ব্রেকিং:
দেশের আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। সে অনুযায়ী আগামীকাল সোমবার পালিত হবে মুসলিমদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। রংপুর ডেডিকেটেড করোনা আইসোলেশন হাসপাতালে মফিজ উদ্দিন (৬৭) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত আরো এক হাজার ৫৩২ জনকে শনাক্ত করা হয়েছে। একই সময়ে মারা গেছেন আরো ২৮ জন। কুড়িগ্রামে পৌরসভার উদ্যোগে ও জেলা পরিষদ চেয়ারম্যান জাফর আলীর ব্যক্তি উদ্যোগে কর্মহীন পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। দিনাজপুরের পার্বতীপুরে থাপ্পড় দিয়ে মানসিক প্রতিবন্ধীর চারটি দাঁত ভেঙে দেয়ার অভিযোগ উঠেছে এক ইউপি সদস্যের বিরুদ্ধে। কলকাতায় আটকে পড়া বাংলাদেশিদের জন্য দুইটি বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করা হয়েছে। রোববার কলকাতার বাংলাদেশের ডেপুটি হাইকমিশন থেকে পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়।
  • সোমবার   ২৫ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১০ ১৪২৭

  • || ০২ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
আরো একমাস সময় বাড়লো জরিমানা ছাড়া বিদ্যুৎ বিল পরিশোধের প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন আজ সাধারণ ছুটি বাড়বে কি-না সেই সিদ্ধান্ত জানা যাবে ঈদের পর কুড়িগ্রাম পৌরসভার উদ্যোগে ২৮০০ পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ এবার করোনার জিনোম সিকোয়েন্সিং করলেন ঢাবির গবেষকরা
৩০০

জলঢাকায় ১৩২/৩৩ কেভি বিদ্যুৎ উপকেন্দ্র উদ্বোধন করলেন শেখ হাসিনা

নীলফামারি বার্তা

প্রকাশিত: ৭ ফেব্রুয়ারি ২০১৯  

নীলফামারীর জলঢাকা উপজেলায় ১৩২/৩৩ কেভি ক্ষমতা সম্পন্ন একটি বিদ্যুৎ উপকেন্দ্র উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (৬ ফেব্রুয়ারী) দুপুরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জাতীয় গ্রিডে সংযুক্ত নয়টি গ্রিড উপকেন্দ্র ও ১২টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রমের উদ্বোধন করেন তিনি। 

জানা গেছে, নীলফামারীর ৬ উপজেলার এলাকায় লোডশেডিং ও লো-ভোল্টেজ সমস্যার সমাধান করে ক্রমবর্ধমান বিদ্যুৎ চাহিদা পূরণ করার লক্ষ্যে উপকেন্দ্রটি স্থাপন করা হয়েছে। জলঢাকা ১৩২/৩৩ কেভি বিদ্যুৎ উপকেন্দ্র উদ্বোধন উপলক্ষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ভিডিও কনফারেন্সের আয়োজন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন নীলফামারী-৩ (জলঢাকা) আসনের মহাজোটের সংসদ সদস্য মেজর(অবঃ) রানা মোঃ সোহেল, বিদ্যুৎ বিভাগের যুগ্ন সচিব গোলাম রব্বানী, জেলা প্রশাসক নাজিয়া শিরিন, বিদ্যুৎ বিভাগের পিজিসিবি’র ডেপুটি প্রজেক্ট ডিরেক্টর মো আনিছুর রহমান খান, স্থানীয় সরকার অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুল মোতালেব সরকার, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শাহীনুর আলম, পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার (জিএম) এস.এম হাসনাত হাসান, অতিরিক্ত পুলিশ সুপার রুহুল আমিন, বিদ্যুৎ বিভাগের পিজিসিবি’র সহকারী প্রকৌশলী খন্দকার ফয়সাল আউয়াল সহ বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তারা ও সাংবাদিকবৃন্দ।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ৪২ কোটি ৮১ লাখ টাকা ব্যয়ে জলঢাকা-ডিমলা তিস্তা ব্যারেজ সড়কের পাশ্ববর্তী ৫.২ একর জমির উপর বিদ্যুৎ উপকেন্দ্রটি স্থাপন করা হয়েছে। এ উপকেন্দ্রের সক্ষমতা ১৫০ এমভিএ। এতে ২টি ৫০/৭৫ এমভিএ, ১৩২/৩৩ কেভি ক্ষমতায় ২টি পাওয়ার ট্রান্সফরমার বে, ২টি ১৩২ কেভি লাইন বে, ১টি ১৩২ কেভি বাস কাপলার বে এবং ৮টি ৩৩ কেভি ফিডার বে স্থাপন করা হয়। জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)-এর সহযোগিতায় বিদ্যুৎ উপকেন্দ্রটি বাস্তবায়ন করে পওয়ার গ্রীড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড।

জলঢাকা বিদ্যুৎ উপকেন্দ্রটি স্থাপনের ফলে নীলফামারী, ডোমার, ডিমলা তিস্তা ব্যারেজ এলাকা, জলঢাকা ও দেবীগঞ্জ এলাকার প্রায় তিন লাখ গ্রাহকের বিদ্যুৎ চাহিদা পূরণ হবে। এসব এলাকায় বিদ্যুতের লোডশেডিং ও লো-ভোল্টেজ সমস্যা সমাধান করে গুণগত মানসম্পন্ন  বিদ্যুৎ সুবিধা তৈরি হওয়ায় আর্থিক কর্মকান্ডের সুযোগ বৃদ্ধি পাবে বলেও জানা গেছে। 

নীলফামারী বিভাগের পাঠকপ্রিয় খবর