• বুধবার   ১২ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৮ ১৪২৭

  • || ২২ জ্বিলহজ্জ ১৪৪১

সর্বশেষ:
২০১৯-২০ অর্থবছরে দেশে মাথাপিছু আয় বেড়ে এখন ২০৬৪ ডলার করোনা ভ্যাকসিন উৎপাদনে প্রস্তুত দেশের চার কোম্পানি বন্যায় এ পর্যন্ত ১১,৭৫০ টন চাল বিতরণ করেছে সরকার দেশে ৩০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করবে চীনা প্রতিষ্ঠান ঐক্যফ্রন্টের ভূমিকায় বিভক্ত হয়ে পড়েছেন বিএনপি নেতাকর্মীরা
১২৭

ঢাকায় বসবে উন্নত প্রযুক্তির ক্যামেরা, ধরা যাবে অপরাধী

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০১৯  

‘সেইফ সিটি প্রজেক্ট’এর আওতায় ঢাকার প্রায় ৬ হাজার কিলোমিটার রাস্তাজুড়ে বসবে উন্নত প্রযুক্তির ক্যামেরা। এই ক্যামেরার মাধ্যমে অপরাধীদের অবস্থান সনাক্ত করা যাবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

বৃহস্পতিবার সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সভা শেষে তিনি এ তথ্য জানান।

আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, ‘সেইফ সিটি প্রজেক্ট’নিয়ে আজকে অনেক আলোচনা হয়েছে। শিগগিরই এ প্রকল্প হাতে নেয়া হবে। প্রথমে আমরা ঢাকাকে সেইফ সিটি করতে চাই। পর্যায়ক্রমে সারাদেশের সবগুলো সিটি কর্পোরেশনকে এই প্রকল্পের আওতায় আনা হবে।

মন্ত্রী বলেন, ঢাকা শহরের প্রায় ৬ হাজার কিলোমিটার পাকা রাস্তা রয়েছে। এসব রাস্তায় বিভিন্ন ধরনের ১৪ থেকে ১৬ হাজার ক্যামেরা বসানো হবে। এসব ক্যামেরার মাধ্যমে ট্রাফিক কন্ট্রোল করা হবে।

তিনি বলেন, ঢাকায় যেভাবে যানজট বাড়ছে তা, এ উদ্যোগের ফলে সহজেই নিয়ন্ত্রণ করা যাবে। কোনো গাড়ি দিয়ে অপরাধ করলে নম্বর প্লেট দেখে তা সনাক্ত করা যাবে।

মন্ত্রী আরো বলেন, কোনো অপরাধী যদি এই ক্যামেরাগুলোর মধ্যে যেকোন ক্যামেরার আওতায় পড়ে তাহলে সেই ক্যামরা বলে দেবে তার অবস্থান। এর মাধ্যমে ঢাকায় অপরাধীদের সনাক্ত করা সহজ হবে।

তিনি বলেন, অপরাধীর জাতীয় পরিচয় পত্র (এনআইডি) থেকে তার ছবি নিয়ে এই সার্ভারে দিলে ব্যক্তির অবস্থান কোথায় তা সনাক্ত করতে পারবে এই ক্যামেরা।

এ প্রকল্পের আওতায় আরো কীভাবে সেবা দেয়া যায় তা নিয়ে চিন্তা-ভাবনা করা হচ্ছে বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

উন্নয়ন বিভাগের পাঠকপ্রিয় খবর