ব্রেকিং:
সারদার ৩৬ তম বিসিএস সহকারী পুলিশ সুপারদের সমাপনী কুচকাওয়াজে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছাত্রলীগ সভাপতি শোভন ও সাধারণ সম্পাদক রব্বানীকে অব্যাহতি। ছাত্রলীগ থেকে পদত্যাগের নির্দেশ। ভারপ্রাপ্ত সভাপতি, আল নাহিয়ান খান জয় এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য। যুক্তরাষ্ট্রের সাথে শান্তি আলোচনায় ব্যর্থ হবার পর মার্কিন সেনা প্রত্যাহার প্রসঙ্গে আলোচনার জন্য রাশিয়ায় আফগান তালেবানদের প্রতিনিধিদল। যুক্তরাষ্ট্রের জঙ্গিবিরোধী অভিযানে আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনের ছেলে হামজা বিন লাদেন নিহত। ডোরিয়ানের আঘাতে কিছুদিন আগেই লন্ডভন্ড হওয়া বাহামার দিকে আবার ধেয়ে আসছে নতুন ঘূর্ণিঝড়। সৌদি আরবের সবচেয়ে বড় দুটি তেল শোধনাগারের ড্রোন হামলার পর উৎপাদন অর্ধেকে নামিয়ে এনেছে সৌদি আরব। ভারতের ছত্তিশগড়ে পুলিশের সাথে বন্দুকযুদ্ধে তিন মাওবাদী গেরিলা নিহত। রাশিয়ার পর এবার যুক্তরাষ্ট্রের কাছ থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে যাচ্ছে তুরস্ক; জানালেন প্রেসিডেন্ট এরদোয়ান।

রোববার   ১৫ সেপ্টেম্বর ২০১৯   ভাদ্র ৩১ ১৪২৬   ১৫ মুহররম ১৪৪১

সর্বশেষ:
সাভার পৌর আওয়ামী লীগের প্রচার সম্পাদক, আব্দুল মজিদ কে গুলি করে হত্যা করেছে সন্ত্রাসীরা। রংপুরের পীরগঞ্জে ১১ বছরের শিশুকে ধর্ষণের চেষ্টায় ব্যর্থ হয়ে হত্যার ঘটনায়, অজ্ঞাত ব্যক্তিদের আসামি করে মামলা দায়ের। নোয়াখালীর আন্ডারচরে অন্তঃসত্ত্বা গৃহবধূর মরদেহ উদ্ধার। হত্যার অভিযোগে শ্বশুর-শাশুড়ি আটক। নাটোরের গুরুদাসপুরে এক বৃদ্ধের মরদেহ উদ্ধার। ঢাকা উত্তরের কোন বাসায় এডিস মশার লার্ভা পাওয়া গেলে জরিমানা করা হবে, বললেন মেয়র আতিকুল ইসলাম। কিশোরগঞ্জের পুলেরঘাটে সড়ক দুর্ঘটনায় দুইজন নিহত, আহত ১। রাজধানীর মিরপুরে বকেয়া বেতন ও গার্মেন্টস বন্ধের প্রতিবাদে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে শ্রমিকরা। ত্রিদেশীয় সিরিজে আজ আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ; মিরপুরে খেলা শুরু সন্ধ্যা সাড়ে ছয়টায়। বিমান বাহিনীর যুদ্ধ বিমান থেকে কুতুবদিয়া ফায়ারিং রেঞ্জে ১৫ থেকে ৩০ সেপ্টেম্বর প্রশিক্ষণের জন্য গোলাবর্ষণ করা হবে। এ সময় সবাইকে ওই এলাকা এড়িয়ে চলার অনুরোধ করা হয়েছে।
১৬

ঠাকুরগাঁওয়ে প্রকাশ্যে ধুমপান ও তামাক পণ্যের প্রচারণা!

প্রকাশিত: ৩০ আগস্ট ২০১৯  

আইন অমান্য করে ঠাকুরগাঁওয়ে পাবলিক প্লেসে চলছে ধুমপান ও তামাকজাত পণ্যের প্রচারণা। শহরের জজকোর্ট চত্বর, ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতাল এলাকা, পুরাতন বাসস্ট্যান্ড এলাকা, ঠাকুরগাঁও রোড এলাকাসহ বিভিন্ন পাবলিক প্লেসে চলছে প্রকাশ্যে ধুমপান ও তামাকজাত দ্রব্যের প্রচারণা। এসব তামাকজাত পণ্যের দোকান গুলোতে, সংশ্লিষ্ট তামাকজাত পণ্যের কোম্পানীর পক্ষ থেকে বিজ্ঞাপনের স্টিকার লাগিয়ে দেওয়া হয়েছে। শুধু তাই নয়, এসব স্টলে চলছে প্রকাশ্যে ধুমপান। আইন প্রয়োগকারী সংস্থার নিরবতায় বাড়ছে এসব কর্মকান্ড।

"পাবলিক প্লেস” অর্থ, শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি অফিস, আধা-সরকারি অফিস, স্বায়ত্তশাসিত অফিস ও বেসরকারি অফিস, গ্রন্থাগার, লিফট, আচ্ছাদিত কর্মক্ষেত্র হাসপাতাল ও ক্লিনিক ভবন, আদালত ভবন, বিমানবন্দর ভবন, রেলওয়ে স্টেশন ভবন, বাস টার্নিমাল ভবন, প্রেক্ষাগৃহ, প্রদর্শনী কেন্দ্র, থিয়েটার হল, বিপণী ভবন, চতুর্দিকে দেয়াল দ্বারা আবদ্ধ রেস্টুরেন্ট, পাবলিক টয়লেট, শিশুপার্ক, মেলা বা পাবলিক পরিবহনে আরোহণের জন্য যাত্রীদের অপেক্ষার জন্য নির্দিষ্ট সারি, জনসাধারণ কর্তৃক সম্মিলিতভাবে ব্যবহার্য অন্য কোন স্থান। এসব স্থানে ধুমপান করা ও বিজ্ঞাপন প্রচার করার ব্যাপারে নিষেধাজ্ঞা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। আইন অমান্য করলে অর্থদন্ডসহ জেল দেওয়ার বিধান আছে।

তামাকপণ্য বিক্রেতারা বলছেন, কোম্পানীরগুলোর পক্ষ থেকে এসব পোস্টার, ছোট আকারে স্টিকার দোকানের সামনে লাগিয়ে দিয়ে যায়।

ঠাকুরগাঁও জজকোর্ট চত্বরের তামাকপন্য বিক্রেতা আব্দুল খালেক ও ফিরোজ জানায়, বিজ্ঞাপনের কাগজ গুলো ছিড়ে ফেলা হয়। কিন্তু পরে পুনরায় কোম্পানীর প্রতিনিধিরা সিগারেট দিতে আসলে লাগিয়ে দিয়ে যায়। একই কথা বললেন, পুরাতন বাসস্যান্ড এলাকার ভারতীয় ভিসা অফিসের সামনের দোকান মালিক, আব্দুল হালিম।

আইন প্রয়োগকারী সংস্থার নজদারীর অভাবে ঠাকুরগাঁওয়ে প্রকাশ্যে ধুমপান ও তামাকজাত পণ্যের প্রচারণা চলছে বলে অভিযোগ করেন অনেকেই।

বৃহস্পতিবার জেলা প্রশাসক কার্যালয়ের সামনে প্রকাশ্যে ধুমপান করা, নাম প্রকাশ না করার শর্তে, এক ব্যক্তি বলেন, প্রকাশ্যে ধুমপান করা অপরাধ। তারপরেও টেনশনে থাকায় তিনি ধুমপান করছেন , আর কখনো প্রকাশ্যে ধুমপান করবেন না বলে জানান তিনি।

বক্ষব্যধি বিশেষজ্ঞ দিনাজপুর আব্দুর রহিম মেডিকেল কলেজের পরিচালক, ডা: আবু মোহাম্মদ খায়রুল কবীর বলেন, প্রকাশ্যে ধুমপানে স্বাস্থ্য ঝুঁকিতে পরে অনেকেই। এতে মরণব্যাধিতে আক্রান্ত হতে পারে অনেকেই। তাই আইনটি মেনে চলা জরুরী বলে মনে করেন তিনি।

এ ব্যাপারে ঠাকুরগাঁও জেলা প্রশাসক ড. কে এম কামরুজ্জামান সেলিম বলেন, এ ব্যাপারে খোঁজ খবর নেওয়া হবে। বিধিনিষেধগুলো দেখে কেউ অমান্য করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –