিভাগের যাত্রা শুরু হলেও এ পর্যন্ত বের হতে পেরেছে মাত্র একটি ব্যাচ। এরপরের ২০১২-১৩ সেশনের ব্যাচ এখনো মাস্টার্স ২য় সেমিস্টারেই রয়েছেন। পরের ব্যাচ ২০১৩-১৪ ব্যাচ রয়েছে ৪র্থ বর্ষ ২য় সেমিস্টার, ২০১৬-১৭ ব্যাচের চলছে ২য় বর্ষ ২য় সেমিস্টার, ২০১৭-১৮ ব্যাচ ২য় বর্ষ ১ম সেমিস্টারে এবং ২০১৮-১৯ ব্যাচ এখনো ১ম বর্ষ ১ম সেমিস্টারেই রয়ে গেছে।

বিভাগের এই দীর্ঘসূত্রতা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে জীবন নিয়ে হতাশা আর ক্ষোভ প্রকাশ করছেন বিভাগটির শিক্ষার্থীরা। বিভাগের শিক্ষকদের অবহেলাকে দায়ী করে তারা জানান, এভাবে করে আমাদের সময়গুলো নষ্ট করার কোন মানে হয়না শিক্ষকদের। তারা চাইলেই আমাদের ক্লাস এবং পরীক্ষাগুলো নিয়মিত নিয়ে আমাদেরকে সঠিক সময়ে বের করে দিতে পারেন। কিন্তু তারা সেটা করছেন না।

২০১৪-১৫ সেশনের কয়েকজন শিক্ষার্থীর সাথে কথা বললে তারা জানান, ‘১০ মাসেও এখনো সেমিস্টার শেষ করতে পারিনি। তাই এখন বলার মতো কোন ভাষা নেই। আসলে সহ্য করতে করতে আমাদের সহ্য ক্ষমতা অনেক বেশি হয়ে গেছে। ২০১৪-১৫ সেশনে ভর্তি হয়েও এখনো ৩য় বর্ষ শেষ করতে পারিনি। যেখানে অন্য বিভাগের বন্ধুরা মাস্টার্সও প্রায় শেষ করবে। শুধু এটা ভেবেই খারাপ লাগছে যে, পড়াশোনা শেষ করার আগেই চাকরির বয়স শেষ হয়ে যাচ্ছে।’

২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের মধ্যে নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, ‘ফরম ফিলাপ করার প্রায় ৩৩ দিন পার হলেও এখনো আমাদের পরীক্ষার সময়সূচী প্রকাশ করা হচ্ছে না। স্যারদের সাথে কথা বললে তারা কর্মচারী আন্দোলনের কথা বলে পাশ কাটিয়ে যায়। অথচ অন্যান্য সব ডিপার্টমেন্টের ক্লাস, পরীক্ষা এবং ফলাফল সঠিক সময়েই হচ্ছে। স্যারদের এমন অবহেলা আমাদের জীবন থেকে গুরুত্বপূর্ণ সময়গুলোকে নষ্ট করছে।’

এ বিষয়ে বিভাগীয় প্রধান দেলোয়ার হোসেনের সাথে কথা বললে তিনি শিক্ষক স্বল্পতা এবং ক্যাম্পাসে চলমান আন্দোলনকে কারণ হিসেবে দেখান। তিনি বলেন, ‘কর্মচারীদের আন্দোলনের কারণে একটি ব্যাচের পরীক্ষার ফলাফল দিতে পারছি না। যার কারণে পরের একটি ব্যাচের পরীক্ষা আটকে গেছে। তবে খুব শীঘ্রই ফলাফল প্রকাশ করে তাদের পরীক্ষার সময়সূচীর নোটিশ দেওয়া হবে। তিনি আরো জানান, নানা প্রতিবন্ধকতা পার করে গুণগত মান ঠিক রেখে বিভাগটিকে এগিয়ে নেওয়ার জন্য আমরা চেষ্টা করছি। আশা করি, খুব দ্রুত সময়ে সমস্যাগুলো কাটিয়ে উঠতে পারবো।’

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর