ব্রেকিং:
শহীদদের নামে রংপুরের সড়কগুলোর নামকরণের দাবি উত্তরের ফসলি জমি গিলে খাচ্ছে তামাক আজ ২০ ফেব্রুয়ারি ‘বিশ্ব সামাজিক ন্যায়বিচার দিবস’ মহান শহীদ দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনার এলাকাকে পাঁচটি সেক্টরে বিভক্ত করে তিন ধাপের নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে র‌্যাব নারী বিশ্বকাপ ওয়ার্ম-আপ ম্যাচ: পাকিস্তানকে ৫ রানে হারালো বাংলাদেশ

শুক্রবার   ২১ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৮ ১৪২৬   ২৬ জমাদিউস সানি ১৪৪১

সর্বশেষ:
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শুক্রবার অমর একুশে গ্রন্থমেলার দ্বার খুলবে সকাল ৮টায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন ১১ ও ১২ মার্চ দিনাজপুরের নবাবগঞ্জে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে দুই ডাকাত নিহত লালমনিরহটের হাতীবান্ধা উপজেলায় ষাটোর্ধ্ব এক বৃদ্ধা মাকে মারধর করে ঘর থেকে বের করে দিয়েছেন ছেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রাক্কালে ২০ ব্যক্তি এবং এক প্রতিষ্ঠানের মাঝে ‘একুশে পদক-২০২০’ প্রদান করেছে
৬১

জানাজার নামাজে হাত ছাড়ার সঠিক নিয়ম

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০১৯  

জানাজা একটি বিশেষ প্রার্থনা যা কোনো মৃত মুসলমানকে কবর দেয়ার পূর্বে অনুষ্ঠিত হয়। সচরাচর এটি জানাজার নামাজ নামে অভিহিত হয়। 

মুসলমান অর্থাৎ ইসলাম ধর্মামলম্বীদের জন্য এটি ফরজে কেফায়া। কোনো এলাকা বা গোত্রের পক্ষ থেকে একজন আদায় করলে সকলের পক্ষ থেকে তা আদায় হয়ে যায়।

জানাজার নামাজ একজন ইমামের নেতৃত্বে জামাতের সঙ্গে বা দলবদ্ধভাবে অনুষ্ঠিত হয়। অংশগ্রহণকারীরা বেজোড় সংখ্যক কাতারে বা সারিতে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে এ নামাজ আদায় করেন। এটি ৪ তকবিরের নামাজ। দাঁড়িয়ে এ নামাজ আদায় করতে হয় এবং সালাম ফেরানোর মধ্য দিয়ে এ নামাজ শেষ হয়। 

সাধারণত জানাজার নামাজের শেষে মুনাজাত বা দোয়া করতে হয় না। কারণ ইসলামের প্রতিষ্ঠিত বিধান অনুযায়ী এ নামাজের মাধ্যমেই মৃতের জন্য দোয়া করা হয়।

এখন প্রশ্ন হলো জানাজার নামাজে হাত কখন ছাড়তে হয়? কেউ কেউ চতুর্থ তাকবিরের পর হাত ছেড়ে দেয়; তারপর সালাম ফেরায়। আবার কেউ কেউ উভয় দিকে সালামের পর হাত ছাড়ে। অনেক সময় আবার কাউকে দেখা যায়, ডানদিকে সালাম ফেরানোর পর ডান হাত এবং বামদিকে সালাম ফেরানোর পর বাম হাত ছাড়ে। কোনটি সঠিক পদ্ধতি?

উত্তর: জানাজার নামাজে কখন হাত ছাড়তে হবে এ বিষয়ে ফকিহগণ থেকে দুইটি মত পাওয়া যায়।

(এক) চতুর্থ তাকবিরের পর উভয় হাত ছেড়ে দেবে। এরপর সালাম ফেরাবে।

(দুই) উভয় দিকে সালাম ফেরানোর পর হাত ছাড়বে। দুইটি মতই শুদ্ধ। যে কোনোটির ওপর আমল করা যেতে পারে।

আর তৃতীয় যে পদ্ধতির কথা উল্লেখ করেছেন, অর্থাৎ ডানদিকে সালাম ফিরিয়ে ডান হাত ছেড়ে দেয়া এবং বাম দিকে সালাম ফিরিয়ে বাম হাত ছাড়া- এটি দলিলের ভিত্তিতে সঠিক নয়।