বুধবার   ১১ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৭ ১৪২৬   ১৩ রবিউস সানি ১৪৪১

৩৭১

দক্ষিণ চীন সাগর কোনো একক দেশের নয়: মাইক পেন্স

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬ নভেম্বর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

 

মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেছেন, দক্ষিন চীন সাগর কোনো একক দেশের মালিকানাধীন নয়। আন্তর্জাতিক আইন এ অঞ্চলের যেসব স্থানে প্রবেশের অনুমতি দেয় সে সকল স্থানে যুক্তরাষ্ট্রের জাহাজ ও বিমান প্রবেশ অব্যাহত থাকবে।

সিঙ্গাপুর সফররত পেন্স শুক্রবার দেশটির প্রধানমন্ত্রী লি হিয়েন লুং এর সাথে বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন।

চীন, ব্রুনাই, মালয়েশিয়া, ফিলিপাইন ও তাইওয়ান সকলেই দক্ষিন চীন সাগরে তাদের অংশীদারিত্ব দাবি করে। তবে চীন ধীরে ধীরে এ অঞ্চলে তাদের আধিপত্য বিস্তারের চেষ্টা করায় এখানে উত্তেজনা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। দক্ষিন চীন সাগরে বছরে তিন ট্রিলিয়ন ডলারের জাহাজ সংশ্লীষ্ট বাণিজ্য হয়ে থাকে।

যুক্তরাষ্ট্র সম্প্রতি সময়ে এ দক্ষিন চীন সাগরে একাধিক বার তাদের যুদ্ধ জাহাজের সামরিক মহড়া পরিচালনা করেছে এবং এ ঘটনায় চীন ক্ষিপ্ত প্রতিক্রিয়া জানিয়েছে। দক্ষিণ চীন সাগরে মার্কিন নৌ জাহাজ ও বিমান প্রবেশকে চীন তাদের সার্বভৌমত্বের জন্য হুমকি হিসেবে দেখে থাকে।

পেন্স বৃহষ্পতিবার দক্ষিন-পূর্ব এশিয়ার দেশসমূহের নেতৃবৃন্দের উদ্দেশ্যে এক বক্তৃতায় বলেছেন, ইন্দো-প্রশান্ত অঞ্চলে ‘রাজত্ব প্রতিষ্ঠা ও আগ্রাসন’ এর কোনও স্থান নেই। মূলত দক্ষিন-চীন সাগরে চীনের আধিপত্য বিস্তারকে লক্ষ্য করেই তিনি এ মন্তব্য করেছিলেন। - উইয়ন নিউজ

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –