ব্রেকিং:
অর্থনীতিতে যৌথভাবে নোবেল পুরস্কার জিতেছেন - ভারতের অভিজিত ব্যানার্জি, ইস্থার ডাফলো এবং মাইকেল ক্রেমার জেএসসি ও জেডিসি পরীক্ষার কারণে ২৫ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধের নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি দেশের আটটি উপজেলা পরিষদ, দু’টি পৌরসভা ও ১৪টি ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ চলছে

সোমবার   ১৪ অক্টোবর ২০১৯   আশ্বিন ২৯ ১৪২৬   ১৪ সফর ১৪৪১

সর্বশেষ:
যারা বিএনপি জামায়াতকে দলে ঢুকিয়েছেন আর যারা ঢুকে পড়েছে তাদের খুজে ঝেটিয়ে বের করে দিতে হবে - রংপুরে জাহাঙ্গীর কবীর নানক ঠাকুরগাঁওয়ে ঘুষের টাকাসহ আঞ্চলিক পাসপোর্ট দফতরের অফিস সহায়ককে আটক করেছে দুদক রাজধানীতে পুলিশের ওপর বোমা হামলার ঘটনায় জড়িত নব্য জেএমবির দুই সদস্য গ্রেফতার শিক্ষার্থীদের দাবি পূরণে কাজ করছি: বুয়েট ভিসি জাতীয় ক্রিকেট লিগের প্রথম রাউন্ড শেষে ড্র করেছে ঢাকা ও রাজশাহী আগামী মঙ্গলবার চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে মাঠে নামবে বাংলাদেশ ও ভারতের অনুর্ধ্ব-১৫ কিশোরীরা।
৪৪

ঢাকায় বসবে উন্নত প্রযুক্তির ক্যামেরা, ধরা যাবে অপরাধী

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০১৯  

‘সেইফ সিটি প্রজেক্ট’এর আওতায় ঢাকার প্রায় ৬ হাজার কিলোমিটার রাস্তাজুড়ে বসবে উন্নত প্রযুক্তির ক্যামেরা। এই ক্যামেরার মাধ্যমে অপরাধীদের অবস্থান সনাক্ত করা যাবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

বৃহস্পতিবার সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সভা শেষে তিনি এ তথ্য জানান।

আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, ‘সেইফ সিটি প্রজেক্ট’নিয়ে আজকে অনেক আলোচনা হয়েছে। শিগগিরই এ প্রকল্প হাতে নেয়া হবে। প্রথমে আমরা ঢাকাকে সেইফ সিটি করতে চাই। পর্যায়ক্রমে সারাদেশের সবগুলো সিটি কর্পোরেশনকে এই প্রকল্পের আওতায় আনা হবে।

মন্ত্রী বলেন, ঢাকা শহরের প্রায় ৬ হাজার কিলোমিটার পাকা রাস্তা রয়েছে। এসব রাস্তায় বিভিন্ন ধরনের ১৪ থেকে ১৬ হাজার ক্যামেরা বসানো হবে। এসব ক্যামেরার মাধ্যমে ট্রাফিক কন্ট্রোল করা হবে।

তিনি বলেন, ঢাকায় যেভাবে যানজট বাড়ছে তা, এ উদ্যোগের ফলে সহজেই নিয়ন্ত্রণ করা যাবে। কোনো গাড়ি দিয়ে অপরাধ করলে নম্বর প্লেট দেখে তা সনাক্ত করা যাবে।

মন্ত্রী আরো বলেন, কোনো অপরাধী যদি এই ক্যামেরাগুলোর মধ্যে যেকোন ক্যামেরার আওতায় পড়ে তাহলে সেই ক্যামরা বলে দেবে তার অবস্থান। এর মাধ্যমে ঢাকায় অপরাধীদের সনাক্ত করা সহজ হবে।

তিনি বলেন, অপরাধীর জাতীয় পরিচয় পত্র (এনআইডি) থেকে তার ছবি নিয়ে এই সার্ভারে দিলে ব্যক্তির অবস্থান কোথায় তা সনাক্ত করতে পারবে এই ক্যামেরা।

এ প্রকল্পের আওতায় আরো কীভাবে সেবা দেয়া যায় তা নিয়ে চিন্তা-ভাবনা করা হচ্ছে বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর