ব্রেকিং:
করোনাভাইরাস মোকাবিলায় এপ্রিল মাসে স্থলবন্দর দিয়ে কাউকে ঢুকতে দেয়া হবে না: প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডাক্তার অনুপস্থিতির দুর্দিন এলে প্রয়োজনে বিদেশ থেকে আনা হবে:প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর মৃত্যুদণ্ডপ্রাপ্ত খুনি আব্দুল মাজেদকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছে আদালত করোনাভাইরাসে আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি আবদুল মাজেদ গ্রেফতার
  • মঙ্গলবার   ০৭ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৪ ১৪২৬

  • || ১৩ শা'বান ১৪৪১

সর্বশেষ:
করোনার পরীক্ষামূলক ওষুধ তৈরিতে আশার আলো দেখাচ্ছে বাংলাদেশ! বিশ্বব্যাপী মহামারির মধ্যেই আজ বিশ্ব স্বাস্থ্য দিবস করোনা পরিস্থিতি দেখে ভয় পেলে ভয় পেলে চলবে না, সতর্ক থাকতে হবে:প্রধানমন্ত্রী শেখ হাসিনা টেলিভিশনে প্রাথমিক শিক্ষার্থীদের পাঠদান শুরু আজ জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন
৫৪

ডায়াবেটিস রোগীদের জন্য ম্যাজিক পথ্য কালো চালের ভাত

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৪ জানুয়ারি ২০২০  

ডায়াবেটিস রোগীদের জন্য ম্যাজিক পথ্য কালো চালের ভাত।

গুণেই তার আসল কদর। কুচকুচে কালো এই চাল ফুটে যে ভাত হয়, তা পুষ্টিগুণে ভরা। রোগ প্রতিরোধে সেরা। ভাত খেলে মোটা হয়ে যাব, কিংবা ডায়াবেটিসে খুব বেশি ভাত খাওয়া যাবে না, এই চিন্তা করে অনেকেই ভাত ছেড়েছেন। অথচ মাছে-ভাতে বাঙালি বলে একটা কথা বেশ চালু। ভাত-প্রিয় বাঙালির পাতে ভাত ফেরাতে হাজির কুচকুচে কালো চাল।

ভারতের নদিয়ার ফুলিয়া কৃষি প্রশিক্ষণ কেন্দ্রের বিজ্ঞানীরা সরকারি উদ্যোগে ধান ফলিয়ে চাল তৈরি করছেন। এছাড়াও সেখানকার বিভিন্ন জায়গাতেও শুরু হয়েছে এই ধানের চাষ। গবেষকরা বলছেন, ক্যান্সার প্রতিরোধে সক্ষম কালো চাল। তাছাড়া ডায়াবেটিস আক্রান্ত রোগীরাও এই চালের ভাত খেলে উপকার পাবেন। গর্ভবতী নারীদের ক্ষেত্রে এই চাল যথেষ্ট উপকারী।

শুধু ভাত নয়, পায়েস, খিচুড়ি, বিরিয়ানিতেও ব্যবহার করা যায় এই চাল। শুধু ভারত নয়, বিদেশের বাজারেও সুগন্ধীযুক্ত এই চালের যথেষ্ট কদর।

স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর