ব্রেকিং:
২০২০ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা পূর্ব নির্ধারিত ১ ফেব্রুয়ারির পরিবর্তে ৩ ফেব্রুয়ারি থেকে শুরু হবে- শিক্ষা মন্ত্রণালয়

রোববার   ১৯ জানুয়ারি ২০২০   মাঘ ৫ ১৪২৬   ২৩ জমাদিউল আউয়াল ১৪৪১

২২

‘টেকসই উন্নয়নে শিক্ষার দিকে নজর দিতে হবে’

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০১৯  

ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপাচার্য অধ্যাপক ড. মকবুল আহমেদ খান বলেছেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্র পূরণে আমাদের শিক্ষার দিকে নজর দিতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে বিনামূল্যে শিক্ষা প্রদান করতে হবে। আমরা সে চেষ্টা করছি। শিক্ষা প্রসারে গ্রামের মেধাবী শিক্ষার্থীদের সুযোগ করে দিতে হবে। তাহলেই টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা পূরণ সম্ভব হবে।

রোববার রাজধানীতে ‘Sustainable Development Goals: Ways to create a better planet for future generations’ শীর্ষক গোলটেবিল বৈঠক এসব কথা বলেন তিনি।

ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের অর্থনীতি এবং ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধীনে ‘মাস্টার ইন গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ’ প্রোগ্রাম এই গোলটেবিল বৈঠকের আয়োজন করে। 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এনজিও ব্যুরো অ্যাফেয়ার্সের মহাপরিচালক কে এম আবদুস সালাম। বিশেষ অতিথি ছিলেন রেজিস্ট্রার আ ফ ম গোলাম হোসেন।

মকবুল আহমেদ বলেন, ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নের জন্য সর্বপ্রথম সময়পোযোগী ও বাস্তবধর্মী শিক্ষা দরকার। এসব বিষয়ে এগিয়ে আসতে হবে রাষ্ট্রের প্রতিটি নাগরিককে।’

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের অতিরিক্ত রেজিস্ট্রার ড. এস এম জুবায়ের এনামুল করিম, এনজিও ব্যুরোর সহকারী পরিচালক মিজানুর রহমান, দৈনিক সময়ের আলোর সহকারী সম্পাদক ড. মামুন রশিদ এবং দৈনিক ইত্তেফাকের অনলাইন ইনচার্জ এস এম আমানুর রহমান।

এছাড়াও ইউরোপিয়ান ইউনিভার্সিটির ইকোনমিক্স অ্যান্ড ডেভেলপমেন্ট স্ট্যাডিস বিভাগের প্রভাষক তাসলিমা আক্তার, মাসুম বিল্লাহ পাটোয়ারী, ট্যুরিস্ট অ্যান্ড হসপিটালিটি ম্যানেজেমেন্টের প্রভাষক আশিফা আজাদ নিটল আলোচনায় অংশ নেন।

অনুষ্ঠানটির সমাপনীতে প্রধান অতিথি কে এম আবদুস সালামকে ক্রেস্ট দিয়ে সম্মাননা করেন ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপাচার্য। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়টির অর্থনীতি ও ডেভেলপমেন্ট স্ট্যাডিজ বিভাগের প্রভাষক তাসনীম জাহান টুম্পা।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর