ব্রেকিং:
ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন, ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি আল নাহিয়ান খান জয় এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য। সিরিয়ায় গাড়িবোমা হামলায় নিহত ১২। যুক্তরাষ্ট্রে বেতন বিল পরিশোধের দাবিতে নির্মাতাপ্রতিষ্ঠান জেনারেল মটরসের ৫০ হাজার কর্মীর ধর্মঘট। পরবর্তী নাগরিকত্ব তালিকা হবে হরিয়ানায়; বললেন সেখানকার মুখ্যমন্ত্রী। জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পূর্ণাঙ্গ চিত্র, দুই সপ্তাহের মধ্যে কেন্দ্রীয় সরকারকে প্রকাশের নির্দেশ ভারতের সুপ্রিম কোর্টের। চলতি বছর জম্মু-কাশ্মীরে ২০৫০ দফা অস্ত্রবিরতি লংঘন করেছে পাকিস্তান। সংঘাতে প্রাণ হারিয়েছেন ২১ ভারতীয়; বললেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র। ভারতের অন্ধ্রপ্রদেশে প্রমোদতরী ডুবিতে ১২ জনের মরদেহ উদ্ধার। নিখোঁজ ৩০ জন। কঙ্গোর রাজধানীর কাছে নৌকাডুবিতে নিখোঁজ ৩৬ জন, উদ্ধার ৭৬ জন। হংকং-এ গণতন্ত্র পন্থী আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ। দাবি না মানা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা। সৌদি আরবের তেল ক্ষেত্রে হুতি বিদ্রোহীদের হামলার পর বিশ্ববাজারে তেলের দাম বৃদ্ধি। ড্রোন হামলার নিন্দা জানিয়ে সৌদি যুবরাজের পাশে থাকার ঘোষণা যুক্তরাষ্ট্রের।

সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ১ ১৪২৬   ১৬ মুহররম ১৪৪১

সর্বশেষ:
রংপুর-৩ আসনের উপ-নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন আজ। ব্যাক্তি আদর্শচ্যুত হতে পারে, কিন্তু ছাত্রলীগ আদর্শচ্যুত হয়নি; বললেন ভারপ্রাপ্ত সভাপতি জয়। সাভার পৌর আওয়ামী লীগের সহ প্রচার সম্পাদক হত্যার ঘটনায় ১৮ জনের বিরুদ্ধে মামলা। আটক দুইজন। দলে অপকর্মের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর জিরো টলারেন্স, বললেন ওবায়দুল কাদের। ঘুষ লেনদেনের অভিযোগে জাবি উপাচার্যের পদত্যাগ চায় বিএনপি। দুর্নীতিগ্রস্থ যতই ভাল চালক হোক, তাদের সরিয়ে দিতে হবে; বিআরটিসির চেয়ারম্যানকে বললেন ওবায়দুল কাদের। পলাশবাড়ীতে নির্মাণাধীন ভবন থেকে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার। কুষ্টিয়ায় মাদক মামলায় একজনের যাবজ্জীবন কারাদন্ড। যশোরে পুলিশের বিশেষ অভিযানে ৪৫ জন আটক; মাদক উদ্ধার। চাঁপাইনবাবগঞ্জের কয়লা বাড়িতে অস্ত্র ও গুলিসহ আটক ১। রোহিঙ্গাদের বিষয়ে নির্বাচন কমিশনের কেউ জড়িত থাকলে সাথে সাথে ব্যবস্থা নেয়া হবে, বললেন কবিতা খানম। বিআরটিসি`র নতুন চেয়ারম্যান এর প্রথম কাজ দুর্নীতি বন্ধ করা, বললেন ওবায়দুল কাদের। কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প থেকে বিদেশি অস্ত্রসহ আটক ১ রোহিঙ্গা। গাজীপুরের সালনায় ইয়াবাসহ ৫ মাদক ব্যবসায়ীকে আটক করেছে র‍্যাব। নীলফামারীর দারোয়ানী রেলওয়ে স্টেশন এলাকায় ট্রেনে কাটা পড়ে মা ও কন্যা শিশুর মৃত্যু। কুষ্টিয়ার দৌলতপুরে মাদক মামলার আসামির যাবজ্জীবন কারাদণ্ড। চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে অস্ত্র-গুলিসহ আটক অস্ত্র ব্যবসায়ী মুজিবুর রহমান। পাবনায় গৃহবধূকে ধর্ষণের পর, থানায় বিয়ের প্রাথমিক প্রমাণ পেয়েছে তদন্ত কমিটি। রাজবাড়ীর চন্দনীতে পুলিশের সঙ্গে গোলাগুলিতে ৯ মামলার আসামি রহিম নিহত। ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের বাংলাদেশের পরের ম্যাচগুলোর জন্য দল থেকে বাদ পড়েছেন সৌম্য সরকার। ফিরেছেন নাজমুল শান্ত, নাঈম শেখ, আমিনুল বিপ্লব রুবেল ও শফিউল।
৩১৮

দেশপ্রেমের অনন্য ভাস্কর্য ‘বিদ্যার্ঘ’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ৮ নভেম্বর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

প্রায় ৫ ফিট দৈর্ঘের দু’জন মুক্তিযোদ্ধা সগর্বে দাঁড়িয়ে আছেন। একজনের হাতে বন্দুক এবং অন্যজনের হাতে কলম। বন্দুকের চেয়ে কলম বড়- তা বোঝানোর জন্য কলমটি বন্দুকের চেয়ে উপরে। একজন দেশকে স্বাধীন করার জন্য যুদ্ধ করেছেন। দেশের স্বাধীনতা রক্ষার জন্য আরেকজন কলম হাতে লড়াই করে যাচ্ছেন প্রতিনিয়ত।

এই দুই যোদ্ধার দেখা মিলবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ হবিবুর রহমান হলের সামনে। ঠিকই ধরেছেন, ভাস্কর্য-‘বিদ্যার্ঘ’।

বিশ্ববিদ্যালয়ের যেসকল বুদ্ধিজীবী স্বাধীনতার যুদ্ধে বুকের তাজা রক্ত দিয়ে গেছেন তাদের স্মৃতিকে বর্তমান প্রজন্মের কাছে রক্ষিত করে রাখতে বিশ্ববিদ্যালয় প্রশাসন হাবিবুর রহমান হলে এটি নির্মাণ করেন।

দু’জন যোদ্ধার নিচে একটি সাদা রংয়ের আবক্ষ ভাস্কর্য। এটি শহীদ হবিবুর রহমানের। ১৯৭১ সালে এপ্রিলের মাঝামাঝি সময়ে পাকিস্তান হানাদার বাহিনী ঘাটি করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে। সেসময় বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের হত্যা করেছিলো তারা।

বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের শিক্ষক হাবিবুর রহমানকে নৃশংসভাবে হত্যা করা হয়। তাঁর সম্মানে বিশ্ববিদ্যালয়ে একটি হলের নামকরণ করা হয়েছে। এরপর শহীদ হবিবুর রহমান হলের সামনেই নির্মাণ করা হয় বিদ্যার্ঘ ভাস্কর্যটি।

ভাস্কর্যটির স্থপতি শিল্পী শাওন সগীর সাগর। এটি উদ্বোধন করা হয় ২০১১ সালের ২৬ মার্চ।

ভাস্কর্যটি একটি ষষ্ঠভূজের উপর নির্মিত। কালো রংয়ের ষষ্ঠভূজটিতে বাংলাদেশের ইতিহাসের ছয়টি গুরুত্বপূর্ণ বিষয়কে ফুটিয়ে তোলা হয়েছে। প্রথম ভূজটিতে গ্রাম ও শহরের মানুষের একসঙ্গে যুদ্ধে ঝাঁপিয়ে পড়ার চিত্র ফুটিয়ে তোলা হয়েছে। দ্বিতীয়টিতে ৫২’র ভাষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর চিত্র তুলে ধরা হয়েছে। তৃতীয় ভূজটিতে স্থান পেয়েছে ’৭১ এর মহান মুক্তিযুদ্ধ। এতে দেশ থেকে পাকিস্তানি হানাদার বাহিনীকে তাড়িয়ে দেয়ার চিত্র ফুটিয়ে তোলা হয়েছে। ১৪ ডিসেম্বর বাঙালি জাতিকে মেধাশূন্য করার লক্ষ্যে পাকিস্তানি বাহিনীর নির্মম হত্যাকান্ডের শিকার শহীদ বুদ্ধিজীবীদের দৃশ্য তুলে ধরা হয়েছে চতুর্থ ভূজটিতে। পঞ্চম ভূজে স্থান পেয়েছে কাঙ্খিত বিজয়। যাদের আত্মত্যাগে বিজয় অর্জিত হয়েছে তাদের সম্মানে সারাদেশে অসংখ্য শহীদ মিনার ও স্মৃতিস্তম্ভ নির্মাণ এবং সেখানে শ্রদ্ধা নিবেদনের চিত্র ফুটিয়ে তোলা হয়েছে। ষষ্ঠ ভূজটিতে স্থান পেয়েছে বাংলাদেশের একটি ইতিহাস গ্রন্থ। গ্রন্থটি এমনভাবে তৈরি যাতে বুঝা যায়, এতে অনেক পৃষ্ঠা রয়েছে যা বাঙালি জাতির সুদীর্ঘ আন্দোলন ও সংগ্রামকে নির্দেশ করে। গ্রন্থটির এক পৃষ্ঠায় লেখা আছে রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং অপর পৃষ্ঠায় লেখা শহীদ হবিবুর রহমান। মুক্তিযুদ্ধে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গৌরবোজ্জ্বল ইতিহাস এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা- কর্মচারীর আত্মদানকে ফুটিয়ে তোলা হয়েছে। গ্রন্থটির ঠিক উপরে রয়েছে একটি সূর্য- যা বাঙালি জাতিকে সকল অন্যায়ের বিরুদ্ধে লড়াই করার শক্তি এবং আলো দিয়ে যাচ্ছে। সূর্যের মাঝখানে লেখা বিদ্যার্ঘ শব্দটি জ্ঞানের আলোকে বোঝানো হয়েছে।

ষষ্ঠভূজটি পোড়ামাটির তৈরি। লাল রংয়ের বেষ্টনি দিয়ে পুরো ষষ্ঠভূজকে আবদ্ধ করা হয়েছে। লাল রংয়ের বেষ্টনি দিয়ে শহীদ হবিবুর রহমান হলের বাইরের দেয়ালের লাল রং বোঝানো হয়েছে। বেষ্টনির মাঝে রয়েছে সবুজ ঘাস যা দেশের লাল সবুজের পতাকা নির্দেশ করছে।

শিকল দ্বারা ষষ্ঠভূজটিকে ঘিরে দেয়াল তৈরি করা হয়েছে। বাঁকানো শিকলগুলো এমনভাবে তৈরি যেনো একজন আরেকজনের হাত ধরে দাঁড়িয়ে আছে। ঐক্যবদ্ধভাবে দাঁড়িয়ে থাকা মানুষগুলো দেশের নতুন প্রজন্ম যারা দেশের স্বাধীনতা রক্ষা এবং ইতিহাস ঐতিহ্যকে সমুন্তত রাখতে বদ্ধপরিকর।

AddThis Sharing Buttons
Share to FacebookShare to Google+Share to LinkedInShare to TwitterShare to More
– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর