শনিবার   ১৬ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ১ ১৪২৬   ১৮ রবিউল আউয়াল ১৪৪১

১৪

ঠাকুরগাঁও পীরগঞ্জে বেগুনের চাষ, লাভের দেখা পাচ্ছে কৃষক

প্রকাশিত: ১৮ অক্টোবর ২০১৯  

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার অনেক এলাকায় বেগুন চাষাবাদ হয়েছে। বেগুনের ফলন ভালো, দামও পাচ্ছে ভালো, রপ্তানী করে  লাভবান হচ্ছে চাষীরা। ক্ষেত থেকেই বেগুন বিক্রয় হচ্ছে, ব্যবসায়ীরা নায্য মূল্য দিয়ে বেগুন ক্রয় করে ঢাকা সহ বিভিন্ন এলাকায় রপ্তানী করছেন।

বিগত দু’বছর টানা বৃষ্টি আর আবহাওয়ার অনুকুল না থাকায় বেগুন চাষীরা লোকসানে পড়েছিলেন। এবার তা পুষিয়ে লাভবান হচ্ছেন। প্রতি সপ্তাহে একবার করে বেগুন বিক্রয় করেন মন প্রতি ১৬-১৭শ টাকায়। তাই বেগুন চাষীরা বেজায় খুশি। সরেজমিনে বেশ কিছু এলাকায় ঘুরে দেখা গেছে বেগুনের ক্ষেত। বেগুন রপ্তানী ব্যবসায়ীরা ঘুরছেন এলাকায় ট্রাক নিয়ে। তারা বেগুন চাষীদের কাছ থেকে বেগুন ক্রয় করে ঢাকা-চট্টগ্রাম সহ বিভিন্ন এলাকার হাট বাজারের আরতে রপ্তানী করছেন বলে জানান।

কয়েক জন বেগুন চাষী জানায় এ বছর ৫০-৬০ হাজার টাকায় প্রতি একরে খরচ হয়। অন্যান্য সময়ের চেয়ে এবার সার কিটনাসক সাশ্রয়ে প্রয়োগ করা হয়েছে। তাই খরচও কম, বেগুনের ফলনও ভালো, দামেও বেশি।

উপজেলা কৃষি অধিদপ্তর জানায় ২শত হেক্টর জমিতে বেগুন চাষাবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। সরকারি ভাবে বিট বেগুন বীজ ক্ষুদ্র চাষীদের মাঝে তা চাষাবাদের জন্য বিতরণ করা হয়। বিট বেগুন সহ অন্যান্য জাতের ফলনও ভাল হয়েছে। বাজারে চাহিদা থাকায় বেশ মুনাফা পাচ্ছেন বেগুন চাষীরা।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –