রোববার   ১৭ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২ ১৪২৬   ১৯ রবিউল আউয়াল ১৪৪১

সর্বশেষ:
এই মুহূর্তে পেঁয়াজ আমদানিতে কোনো আমদানি শুল্ক দিতে হবে না, অর্থসহ যেকোনো ধরণের সহায়তা দিতে প্রস্তুত সরকার - অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গাইবান্ধায় আগুন দিয়ে আত্মহত্যার চেষ্টা করা গৃহবধুর ঢামেকে মৃত্যু রাবি শিক্ষার্থীকে মারধরের প্রতিবাদে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ বিদেশ থেকে শ্রমিকরা লাশ হয়ে ফিরুক চায় না সরকার: পররাষ্ট্রমন্ত্রী রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ নেপালে ৪ দিনের রাষ্ট্রীয় সফর শেষে শুক্রবার সন্ধ্যায় দেশে ফিরেছেন সোহরাওয়ার্দী উদ্যানে সেচ্ছাসেবক লীগের জাতীয় সম্মেলনে বক্তব্য রাখছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
১১

জুমার নামাজ না পেলে কি করবেন?

প্রকাশিত: ২৫ অক্টোবর ২০১৯  

ইসলাম নিছক কোন ধর্ম নয়। কতকগুলো বিশ্বাস কিংবা আচার-আচরণের নামও ইসলমান নয়। মানুষের পুরো জীবনের জন্য আল্লাহর দেয়া একটি ব্যবস্থা হলো ইসলাম। পুরো জীবন অর্থঃ তার ব্যক্তি জীবন, সামাজিক জীবন, আর্থিক জীবন, রাজনৈতিক জীবন-সবকিছু। ইসলাম মানুষের জীবনকে সহজ করেছে।

অনেক জটিল সমস্যা ইসলাম দিয়েছে সহজ সমাধান। তেমনি কোন ব্যক্তি যদি কোন কারণে জুমার দিন নির্ধারিত সময়ে জুমার নামাজ আদায় করতে না পারে ইসলাম তার জন্য একটি সহজ সমাধান দিয়েছে। আসুন জেনে নিই এব্যাপারে ইসলাম কি বলে।

কোনো ব্যক্তি জুমার নামাজের শেষের রাকাতের রুকু পেলেন না, তিনি জুমার নামাজ কীভাবে পড়বেন? তিনি কি জোহর নামাজ পড়বেন, না কি জুমার নামাজ পড়বেন? কীভাবে নিয়ত করবেন?

জুমার নামাজ সপ্তাহের অন্যতম গুরুত্বপূর্ণ নামাজ। জুমার নামাজে দুই রাকাত নামাজ এবং দুটি খুতবা রয়েছে। কেউ যদি খুতবা মিস করেন এবং নামাজও দুই রাকাত মিস করেন, তাহলে সেই ব্যক্তির আর জুমার নামাজ নেই। ঐদিন তিনি জোহরের নামাজ পড়বেন।

আর রাকাত পাওয়াটি যেহেতু রুকু থেকে সাব্যস্ত হয়, অতএব কারো যদি দ্বিতীয় রাকাতে রুকু ছুটে যায়, তাহলে তিনি হয়তো সামিল হবেন, এরপর তিনি জোহরের পূর্ণাঙ্গ চার রাকাত নামাজ আদায় করবেন। অথবা যদি একান্তই নামাজ না পান, তাহলে তিনি আলাদা জোহরের নামাজ পড়ে নেবেন। একাকী জুমার নামাজ তিনি পড়তে পারবেন না।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –