ব্রেকিং:
দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরো ৪৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মারা গেলেন ২ হাজার ৩৫২ জন। এছাড়া নতুন করে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৬৬৬ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৮৩ হাজার ৭৯৫ জন।
  • সোমবার   ১৩ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৯ ১৪২৭

  • || ২২ জ্বিলকদ ১৪৪১

সর্বশেষ:
রংপুরে চিকিৎসাধীন অবস্থায় করোনা আক্রান্ত মুক্তিযোদ্ধার মৃত্যু অনুমতি দেয়া পাঁচ বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারের কোভিড-১৯ পরীক্ষা স্থগিত রাখার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদফতর ২০২০ সালে নিবন্ধিত হজযাত্রীদের জন্য ৮ নির্দেশনা দিয়েছে ধর্ম মন্ত্রণালয় বন্যার সার্বিক পরিস্থিতি সার্বক্ষণিকভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা খোজ খবর নিচ্ছেন-পানিসম্পদ উপমন্ত্রী মানবদেহে কোভিড ভ্যাকসিনের সফল প্রয়োগের দাবি রাশিয়ার!
১৩১

জলঢাকায় দিনব্যাপী যক্ষা ও কুষ্ঠ রোগী অনুসন্ধান কর্মসূচি অনুষ্ঠিত

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০১৯  

‘খুজি বাড়ি বাড়ি যক্ষা-কুষ্ঠ নির্মুল করি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে নীলফামারীর জলঢাকা পৌরসভায় দিনব্যাপী যক্ষা ও কুষ্ঠ রোগী অনুসন্ধান কর্মসূচির আয়োজন করা হয়েছে। আজ মঙ্গলবার(২৬ নভেম্বর) জলঢাকা উপজেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে পৌরসভার সহযোগীতায় উপজেলার জিরোপয়েন্ট মোড়ে এই কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা সিভিল সার্জন ডাঃ রনজিৎ কুমার বর্মন। 

পৌর মেয়র ফাহমিদ ফয়সাল কমেট চৌধুরী সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার সুজাউদ্দৌলা, সহকারি কমিশনার ভুমি গোলাম ফেরদৌস, উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডাঃ জেডএ সিদ্দিকী, জেলা যক্ষা ও কুষ্ঠ অফিসের সমন্বয়ক ইতা হাসদাহ, জেলা ব্যবস্থাপক যক্ষা নিয়ন্ত্রক কর্মসুচি (ব্রাক) রফিকুল ইসলাম, যক্ষা কুষ্ঠ সহকারি বাবুল হোসেন ও উপজেলা ভ্যাকসিন এক্সপার্ট রাশেদুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন লেপ্রসি মিশনের প্রজেক্ট হেলথ অফিসার মিজানুর রহমান। ডাঃ জেডএ সিদ্দিকী জানান, উপজেলা স্বাস্থ্যবিভাগের ২১টি মেডিকেল টিম বিভিন্ন দলে বিভক্ত হয়ে দিনব্যাপী পৌরসভার ৯টি ওয়ার্ডে বাড়ী বাড়ী গিয়ে যক্ষা ও কুষ্ঠ রোগী অনুসন্ধান করবে। ২ সপ্তাহের অধিক জ্বর ও কাশি, ক্ষুদামন্দা ও শরীরের ওজন কমে যাওয়া এগুলো যক্ষা রোগের প্রাথমিক লক্ষণ। অপর দিকে শরীরের অনুভূতিহীন ফ্যাকাশে দাগ হলো কুষ্ঠের প্রাথমিক লক্ষণ। এটি কোন প্রাণঘাতী রোগ নয়, নিয়মিত চিকিৎসায় এই সকল রোগ ভালো হয়। শেষে উপজেলা স্বাস্থ্য বিভাগের উদ্দ্যোগে কুষ্ঠ বিষয়ক সংগীত পরিবেশন করা হয়।   

নীলফামারী বিভাগের পাঠকপ্রিয় খবর