ব্রেকিং:
গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত আরো দুই হাজার ৫২৩ জনকে শনাক্ত করা হয়েছে। যা একদিনের আক্রান্তের পরিসংখ্যানে সর্বোচ্চ। এ নিয়ে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে ৪২ হাজার ৮৪৪ জনে দাঁড়িয়েছে।
  • শুক্রবার   ২৯ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭

  • || ০৬ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
রোববার থেকে গণপরিবহন চালুর প্রস্তুতি নিচ্ছে মালিক-শ্রমিকরা লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যার ঘটনায় পররাষ্ট্রমন্ত্রীর দুঃখ প্রকাশ টেকনিশিয়ানসহ আরো ৫ হাজার চিকিৎসক নিয়োগ দেবে সরকার ঢাবি ছাত্রলীগ নেতার ৫ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে রংপুরে দোয়া মাহফিল মানবিকতার উজ্জল দৃষ্টান্ত সৃষ্টি করলেন লালমনিরহাটের এসপি আবিদা
৭৭

জাতিসংঘ অধিবেশন যে ইস্যুগুলোয় সবার চোখ

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০১৯  

শুরু হয়েছে জাতিসংঘের ৭৪তম সাধারণ অধিবেশন। চলবে আগামী শুক্রবার ২৭ সেপ্টেম্বর পর্যন্ত। এ উপলক্ষে বিশ্বনেতারা এখন নিউইয়র্কে পাড়ি জমিয়েছেন। সঙ্গত কারণেই আগামী কয়েক দিন বিশ্ব রাজনীতির জন্য খুবই গুরুত্বপূর্ণ।

সংবাদমাধ্যম টেলিগ্রাফ কয়েকটি ইস্যু এবার অধিবেশনের জন্য গুরুত্বপূর্ণ হিসেবে তুলে ধরেছে। সেগুলো হলো- ইরান নিয়ে সংকট, কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তান দ্বন্দ্ব, ব্রেক্সিট ইস্যু নিয়ে বরিস জনসনের অবস্থান ও আমাজনে আগুন নিয়ে ইমানুয়েল ম্যাক্রন ও ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বোলসোনারোর তিক্ততা।

এদিকে গতকাল প্রথম দিনে জাতিসংঘের মহাসচিব অ্যান্তেনিও গুতেরেসের আহ্বানে বিশ্বনেতৃবৃন্দ জলবায়ু সম্মেলনে অংশ নেবেন। যদিও এদিন বিশ্বের প্রভাবশালী কয়েকজন নেতা অংশ নেবেন না। এই দলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও রয়েছেন।

গুতেরেস বিশ্বনেতৃবৃন্দের প্রতি আহ্বান জানিয়েছেন- তারা যেন সম্মেলনে অংশ নিয়ে জলবায়ু দূষণ রোধে কার্বন ডাইঅক্সাইড নির্গমন রোধে লক্ষ্য নির্ধারণ করে। এদিকে বিজ্ঞানী ও গবেষকরা এ ব্যাপারে সতর্ক করেছেন। বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও) জানিয়েছে, ২০১৫ থেকে ২০১৯ পর্যন্ত এই ৫ বছরে আগের ৫ বছরের চেয়ে কার্বন ডাই-অক্সাইড নিঃসরণ ২০% বেড়েছে।

২৪ ও ২৫ সেপ্টেম্বর এ দুই দিন বিভিন্ন দেশের প্রতিনিধিরা টেকসই উন্নয়ন নিয়ে আলোচনা করবেন। ২৬ সেপ্টেম্বর নেতারা আলোচনা করবেন অর্থনীতিক উন্নয়ন নিয়ে। ২৭ তারিখ সাধারণ অধিবেশনে নিজ নিজ দেশের প্রতিনিধিত্ব করবেন এবং ভাষণ দেওয়ার জন্য সময় পাবেন ১৫ মিনিট।

এবার জাতিসংঘ সাধারণ অধিবেশন এমন সময় হচ্ছে, যখন ইরান নিয়ে নানামুখী উত্তেজনা চলছে। সর্বশেষ সৌদি আরবের সবচেয়ে বড় তেলেক্ষেত্রে ড্রোন হামলা নিয়ে ইরানকে দোষারোপ করছে যুক্তরাষ্ট্র। যদিও ইরান তা অস্বীকার করে আসছে। ড্রোন হামলার কারণে সৌদির তেল উৎপাদন অর্ধেকে নেমে এসেছে। এই হামলার জবাব কীভাবে দেবে, তা নিয়ে যুক্তরাষ্ট্র ও সৌদি জোটের সঙ্গে আলোচনা চলছে। অন্যদিকে ইরান যুক্তরাষ্ট্রকে কড়া ভাষায় হুশিয়ারি দিয়েছে যে কোনো ধরনের হামলা হলে এর উচিত জবাব দেওয়া হবে। ইরানের পর সবার নজর থাকবে ভারত-পাকিস্তানের মধ্যে কাশ্মীর ইস্যুর দিকে। কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পর সৃষ্ট পরিস্থিতিতে মানবাধিকার নিয়ে বিশ্বনেতৃবৃন্দ সোচ্চার থাকবেন বলে ধারণা করা হচ্ছে।

আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর