ব্রেকিং:
দেশের আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। সে অনুযায়ী আগামীকাল সোমবার পালিত হবে মুসলিমদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। রংপুর ডেডিকেটেড করোনা আইসোলেশন হাসপাতালে মফিজ উদ্দিন (৬৭) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত আরো এক হাজার ৫৩২ জনকে শনাক্ত করা হয়েছে। একই সময়ে মারা গেছেন আরো ২৮ জন। কুড়িগ্রামে পৌরসভার উদ্যোগে ও জেলা পরিষদ চেয়ারম্যান জাফর আলীর ব্যক্তি উদ্যোগে কর্মহীন পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। দিনাজপুরের পার্বতীপুরে থাপ্পড় দিয়ে মানসিক প্রতিবন্ধীর চারটি দাঁত ভেঙে দেয়ার অভিযোগ উঠেছে এক ইউপি সদস্যের বিরুদ্ধে। কলকাতায় আটকে পড়া বাংলাদেশিদের জন্য দুইটি বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করা হয়েছে। রোববার কলকাতার বাংলাদেশের ডেপুটি হাইকমিশন থেকে পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়।
  • সোমবার   ২৫ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১০ ১৪২৭

  • || ০২ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
আরো একমাস সময় বাড়লো জরিমানা ছাড়া বিদ্যুৎ বিল পরিশোধের প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন আজ সাধারণ ছুটি বাড়বে কি-না সেই সিদ্ধান্ত জানা যাবে ঈদের পর কুড়িগ্রাম পৌরসভার উদ্যোগে ২৮০০ পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ এবার করোনার জিনোম সিকোয়েন্সিং করলেন ঢাবির গবেষকরা
৬৩

ঠাকুরগাঁও পীরগঞ্জে বেগুনের চাষ, লাভের দেখা পাচ্ছে কৃষক

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৮ অক্টোবর ২০১৯  

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার অনেক এলাকায় বেগুন চাষাবাদ হয়েছে। বেগুনের ফলন ভালো, দামও পাচ্ছে ভালো, রপ্তানী করে  লাভবান হচ্ছে চাষীরা। ক্ষেত থেকেই বেগুন বিক্রয় হচ্ছে, ব্যবসায়ীরা নায্য মূল্য দিয়ে বেগুন ক্রয় করে ঢাকা সহ বিভিন্ন এলাকায় রপ্তানী করছেন।

বিগত দু’বছর টানা বৃষ্টি আর আবহাওয়ার অনুকুল না থাকায় বেগুন চাষীরা লোকসানে পড়েছিলেন। এবার তা পুষিয়ে লাভবান হচ্ছেন। প্রতি সপ্তাহে একবার করে বেগুন বিক্রয় করেন মন প্রতি ১৬-১৭শ টাকায়। তাই বেগুন চাষীরা বেজায় খুশি। সরেজমিনে বেশ কিছু এলাকায় ঘুরে দেখা গেছে বেগুনের ক্ষেত। বেগুন রপ্তানী ব্যবসায়ীরা ঘুরছেন এলাকায় ট্রাক নিয়ে। তারা বেগুন চাষীদের কাছ থেকে বেগুন ক্রয় করে ঢাকা-চট্টগ্রাম সহ বিভিন্ন এলাকার হাট বাজারের আরতে রপ্তানী করছেন বলে জানান।

কয়েক জন বেগুন চাষী জানায় এ বছর ৫০-৬০ হাজার টাকায় প্রতি একরে খরচ হয়। অন্যান্য সময়ের চেয়ে এবার সার কিটনাসক সাশ্রয়ে প্রয়োগ করা হয়েছে। তাই খরচও কম, বেগুনের ফলনও ভালো, দামেও বেশি।

উপজেলা কৃষি অধিদপ্তর জানায় ২শত হেক্টর জমিতে বেগুন চাষাবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। সরকারি ভাবে বিট বেগুন বীজ ক্ষুদ্র চাষীদের মাঝে তা চাষাবাদের জন্য বিতরণ করা হয়। বিট বেগুন সহ অন্যান্য জাতের ফলনও ভাল হয়েছে। বাজারে চাহিদা থাকায় বেশ মুনাফা পাচ্ছেন বেগুন চাষীরা।

ইত্যাদি বিভাগের পাঠকপ্রিয় খবর