ব্রেকিং:
শহীদদের নামে রংপুরের সড়কগুলোর নামকরণের দাবি উত্তরের ফসলি জমি গিলে খাচ্ছে তামাক আজ ২০ ফেব্রুয়ারি ‘বিশ্ব সামাজিক ন্যায়বিচার দিবস’ মহান শহীদ দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনার এলাকাকে পাঁচটি সেক্টরে বিভক্ত করে তিন ধাপের নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে র‌্যাব নারী বিশ্বকাপ ওয়ার্ম-আপ ম্যাচ: পাকিস্তানকে ৫ রানে হারালো বাংলাদেশ

শুক্রবার   ২১ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৮ ১৪২৬   ২৬ জমাদিউস সানি ১৪৪১

সর্বশেষ:
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শুক্রবার অমর একুশে গ্রন্থমেলার দ্বার খুলবে সকাল ৮টায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন ১১ ও ১২ মার্চ দিনাজপুরের নবাবগঞ্জে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে দুই ডাকাত নিহত লালমনিরহটের হাতীবান্ধা উপজেলায় ষাটোর্ধ্ব এক বৃদ্ধা মাকে মারধর করে ঘর থেকে বের করে দিয়েছেন ছেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রাক্কালে ২০ ব্যক্তি এবং এক প্রতিষ্ঠানের মাঝে ‘একুশে পদক-২০২০’ প্রদান করেছে

দুশ্চিন্তায় বেড়ে যেতে পারে বয়স 

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২০  

দুশ্চিন্তা মানুষের জীবনের এক অবিচ্ছেদ্য অংশ। যে কোনো বয়সের মানুষ নারী-পুরুষ নির্বিশেষে জীবনের কোনো না কোনো সময়ে থাকতে পারেন মানসিক চাপে। বড়ো কোনো সমস্যা থেকে শুরু করে তুচ্ছ ব্যাপারেও অনেকেই দুশ্চিন্তায় ভুগে থাকেন। অতিরিক্ত মানসিক চাপ শরীরের ওপর নানা ধরনের বিরূপ প্রভাব সৃষ্টি করে। সম্প্রতি এক ডাচ গবেষণায় উঠে এসেছে, অতিরিক্ত মানসিক চাপে থাকা মানুষগুলো দ্রুত বুড়িয়ে যায়।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে গবেষক জোসিন ভেরহোভেন বলেন, যারা দুশ্চিন্তায় ভোগেন তাদের বয়স বৃদ্ধির হার তিন থেকে পাঁচ বছর দ্রুত হতে পারে। মানুষের শরীরে টেলোমারেস হলো ক্রোমোজোমের শেষের দিকের ডিএনএ। বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে এই টেলোমারেস এর দৈর্ঘ্য কমতে থাকে। তাই একে কোষ বৃদ্ধি চিহ্ন হিসেবে ধরা হয়। যাদের মধ্যে দুশ্চিন্তা করার বাতিক রয়েছে তাদের টেলোমারেস এর দৈর্ঘ্য দ্রুত কমতে থাকে।

গবেষকরা আরো জানান, শরীরে মানসিক চাপে হরমোনের সমস্যার কারণে টেলোমারেস এর দৈর্ঘ্য ছোটো হতে পারে। আর এটা দুশ্চিন্তায় ভোগা মানুষদের মধ্যেও বেশি দেখা যায়। তাই দুশ্চিন্তা ঝেড়ে ফেলে সঠিক খাদ্যাভ্যাস এবং পরিশ্রমী জীবনযাপনের মাধ্যমে দীর্ঘদিন সুস্থ থাকা সম্ভব।