ব্রেকিং:
স্বাস্থ্যবিধি ও সরকারি নির্দেশনা মেনে রংপুর জেলায় প্রায় ছয় হাজার মসজিদে ঈদুল ফিতরের নামাজ আদায় করবেন মুসল্লিরা। ঈদের দিন সকাল সাড়ে ৮টা থেকে ১০টা পর্যন্ত মসজিদে মসজিদে এসব ঈদ জামাত অনুষ্ঠিত হবে। ইসলামিক ফাউন্ডেশন রংপুর বিভাগীয় কার্যালয়ের পরিচালক মহিউদ্দিন চৌধুরী এ তথ্য নিশ্চিত করেন। ঈদের সকালে লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলায় ১০ মিনিটের ঝড়ের তাণ্ডবে লন্ডভন্ড হয়ে গেছে অর্ধশত ঘরবাড়ি। আহত হয়েছেন অন্তত পাঁচজন। পবিত্র ঈদুল ফিতর আজ
  • সোমবার   ২৫ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪২৭

  • || ০২ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
আজ মুসলিমদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। লালমনিরহাটে ঈদের সকালে ১০ মিনিটের ঝড়ে লন্ডভন্ড ঘরবাড়ি রংপুরে ছয় হাজার মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত ঘরে বসে পরিবারের সঙ্গে ঈদের আনন্দ উপভোগ করুন: প্রধানমন্ত্রী জাতীয় কবি কাজী নজরুলের জন্মজয়ন্তী আজ
১১১

ঢাকায় বসবে উন্নত প্রযুক্তির ক্যামেরা, ধরা যাবে অপরাধী

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০১৯  

‘সেইফ সিটি প্রজেক্ট’এর আওতায় ঢাকার প্রায় ৬ হাজার কিলোমিটার রাস্তাজুড়ে বসবে উন্নত প্রযুক্তির ক্যামেরা। এই ক্যামেরার মাধ্যমে অপরাধীদের অবস্থান সনাক্ত করা যাবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

বৃহস্পতিবার সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সভা শেষে তিনি এ তথ্য জানান।

আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, ‘সেইফ সিটি প্রজেক্ট’নিয়ে আজকে অনেক আলোচনা হয়েছে। শিগগিরই এ প্রকল্প হাতে নেয়া হবে। প্রথমে আমরা ঢাকাকে সেইফ সিটি করতে চাই। পর্যায়ক্রমে সারাদেশের সবগুলো সিটি কর্পোরেশনকে এই প্রকল্পের আওতায় আনা হবে।

মন্ত্রী বলেন, ঢাকা শহরের প্রায় ৬ হাজার কিলোমিটার পাকা রাস্তা রয়েছে। এসব রাস্তায় বিভিন্ন ধরনের ১৪ থেকে ১৬ হাজার ক্যামেরা বসানো হবে। এসব ক্যামেরার মাধ্যমে ট্রাফিক কন্ট্রোল করা হবে।

তিনি বলেন, ঢাকায় যেভাবে যানজট বাড়ছে তা, এ উদ্যোগের ফলে সহজেই নিয়ন্ত্রণ করা যাবে। কোনো গাড়ি দিয়ে অপরাধ করলে নম্বর প্লেট দেখে তা সনাক্ত করা যাবে।

মন্ত্রী আরো বলেন, কোনো অপরাধী যদি এই ক্যামেরাগুলোর মধ্যে যেকোন ক্যামেরার আওতায় পড়ে তাহলে সেই ক্যামরা বলে দেবে তার অবস্থান। এর মাধ্যমে ঢাকায় অপরাধীদের সনাক্ত করা সহজ হবে।

তিনি বলেন, অপরাধীর জাতীয় পরিচয় পত্র (এনআইডি) থেকে তার ছবি নিয়ে এই সার্ভারে দিলে ব্যক্তির অবস্থান কোথায় তা সনাক্ত করতে পারবে এই ক্যামেরা।

এ প্রকল্পের আওতায় আরো কীভাবে সেবা দেয়া যায় তা নিয়ে চিন্তা-ভাবনা করা হচ্ছে বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

উন্নয়ন বিভাগের পাঠকপ্রিয় খবর