ব্রেকিং:
সৌদি আরবের মদিনায় বাস দুর্ঘটনায় নিহত ৩৫ জন। কাশ্মীরে ভারত পাকিস্তান সেনাদের গুলি বিনিময়ে ৪ বেসামরিক নাগরিক নিহত। রুশ পারমানবিক পরীক্ষা কেন্দ্রের কাছে যুক্তরাষ্ট্রের ৩ কূটনীতিককে আটক করেছে রুশ গোয়েন্দা সংস্থা। ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প নিহত ৩ আহত অন্তত ১৪ জন। রুশ প্রেসিডেন্ট পুতিনের সাথে বৈঠক করতে যাচ্ছেন, তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান। তুরস্কের অভিযানে যুক্তরাষ্ট্রের কোন সমস্যা নেই। কুর্দিরা ফেরেশতা নয়, বললেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯   কার্তিক ২ ১৪২৬   ১৭ সফর ১৪৪১

সর্বশেষ:
হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান এবং ঘনবসতিপূর্ণ এলাকা থেকে মোবাইল টাওয়ার দ্রুত সরানোর নির্দেশ হাইকোর্টের, পূর্ণাঙ্গ রায় প্রকাশ। রাজধানীর গাবতলী থেকে নব্য জেএমবির তিন সদস্যকে আটক করেছে পুলিশ। সড়ক দুর্ঘটনায় রাজধানীর হানিফ ফ্লাইওভারে মোটরসাইকেল আরোহী নিহত। চাপাইনবাবগঞ্জে ১০ হাজার পিস ইয়াবাসহ দুই জনকে আটক করেছে র‍্যাব। রাজবাড়ীর গোয়ালন্দে বাস থেকে ৮ রোহিঙ্গা আটক। কক্সবাজারের টেকনাফে পুলিশের সাথে বন্দুকযুদ্ধে নিহত ২। পুলিশের বিশেষ অভিযানে সাতক্ষীরায় ২৪ জন আটক। কক্সবাজারে ২০০০ পিস ইয়াবা সহ মাদক ব্যবসায়ীকে আটক করেছে কোস্ট গার্ড। নড়াইলের লোহাগড়ায় শিশু ও মাদারীপুরের কাঁঠালবাড়ি লঞ্চঘাটে বাসের হেলপারের মরদেহ উদ্ধার, আটক ৩। আইন অমান্য করে ইলিশ ধরায়, পটুয়াখালীতে ৩০, রাজবাড়ীতে ১৫ ও চাঁদপুরে ৯ জেলে আটক। বিভিন্ন মেয়াদে সাজা। নাটোরে পুলিশ ও আইনজীবীর হয়রানির শিকার বাবলুকে ১৮ বছর পর মামলা থেকে অব্যাহতিঃ ক্ষতিপূরণের নির্দেশ হাইকোর্টের। নাব্যতা সংকটে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুট ফেরি চলাচল বন্ধ। ঢাকা জেলার সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালের স্পেশাল পাবলিক প্রসিকিউটর থেকে জাহাঙ্গীর আলমকে অব্যহতিঃ আইন মন্ত্রণালয়। চট্টগ্রামে ১৪৮ কোটি টাকা আত্মসাতের অভিযোগে মিশম্যাক শিপ ব্রেকিং ইয়ার্ড এর মালিক মিজানুর রহমান ও মার্কেন্টাইল ব্যাংকের শাখা ব্যবস্থাপক নন্দদুলাল এর বিরুদ্ধে দুদকের মামলা। প্রধানমন্ত্রীর সাথে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর সৌজন্য সাক্ষাৎ।
১১

জাতিসংঘ অধিবেশন যে ইস্যুগুলোয় সবার চোখ

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০১৯  

শুরু হয়েছে জাতিসংঘের ৭৪তম সাধারণ অধিবেশন। চলবে আগামী শুক্রবার ২৭ সেপ্টেম্বর পর্যন্ত। এ উপলক্ষে বিশ্বনেতারা এখন নিউইয়র্কে পাড়ি জমিয়েছেন। সঙ্গত কারণেই আগামী কয়েক দিন বিশ্ব রাজনীতির জন্য খুবই গুরুত্বপূর্ণ।

সংবাদমাধ্যম টেলিগ্রাফ কয়েকটি ইস্যু এবার অধিবেশনের জন্য গুরুত্বপূর্ণ হিসেবে তুলে ধরেছে। সেগুলো হলো- ইরান নিয়ে সংকট, কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তান দ্বন্দ্ব, ব্রেক্সিট ইস্যু নিয়ে বরিস জনসনের অবস্থান ও আমাজনে আগুন নিয়ে ইমানুয়েল ম্যাক্রন ও ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বোলসোনারোর তিক্ততা।

এদিকে গতকাল প্রথম দিনে জাতিসংঘের মহাসচিব অ্যান্তেনিও গুতেরেসের আহ্বানে বিশ্বনেতৃবৃন্দ জলবায়ু সম্মেলনে অংশ নেবেন। যদিও এদিন বিশ্বের প্রভাবশালী কয়েকজন নেতা অংশ নেবেন না। এই দলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও রয়েছেন।

গুতেরেস বিশ্বনেতৃবৃন্দের প্রতি আহ্বান জানিয়েছেন- তারা যেন সম্মেলনে অংশ নিয়ে জলবায়ু দূষণ রোধে কার্বন ডাইঅক্সাইড নির্গমন রোধে লক্ষ্য নির্ধারণ করে। এদিকে বিজ্ঞানী ও গবেষকরা এ ব্যাপারে সতর্ক করেছেন। বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও) জানিয়েছে, ২০১৫ থেকে ২০১৯ পর্যন্ত এই ৫ বছরে আগের ৫ বছরের চেয়ে কার্বন ডাই-অক্সাইড নিঃসরণ ২০% বেড়েছে।

২৪ ও ২৫ সেপ্টেম্বর এ দুই দিন বিভিন্ন দেশের প্রতিনিধিরা টেকসই উন্নয়ন নিয়ে আলোচনা করবেন। ২৬ সেপ্টেম্বর নেতারা আলোচনা করবেন অর্থনীতিক উন্নয়ন নিয়ে। ২৭ তারিখ সাধারণ অধিবেশনে নিজ নিজ দেশের প্রতিনিধিত্ব করবেন এবং ভাষণ দেওয়ার জন্য সময় পাবেন ১৫ মিনিট।

এবার জাতিসংঘ সাধারণ অধিবেশন এমন সময় হচ্ছে, যখন ইরান নিয়ে নানামুখী উত্তেজনা চলছে। সর্বশেষ সৌদি আরবের সবচেয়ে বড় তেলেক্ষেত্রে ড্রোন হামলা নিয়ে ইরানকে দোষারোপ করছে যুক্তরাষ্ট্র। যদিও ইরান তা অস্বীকার করে আসছে। ড্রোন হামলার কারণে সৌদির তেল উৎপাদন অর্ধেকে নেমে এসেছে। এই হামলার জবাব কীভাবে দেবে, তা নিয়ে যুক্তরাষ্ট্র ও সৌদি জোটের সঙ্গে আলোচনা চলছে। অন্যদিকে ইরান যুক্তরাষ্ট্রকে কড়া ভাষায় হুশিয়ারি দিয়েছে যে কোনো ধরনের হামলা হলে এর উচিত জবাব দেওয়া হবে। ইরানের পর সবার নজর থাকবে ভারত-পাকিস্তানের মধ্যে কাশ্মীর ইস্যুর দিকে। কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পর সৃষ্ট পরিস্থিতিতে মানবাধিকার নিয়ে বিশ্বনেতৃবৃন্দ সোচ্চার থাকবেন বলে ধারণা করা হচ্ছে।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর