ব্রেকিং:
দিনাজপুরে গত ২৪ ঘণ্টায় ৪ জন ব্যক্তি করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৩৩৩৯ জনে। বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করেছেন দিনাজপুরের সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুল কুদ্দুছ।
  • বৃহস্পতিবার   ২৪ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৯ ১৪২৭

  • || ০৬ সফর ১৪৪২

সর্বশেষ:
আমরা শক্তিশালী বৈশ্বিক অংশীদারিত্বের অপেক্ষায়- প্রধানমন্ত্রী সব মাধ্যমিক স্কুলে হবে ডিজিটাল একাডেমি- প্রধানমন্ত্রী করোনাকালে রপ্তানির সম্ভাবনা বাড়ছে ইউরোপে ন্যাশনাল সার্ভিস কর্মসূচিতে প্রশিক্ষণ নিয়েছে ২২ লাখের বেশি মানুষ আবাসন শিল্পে সম্ভাবনার দুয়ার খুলে দিয়েছে পদ্মা সেতু
১৩২

ঢাকায় বসবে উন্নত প্রযুক্তির ক্যামেরা, ধরা যাবে অপরাধী

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০১৯  

‘সেইফ সিটি প্রজেক্ট’এর আওতায় ঢাকার প্রায় ৬ হাজার কিলোমিটার রাস্তাজুড়ে বসবে উন্নত প্রযুক্তির ক্যামেরা। এই ক্যামেরার মাধ্যমে অপরাধীদের অবস্থান সনাক্ত করা যাবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

বৃহস্পতিবার সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সভা শেষে তিনি এ তথ্য জানান।

আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, ‘সেইফ সিটি প্রজেক্ট’নিয়ে আজকে অনেক আলোচনা হয়েছে। শিগগিরই এ প্রকল্প হাতে নেয়া হবে। প্রথমে আমরা ঢাকাকে সেইফ সিটি করতে চাই। পর্যায়ক্রমে সারাদেশের সবগুলো সিটি কর্পোরেশনকে এই প্রকল্পের আওতায় আনা হবে।

মন্ত্রী বলেন, ঢাকা শহরের প্রায় ৬ হাজার কিলোমিটার পাকা রাস্তা রয়েছে। এসব রাস্তায় বিভিন্ন ধরনের ১৪ থেকে ১৬ হাজার ক্যামেরা বসানো হবে। এসব ক্যামেরার মাধ্যমে ট্রাফিক কন্ট্রোল করা হবে।

তিনি বলেন, ঢাকায় যেভাবে যানজট বাড়ছে তা, এ উদ্যোগের ফলে সহজেই নিয়ন্ত্রণ করা যাবে। কোনো গাড়ি দিয়ে অপরাধ করলে নম্বর প্লেট দেখে তা সনাক্ত করা যাবে।

মন্ত্রী আরো বলেন, কোনো অপরাধী যদি এই ক্যামেরাগুলোর মধ্যে যেকোন ক্যামেরার আওতায় পড়ে তাহলে সেই ক্যামরা বলে দেবে তার অবস্থান। এর মাধ্যমে ঢাকায় অপরাধীদের সনাক্ত করা সহজ হবে।

তিনি বলেন, অপরাধীর জাতীয় পরিচয় পত্র (এনআইডি) থেকে তার ছবি নিয়ে এই সার্ভারে দিলে ব্যক্তির অবস্থান কোথায় তা সনাক্ত করতে পারবে এই ক্যামেরা।

এ প্রকল্পের আওতায় আরো কীভাবে সেবা দেয়া যায় তা নিয়ে চিন্তা-ভাবনা করা হচ্ছে বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

উন্নয়ন বিভাগের পাঠকপ্রিয় খবর