ব্রেকিং:
কুড়িগ্রামে জেএমবি কর্তৃক ধর্মান্তরিত মুক্তিযোদ্ধা হোসেন আলী হত্যা মামলার সাক্ষ্য গ্রহন অনুষ্ঠিত দিনাজপুরে বিপুল উৎসাহ উদ্দীপনায় বেকারী মালিক সমিতির নির্বাচন সম্পন্ন সৈয়দপুরে তিন দিনব্যাপী জাতীয় লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য ও প্রযুক্তি মেলার শুরু সৈয়দপুর বিমানবন্দরে জোরপূর্বক প্রবেশের চেষ্টাকালে তিন যুবক গ্রেফতার সালমান শাহ পারিবারিক কলহে আত্মহত্যা করেছেন : পিবিআই

মঙ্গলবার   ২৫ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১৩ ১৪২৬   ০১ রজব ১৪৪১

সর্বশেষ:
পিলখানা বিদ্রোহ আর হত্যাযজ্ঞের ১১ বছর আজ ডিজিএফআইয়ের নতুন ডিজি মেজর জেনারেল সাইফুল আলম লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলায় সালাম না দেয়ায় সরকারি এক কর্মকর্তাকে পিটিয়ে আহত করেছেন সাবেক ইউপি চেয়ারম্যান বিশ্বজয়ী আকবর আলী ও জাতীয় টেবিল টেনিস চ্যাম্পিয়ন হৃদয়কে সম্মানী ভাতা দেয়ার ঘোষণা দিয়েছেন রসিক মেয়র সীমান্তে চোরাচালান রোধে বিজিবিকে সজাগ থাকার আহ্বান রাষ্ট্রপতির
২৯৩

জাবিতে উইকেন্ড কোর্স চায় না ছাত্র ফ্রন্ট

নীলফামারি বার্তা

প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০১৮  

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পদার্থবিজ্ঞান বিভাগে উইকেন্ড কোর্স খোলার সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জাবি শাখা।

শুক্রবার সংগঠনের সভাপতি সুস্মিতা মরিয়ম ও সাধারণ সম্পাদক মোহাম্মদ দিদার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই নিন্দা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, উইকেন্ড কোর্স স্পষ্টতই শিক্ষা-ব্যবসা, শুধুমাত্র নির্ধারিত অর্থ প্রদান করার সামর্থ্য যাদের আছে তারাই এই কোর্স করতে পারবে। এটা বিশ্ববিদ্যালয়কে ক্রমাগত বানিজ্যিক প্রতিষ্ঠানে পরিণত করবে, যা শিক্ষার প্রকৃত মর্মবস্তুর সাথে সাংঘর্ষিক। শিক্ষা কোন কেনা বেচার জিনিস নয়। তাছাড়াও পদার্থবিজ্ঞান একটি মৌলিক বিষয়, তাই এই বিভাগের শিক্ষার্থী ও শিক্ষক উভয়কেই বেশিরভাগ সময় ব্যস্ত থাকতে হয় গবেষণায়। বর্তমানে শিক্ষক ও শিক্ষার্থীদেরকে ছুটির দিনেও এবং দিনের বেশিরভাগ সময় কাটাতে হয় ল্যাবে। যদি সপ্তাহের দুই দিন এই বিভাগকে বাণিজ্যিক কাজে ব্যবহার করা হয় তাহলে গবেষণা ও নিয়মিত অ্যাকাডেমিক কার্যক্রমের সময় আরো সংকুচিত হবে।

গবেষণার জন্য বিশ্রাম খুবই গুরুত্বপূর্ণ একটা বিষয়, যেটা শিক্ষকরা নেওয়ার সুযোগ পাবেন না। পদার্থবিজ্ঞান বিভাগের ফলাফল এমনিতেই তুলনামূলকভাবে অন্যান্য বিভাগ থেকে খারাপ। এখানে তাই শিক্ষার্থীদের অতিরিক্ত যত্ন নেওয়া প্রয়োজন। কিন্তু উইকেন্ড কোর্স চালু করলে সেটা না করে শিক্ষকরা ব্যস্ত থাকবেন বাণিজ্যিক কোর্সের পেছনেই। সর্বপরি উইকেন্ড কোর্স খোলার সিদ্ধান্ত পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, গবেষণা ও অ্যাকাডেমিক কার্যক্রমের জন্য ভয়ঙ্কর এক দুর্দশা ডেকে আনবে।

এতে আরো বলা হয়, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জাবি শাখা পদার্থবিজ্ঞান বিভাগের প্রশাসনকে এমন আত্মঘাতী সিদ্ধান্ত থেকে সরে আসার আহবান জানাচ্ছে। অন্যথায় আমরা শিক্ষার্থীদেরকে সঙ্গে নিয়ে এই সিদ্ধান্তকে প্রতিহত করতে বাধ্য হব।

এই বিভাগের আরো খবর